ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চি ঠি প ত্র

টঙ্গী সরকারি কলেজে বাস সার্ভিস চাই

টঙ্গী সরকারি কলেজে বাস সার্ভিস চাই

১৯৭১ সালের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের অব্যাহতির পর এই অঞ্চলের শিক্ষানুরাগীদের অক্লান্ত প্রচেষ্টার ১৯৭২ সালে টঙ্গী সরকারি কলেজখ্যাত আমাদের এই শিক্ষাপ্রতিষ্ঠানটি তার যাত্রা শুরু করে। ১৯৭২ সালের সূচনালগ্ন থেকে শুরু করে ২০২৩ সাল অর্থাৎ বর্তমান সময় পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানটি বাংলাদেশকে উপহার দিয়েছে সহস্রাধিকেরও অধিক শিক্ষিত ও গুণী মানবসম্পদ। গাজীপুর জেলার মধ্যে অন্যতম সেরা ও প্রাচীন প্রতিষ্ঠান টঙ্গী সরকারি কলেজ এ নিয়ে কোনো দ্বিমত নেই। শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা ক্ষেত্রেই নয়, সহশিক্ষা কার্যক্রমের দিক থেকেও এই কলেজের বেশ দাপট রয়েছে। টঙ্গী সরকারি কলেজে এ সবই আছে। উচ্চমাধ্যমিক থেকে স্নাতকোত্তর ডিগ্রির সুযোগ।

সেরা সব শিক্ষক, ভালো শিক্ষাব্যবস্থা, সুনির্দিষ্ট নিয়মকানুন ইত্যাদি ইত্যাদি। যা-ই হোক, কলেজের টিনের বেড়া দেওয়া শ্রেণিকক্ষগুলো বহুতল বিল্ডিংয়ে রূপান্তরিত হলো। লেক ভরাট হয়ে খেলার মাঠ হলো। ব্ল্যাকবোর্ড আর চক পরিবর্তন হলো আসলো হোয়াইটবোর্ড আর মার্কার পেন। এনালগ বাংলাদেশ ডিজিটাল হলো আবার ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে পরিণত হলো কিন্তু আমাদের টঙ্গী সরকারি কলেজখ্যাত প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের যাতায়াতের জন্য কোনো যানবাহনের ব্যবস্থা করল না। এ প্রতিষ্ঠানে শিক্ষা লাভের জন্য প্রতিদিন গাজীপুর এবং তার আশপাশের এলাকা থেকে শতাধিক শিক্ষার্থী এ প্রতিষ্ঠানে জড়ো হয়। বেশিরভাগ শিক্ষার্থীর বাসাই প্রতিষ্ঠান থেকে দূরবর্তী স্থানে অবস্থিত। যাতায়াতের মাধ্যম হিসেবে রয়েছে বাস ব্যবস্থা। হাফ পাসের কারণে শিক্ষার্থীদের অনেক বাস চড়তে দেওয়া হয় না। এছাড়া, একেক বাসের গতিবিধি একেক রকম তাই সময়মতো প্রতিষ্ঠানে পৌঁছানোও সম্ভব হয় না। প্রতিনিয়ত, প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য প্রতিষ্ঠানের নিজস্ব কোনো যাতায়াতের মাধ্যম না থাকায় শিক্ষার্থীদের ব্যাপক দুর্ভোগ পোহাতে হয়।

প্রতিদিন এই বাসে চড়তে, করতে হয় এক অন্যরকম যুদ্ধ।

এই যুদ্ধে প্রাণও হারিয়েছে আমাদের কিছু শিক্ষার্থী। যুদ্ধে কেউ প্রাণ হারালে বা আহত অবস্থায় ফিরে এলেই শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব বাস ব্যবস্থা চালুর দাবি উত্থাপিত হয়, প্রতিষ্ঠানের পক্ষ থেকে আশ্বাসও দেওয়া হয়, কিন্তু আশ্বাস দেওয়া পর্যন্তই সীমাবদ্ধ থাকে। আশ্বাস আর বাস্তবে বাস্তবায়িত হয় না। আর দাবি বলব না। প্রতিষ্ঠানের শিক্ষার্থী হিসেবে বলব যে, প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য যানবাহনের সুবিধা পাওয়া আমাদের অধিকার অর্ধশত বছর পুরোনো খ্যাতিমান প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কি এতো বছরেও প্রতিষ্ঠানের নিজস্ব যানবাহনে যাতায়াতের সুযোগ পাবে না!

আয়েশা রাখি : শিক্ষার্থী, টঙ্গী সরকারি কলেজ

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত