ডাস্টবিন স্থাপন

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইসলামী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অন্যতম একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। সচেতনতার অভাবে নানা রকম কাগজ, লেবুর খোসা, পলিথিন ও প্লাস্টিক আবর্জনায় ভরে গেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থান। এছাড়া বিভিন্ন স্থানে দেখা যায় আবর্জনার স্তূপ। বিশ্ববিদ্যালয়ের জিয়া মোড়, ডায়না চত্বর, বটতলা, ঝাল চত্বর, ক্রিকেট ও ফুটবল মাঠের চারপাশে যেখানে-সেখানে দেখা যায় নানা রকম আবর্জনা।

পর্যাপ্ত ডাস্টবিন না থাকায় এসব আবর্জনা ছড়িয়ে যাচ্ছে ক্যাম্পাসজুড়ে। জিয়া মোড় ও ঝাল চত্বরে ভ্রাম্যমাণ বিভিন্ন দোকানের পাশে পড়ে থাকে বোতল, কাগজ, প্লাস্টিক, টিস্যুসহ নানা রকম আবর্জনা। দোকানগুলোর পাশে নেই নির্দিষ্ট কোনো ময়লা ফেলার জায়গা। পর্যাপ্ত ডাস্টবিন না থাকায় যেখানে-সেখানে ময়লা ফেলা হয়।

যার কারণে নষ্ট হচ্ছে পরিবেশ ও ধ্বংস হচ্ছে জীববৈচিত্র্য। ময়লা-আবর্জনা বেড়ে যাওয়ায় এবং তা যথাসময়ে পরিষ্কার না করায় বাড়ছে মশার উপদ্রব। এ ব্যাপারে সবার সচেতন হওয়া জরুরি। দোকান মালিকদের উচিত দোকানের পাশে নিজস্ব ডাস্টবিন ব্যবহার করা এবং আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলা।

এছাড়া ক্যাম্পাসের বিভিন্ন স্থানে আরো কিছু ডাস্টবিন স্থাপন করা প্রয়োজন। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

মো. আব্দুল্লাহ আল মুনাইম

শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।