চি ঠি প ত্র

শাটল ট্রেনে নিরাপত্তা

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম শহর থেকে ২২ কিলোমিটার দূরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতের একমাত্র বাহন শাটল ট্রেন। প্রতিদিন ১০ থেকে ১২ হাজার শিক্ষার্থী শাটল ট্রেনে চলাচল করেন। কেউবা শহর থেকে ক্লাস করতে ক্যাম্পাসে আসেন, কেউবা টিউশনের প্রয়োজনে ক্যাম্পাস থেকে শহরে যাতায়াত করেন। এক সিটে গাদাগাদি করে তিন-চারজন বসেন এবং বগিপ্রতি ১৫০ জনেরও বেশি শিক্ষার্থীকে চলাচল করতে হয়।

ফলে অনেক শিক্ষার্থী দাঁড়ানোর জায়গা পর্যন্ত পান না। প্রায়ই গাদাগাদি করে দাঁড়িয়ে থাকা অবস্থায় অসুস্থ হতে দেখা যায়। বগিতে ফ্যান থাকলে তা অচল অবস্থায় পড়ে রয়েছে। ফলে বাধ্য হয়ে যাতায়াতের জন্য অনেকে ছাদ বেছে নেন। এতে অনেক শিক্ষার্থী প্রায়ই বিভিন্ন ধরনের দুর্ঘটনার শিকার হন।

অনেকে বলেন, ছাদে শিক্ষার্থীরা উপভোগ করতে ওঠেন। কিন্তু সত্যি হলো, বগিতে পা রাখার জায়গা না পেয়ে বাধ্য হয়ে বেশির ভাগ শিক্ষার্থীকে ছাদে উঠতে হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গর্বের শাটল ট্রেনকে নিরাপদ করতে ট্রেনের বগি বৃদ্ধি, শিডিউল বাড়ানো, অচল ফ্যান সংস্কার ও বহিরাগতদের যাতায়াতে নিষিদ্ধ করতে কর্তৃপক্ষের যথাযথ পদক্ষেপ গ্রহণ করা জরুরি। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

নিরুতাজ আক্তার

শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম।