ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পানি সংকটে চরম ভোগান্তিতে নগরবাসী

সাকিবুল হাছান
পানি সংকটে চরম ভোগান্তিতে নগরবাসী

একদিকে লোডশেডিং জনজীবন অতিষ্ঠ, অন্যদিকে পানির তীব্র সংকট। এই দুই সমস্যায় চরম ভোগান্তিতে রাজধানীর বিভিন্ন এলাকার অন্তত কয়েক লাখ মানুষ। প্রচণ্ড গরমে পানির অভাবে সাধারণ মানুষ দিশেহারা। সামর্থ্যবানরা পানি কিনে চাহিদা মেটালেও সাধারণ মানুষ পড়ছে বিপাকে। তাদের একমাত্র ভরসা ঢাকা ওয়াসার গাড়িতে সরবরাহ করা পানি। এ অবস্থায় সব চেয়ে বেশি বিপাকে পড়েছেন বৃদ্ধ ও শিশুরা।

ঢাকা ওয়াসা বলছে, সাম্প্রতিক সময়ে দিনে ২-৩ বার লোডশেডিংয়ের কারণে পাম্প থেকে পানি উত্তোলন ব্যাহত হচ্ছে। এছাড়া ভূগর্ভের পানির স্তর নিচে নেমে যাওয়ায় কিছু কিছু এলাকায় পানির সংকট সৃষ্টি হয়েছে। তবে ওয়াসার দাবি, কোথাও পানির লাইনে সমস্যা নেই। পানির উৎপাদনের ঘাটতির কারণেই কিছু কিছু এলাকায় পানির সংকট দেখা দিচ্ছে বলে দাবি ওয়াসার।

তবে ওয়াসার হিসাব বলছে, ঢাকা ওয়াসার দৈনিক প্রায় ২৭০ কোটি লিটার পানি উৎপাদন করার সক্ষমতা রয়েছে। এর মধ্যে ট্রিটমেন্ট প্লান্ট থেকে পানি উৎপাদন করা হয় ৯১ কোটি লিটার, আর বাকি ১৭৯ কোটি লিটার গভীর নলকূপ থেকে উৎপাদন করা হয়। রাজধানীবাসীর পানির চাহিদা দৈনিক ২১০ থেকে ২৪০ কোটি লিটার।

যখনই তীব্র তাপপ্রবাহ আর লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে ঢাকার জনজীবন, তখনই পানির তীব্র সংকট দেয়া দিয়েছে। ফলে নগরবাসী ভোগান্তিতে নগরবাসী। তাই তীব্র পানি সংকট সমস্যা সমাধানে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

শিক্ষার্থী

ঢাকা কলেজ, ঢাকা

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত