অহেতুক হর্ন বাজানো কেন?

প্রকাশ : ২২ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শব্দদূষণ বর্তমানের প্রধান সমস্যাগুলোর মধ্যে অন্যতম। এর কারণ সড়কে অহেতুক হর্ন বাজানো। সড়কে চলাফেরার সময় বাস-ট্রাক, প্রাইভেট কার ও মোটরসাইকেলের হর্নে কান পাতা দায়। আর হর্ন যদি হাইড্রোলিক হয়, তাহলে তা আরো ভয়ংকর যন্ত্রণা তৈরি করে। সিএনজি, মোটরসাইকেল, প্রাইভেট কার, মাইক্রোবাস এমনকি ব্যাটারিচালিত রিকশায়ও এখন উচ্চমাত্রার হর্ন ব্যবহার করা হয়। হর্ন ব্যবহারে কারো আপত্তি নেই। কিন্তু অহেতুক হর্ন কেন বাজবে? সামনে পেছনে কোনো গাড়ি নেই, কিন্তু হর্ন বাজছে। এ সমস্যা থেকে পরিত্রাণ প্রয়োজন।

মানুষের শব্দগ্রহণের স্বাভাবিক মাত্রা ৪০-৫০ ডিবি পর্যন্ত। কিন্তু এমন অনেক হর্ন রয়েছে যেগুলো ৬০ থেকে ১২০ ডিবি পর্যন্ত শব্দ উৎপন্ন করে। সাধারণত ৬০ ডিবি শব্দ সাময়িক এবং ১০০ ডিবি শব্দ মানুষের সম্পূর্ণ বধিরতা সৃষ্টি করতে পারে। তাই এ ধরনের হর্ন শব্দদূষণ ও স্বাস্থ্যহানির অন্যতম কারণ। সীমার বাইরের শব্দদূষণ শ্রবণক্ষমতা নষ্ট করে। এর ফলে মানসিক ভারসাম্যও বিনষ্ট হতে পারে। শব্দদূষণ খিটখিটে মেজাজ সৃষ্টিরও কারণ। এর দ্বারা ফুসফুস আক্রান্ত, শিশুর বুদ্ধিমত্তা বাধাগ্রস্ত হয় এবং তাদের লেখাপড়ায় উদাসীন করে তোলে।

তাই আসুন আমরা সবাই যার যার অবস্থান থেকে এ মারাত্মক ব্যাধির বিরুদ্ধে সচেতন এবং প্রতিবাদে সরব হই। তবেই এ সমস্যার সমাধন কিছুটা হলেও হবে। অন্তত পক্ষে আমাদের পরবর্তী প্রজন্ম এর সুফল ভোগ করবে।

আজহার মাহমুদ

সালাম হাইটস (চতুর্থ তলা),

খুলশী-১, চট্টগ্রাম।