ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সংকট সত্ত্বেও গতিশীল অর্থনীতি

২০২৬ সালের পর উন্নয়নশীল দেশ হবে বাংলাদেশ
সংকট সত্ত্বেও গতিশীল অর্থনীতি

করোনা মহামারি-পরবর্তী বর্তমান সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী মন্দা পরিস্থিতি বিরাজ করছে। বাংলাদেশেও বিশ্বমন্দার একটা বিরূপ প্রভাব পড়েছে। তবে আশার কথা হচ্ছে, বৈশ্বিক মন্দার চাপ সত্ত্বেও দেশের অর্থনীতি এগিয়ে চলেছে। আর এই এগিয়ে চলার পথ পেরিয়ে ২০২৬ সালের পর বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে শামিল হবে। দেশের জনগণ উন্নয়নশীল দেশের নাগরিক হিসেবে নিজেকে পরিচয় দেবে। এই মর্যাদা লাভের পরবর্তী সময়ে যেসব সম্ভাব্য চ্যালেঞ্জ আসতে পারে, সেসব মোকাবিলা করার জন্য সরকার প্রয়োজনীয় আগাম ব্যবস্থাও নিচ্ছে। সারা বিশ্বে ডলার সংকট রয়েছে এবং বাংলাদেশের ওপরও এর কম-বেশি প্রভাব পড়ছে। তা সত্ত্বেও দেশের চলমান অর্থনীতির গতি হারায়নি।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে একটি উপকমিটি বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার পরবর্তী সময়ের সুযোগ ও চ্যালেঞ্জগুলো যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কাজ করছে। সব কিছু সমন্বয়ের মাধ্যমে দেশ এগিয়ে চলায় আজকের বাংলাদেশ সারা বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। ২০০৯ সাল থেকে আওয়ামী লীগ সরকার প্রতিটি খাতে বাংলাদেশের অগ্রগতির ধারা এগিয়ে নিয়ে যাচ্ছে। গত সাড়ে ১৪ বছরে বাংলাদেশ অনেক বদলে গেছে। দারিদ্র্যের হার ২০০৬ সালের ৪১ শতাংশ থেকে বর্তমানে ১৮.৬ শতাংশে নেমে এসেছে। আর চরম দারিদ্র্যের হার ২৫.১ শতাংশ থেকে এখন ৫.৭ শতাংশে।

আওয়ামী লীগ সরকার জনবান্ধব কর্মসূচি বাস্তবায়ন করায় এটি সম্ভব হয়েছে। ফসল, মাছ, মাংস, শাকসবজিসহ খাদ্যের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি ছয় লাখ ভূমিহীন পরিবারকে বিনামূল্যে আধা-পাকা ঘর দিয়েছে। বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পাওয়ায় এখন প্রতিটি ঘরে বিদ্যুৎ সুবিধা পৌঁছে গেছে। সাড়ে ১৪ বছরে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৫ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে। বাংলাদেশে ধান ও অন্যান্য ফসলের কোনো অভাব নেই। কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে এবং দেশে বেকারত্বের হার মাত্র ৩ শতাংশে নেমে এসেছে। বেকারত্বের হার আরও কমিয়ে আনতে যুবকদের বিভিন্ন প্রণোদনা প্যাকেজ ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে উদ্যোক্তা তৈরিতে সরকার কাজ করছে।

শুধু দেশের অবকাঠামোগত উন্নয়নই নয়, আর্থসামাজিক উন্নয়নের জন্যও সরকার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। আওয়ামী লীগ ২০০৮ সালের জাতীয় নির্বাচনে জয়লাভ করে ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর টানা ক্ষমতায় থাকায় দেশের চেহারা পাল্টে গেছে। বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের বৈঠক বসে। আর সে বৈঠকের আলোচনায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বক্তব্যে বাংলাদেশের আগামী দিনের সম্ভাবনা ও চ্যালেঞ্জের বিভিন্ন প্রসঙ্গ উঠে আসে। তবে উপসংহারে বলা হয়, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, বাংলাদেশ এগিয়ে যাবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত