চিঠিপত্র

অগ্নিকাণ্ড থেকে সাবধান

প্রকাশ : ০২ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভয়াবহ অগ্নিদুর্ঘটনার সাক্ষী হয়েছি আমরা। এসব দুর্ঘটনায় অর্থ-সম্পত্তির ক্ষয়ক্ষতির পাশাপাশি অনেক হতাহতের ঘটনা ঘটেছে। প্রতিবছর আগুনে পুড়ে অসংখ্য মানুষ মৃত্যুবরণ করছে। অগ্নিদুর্ঘটনার শিকার হয়ে প্রতিদিনই শেখ হাসিনা জাতীয় বার্ন ইউনিট, ঢাকা মেডিকেল বার্ন ইউনিটসহ দেশের অন্যান্য হাসপাতালে রোগীরা ভর্তি হচ্ছে। এসব দুর্ঘটনার পেছনে প্রধানত দায়ী অসাবধানতা এবং ত্রুটিপূর্ণ বৈদ্যুতিক সংযোগ। গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে অগ্নিদুর্ঘটনার খবর প্রায়ই শোনা যায়। আবার সিগারেটের আগুন থেকেও কখনো কখনো আগুনের সূত্রপাত হয়। অগ্নিদুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা ও সাবধানতার বিকল্প নেই। শীতকালে আগুন পোহাতে গিয়েও অনেকে অগ্নিদগ্ধ হয়।

কোথাও আগুন লাগার ঘটনা ঘটলে অতি দ্রুত ফায়ার সার্ভিসকে খবর দিতে হবে। বৈদ্যুতিক তার বা সংযোগ থেকে আগুনের সূত্রপাত হলে সে ক্ষেত্রে পানি ব্যবহার করা যাবে না। যত দ্রুত সম্ভব মেইন সুইচ অফ করে দিতে হবে।

অগ্নিকাণ্ডে জানমালের ক্ষয়ক্ষতি কমাতে ভবনগুলোতে জরুরি ফায়ার এক্সিটের জন্য আলাদা সিঁড়ির ব্যবস্থা রাখতে হবে এবং প্রতি ফ্লোরে প্রয়োজনীয় অগ্নিনির্বাপণ যন্ত্র মজুদ রাখতে হবে।

মো. সিফাতুল্লাহ তাসনীম

শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা