ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বেকারত্ব কমেছে, কমাতে হবে উচ্চশিক্ষিত বেকারত্ব

অলোক আচার্য, প্রাবন্ধিক ও কলামিস্ট
বেকারত্ব কমেছে, কমাতে হবে উচ্চশিক্ষিত বেকারত্ব

উচ্চশিক্ষা যখন চাকরির নিশ্চয়তা দিতে ব্যর্থ হয় তখন সার্বিকভাবে সেই শিক্ষার্থীর ভেতর হতাশা বিরাজ করে। অথচ উচ্চ শিক্ষিত হয়ে তার মেধা ও যোগ্যতা অনুযায়ী কোনো চাকরি পাওয়ার ইচ্ছা থাকাই স্বাভাবিক। এর আগে বগুড়ার আলমগীর কবিরের বেতন ছাড়া দুই বেলা খাদ্যের নিশ্চয়তার পরিবর্তে প্রাইভেট পড়ানোর একটি করুণ কিন্তু চরম বাস্তব বিজ্ঞাপন সারা দেশে আলোচনার ঝড় তোলে। এটি কথার কথা নয়, বিষয়টি হলো জীবন ঠিক কোনো পর্যায়ে গেলে কেউ এভাবে আকুতি জানায়। বেঁচে থাকার এ যেন সর্বশেষ উপায়। বৈশ্বিক পরিস্থিতি আমাদের সামনে এই সংকটকে আরো বেশি তীব্র করে তুলেছে। যে হারে বা যে সংখ্যক শিক্ষার্থী প্রতি বছর লেখাপড়া শেষ করে কাজের বাজারে যুক্ত হয় তার অল্পসংখ্যকই চাকরির বাজারে টিকতে পারছে। উচ্চশিক্ষা চাকরির নিশ্চয়তা দিতে পারছে না। এক সময় যেমন ভাবা হতো যে, লেখাপড়া শেষ করলেই অন্ততপক্ষে একটা চাকরি করে পরিবারের হাল ধরবে, আজ আর সেই ধারণা নেই। লেখাপড়া শেষ করাটাই বরং অনেক বেশি সহজ। বিপরীতে চাকরি পাওয়াটা সোনার হরিণের থেকেও বেশি কিছু। এ অবস্থা কেবল আমাদের দেশে বিরাজ করছে তা কিন্তু নয়, বরং করোনা বিশ্বের ধনী দেশগুলোকেও আজ এই বিরূপ পরিস্থিতির মুখোমুখি এনে দাঁড় করিয়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, ২০২২ সালের শেষদিকে বাংলাদেশে শিক্ষিত বেকারের (স্নাতক পাস) সংখ্যা ছিল প্রায় আট লাখ। বুধবার (২৬ অক্টোবর) প্রকাশিত বিবিএসের ২০২২ সালের শ্রমশক্তি জরিপে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানের ডিগ্রিধারী উচ্চশিক্ষিতদের মধ্যে বেকারের হার এখন ১২ শতাংশ। সংখ্যার বিচারে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি নিয়ে বেকার বসে আছেন প্রায় আট লাখ নারী-পুরুষ। ২০১৬-১৭ সালে উচ্চশিক্ষিতদের মধ্যে বেকারত্বের হার ছিল ১১.২ শতাংশ। অর্থাৎ আগের তুলনায় বর্তমানে দেশে উচ্চশিক্ষিতদের মধ্যে বেকারত্বের হার বেড়েছে। বিবিএসের জরিপের তথ্যমতে, ২০২২ সালের উচ্চশিক্ষিত বেকারদের মধ্যে নারী ছিল প্রায় ১৯ শতাংশ। অশিক্ষিত বা স্বল্প শিক্ষিতদের মধ্যে বেকারত্বের হার তুলনামূলক কম। বিবিএসের তথ্য অনুযায়ী, ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত দেশের মোট জনশক্তি ১৬ কোটি ৮২ লাখ। এর মধ্যে কর্মোপযোগী মানুষের সংখ্যা ১০ কোটি ৯১ লাখ। কর্মে নিয়োজিত রয়েছেন ৬ কোটি ৮ লাখ। বহু বছর ধরেই আমাদের কর্মসংস্থানের বিষয়টি শুধু চাকরিমুখী হয়েছে। অর্থাৎ লেখাপড়া শেষে চাকরিই শেষ কথা। একসময় হয়তো উচ্চশিক্ষিত যুবক-যুবতীর সংখ্যা কম ছিল। যদিও দেশে গত ৩ মাসে বেকারের সংখ্যা ৯০ হাজার কমেছে বলে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানিয়েছে। বিবিএসের তথ্য অনুযায়ী, এ অর্থবছরের আগের প্রান্তিকের তুলনায় এপ্রিল-জুনে বেকারের সংখ্যা কমেছে ৩ দশমিক ৪৭ শতাংশ। ২০২৩ সালের জানুয়ারি-মার্চের হিসাবে বাংলাদেশে বেকার ছিল ২৫ লাখ ৯০ হাজার। এপ্রিল-জুনের হিসাবে বেকার ২৫ লাখ। আগের বছরের এপ্রিল-জুনে বেকার ছিল ২৫ লাখ ৬০ হাজার। এ বছরের এপ্রিল-জুনের হিসাবে বেকার পুরুষের সংখ্যা ২ দশমিক ৩৪ শতাংশ কমে ১৬ লাখ ৭০ হাজারে দাঁড়িয়েছে। একই সময়ে বেকার নারীর সংখ্যা ৫ দশমিক ৬৮ শতাংশ কমে ৮ লাখ ৩০ হাজার হয়েছে।

এখন যত সংখ্যক ছেলেমেয়ে উচ্চশিক্ষা নিয়ে চাকরির বাজারে পা রাখছেন তত সংখ্যক চাকরি খালি নেই। আবার এর মধ্যেও আছে বিভাজন। যার টাকা, যোগাযোগ আছে তার চাকরি হচ্ছে, মেধাবীরা বাদ পড়ছেন। এসব নানা কারণে উচ্চশিক্ষিত বেকারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এর সঙ্গে এসব বেকারের চোখেমুখে স্পষ্ট হতাশা বিরাজ করছে। সেই উচ্চশিক্ষিত যুবক যুবতীর চাপ কেমন তা বোঝা যায় একেকটি চাকরির বিজ্ঞপ্তিতে। প্রতি বছর আবেদনকারীর সংখ্যা ব্যাপক বৃদ্ধি পাচ্ছে। সেখানেই অনুমেয় যে, একটি চাকরির জন্য কত সংখ্যক বেকার ছেলেমেয়ে অপেক্ষা করছেন। অবশ্য এদের প্রত্যেকেই বেকার এমন নয়। কারণ কেউ কেউ প্রাইভেট চাকরি করছেন। কিন্তু করোনায় প্রাইভেট চাকরির অবস্থাও খারাপ। সেখানে কর্মী ছাঁটাই হয়েছে, বেতন বকেয়া রয়েছে এবং প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার ঘটনাও ঘটেছে। এর চেয়েও বড় কথা, বেসরকারি চাকরির প্রতি এখন বেকারদের ঝোঁক কম। কারণ সরকারি চাকরির বেতন, সুযোগ-সুবিধা এবং নিশ্চয়তা বেশি। প্রতিটি ছাত্রছাত্রীর জীবনে উচ্চশিক্ষা লাভের স্বপ্ন থাকে। এই স্বপ্ন সবার ক্ষেত্রে পূরণ হয় না। কেউ কেউ মাঝপথেই ঝরে পড়েন। বর্তমানে সরকারের নানামুখী কল্যাণমূলক উদ্যোগের কারণে ঝরে পড়া শিক্ষার্থীর সংখ্যা হ্রাস পাচ্ছে। আগে এসএসসি বা ইন্টারমিডিয়েটের পরে বা তারও আগে অনেকেই কোনো জীবিকা খুঁজে নিতেন। বিশেষ করে দরিদ্র পরিবারের সন্তানদের ঝরে পড়ার হার বেশি ছিল। কারণ উচ্চশিক্ষায় লেখাপড়ার খরচ চালানোর মতো সামর্থ্য অনেকেরই ছিল না। আর মেয়েদের ক্ষেত্রে উচ্চশিক্ষা ছিল আরো প্রতিবন্ধক। যদি কেউ সাধারণ শিক্ষার দিকে না গিয়ে কারিগরি শিক্ষার দিকে যান তাহলে কোনো বিষয়ে ডিপ্লোমা এবং পরে বিএসসি করছেন। এখন কারিগরি শিক্ষাকেই বেশি উৎসাহিত করা হচ্ছে। তার লক্ষ্যও বেকার সমস্যা দূরীকরণ। চাকরি না পেলেও তার কারিগরি জ্ঞান কাজে লাগিয়ে নিজের সংস্থান নিজেই করতে পারছেন। কিন্তু যারা সাধারণ শিক্ষায় উচ্চতর ডিগ্রি সম্পন্ন করছেন তাদের কী হবে? তাদের একমাত্র উপায় চাকরি খোঁজা। ক্ষেত্রবিশেষে ব্যবসা করা। যদিও সবাই ব্যবসার চেয়ে চাকরিই অধিক পছন্দ করেন। পরিস্থিতি এখন বহুগুণে বদলেছে। এখন বিনামূল্যে বই প্রদান, উপবৃত্তি, উপজেলা পর্যায়ে স্কুল ও কলেজ সরকারিকরণ, উপজেলা পর্যায়ে ডিগ্রির পাশাপাশি অনার্স করার সুযোগ রয়েছে। এসব কারণে লেখাপড়ার খরচও কমে এসেছে। নিজের এলাকায় থেকেই উচ্চশিক্ষা সমাপ্ত করার সুযোগ পাচ্ছেন তরুণরা। ফলে কেউ অল্প শিক্ষিত হয়েই লেখাপড়া ছেড়ে না দিয়ে বরং শেষ করতেই বেশি আগ্রহী। এসব সুযোগ-সুবিধা আজ একটি দরিদ্র পরিবারের সন্তানকেও উচ্চশিক্ষার স্বপ্ন দেখায়। কিন্তু সেই স্বপ্ন কি পূরণ হচ্ছে? দেশে উচ্চশিক্ষা নেয়ার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বহুসংখ্যক প্রাইভেট বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে। যদিও তার অনেকটিরই মান নিয়ে নানা প্রশ্ন রয়েছে। নিজস্ব ক্যাম্পাসসহ অনেক শর্তই পূরণ করতে হিমশিম খাচ্ছে।

যা-ই হোক, উচ্চশিক্ষা মানে উচ্চ স্বপ্ন। কিন্তু প্রশ্ন হলো আমাদের দেশে উচ্চশিক্ষা কি যুবকদের উচ্চ স্বপ্ন পূরণ করতে সক্ষম হচ্ছে? লেখাপড়া শেষে একটি চাকরির নিশ্চয়তা দিতে পারছে? যদি না পারে তাহলে উচ্চশিক্ষার মূল উদ্দেশ্যটা কী? বেকার সমস্যা আমাদের দেশের একটি বড় সমস্যা। একসময় বলা হতো, লেখাপড়া করে যে গাড়ি ঘোড়ায় চড়ে সে। এ কথা আজকের সমাজে ধ্রুব সত্য নয়। যে লেখাপড়া করছে সেই কি গাড়ি ঘোড়া দূরে থাক কোনোমতে তিন বেলা খেয়েপরে বেঁচে থাকার নিশ্চয়তা পাচ্ছে? শিক্ষিত বেকারের কষ্ট আরো বহুগুণে বেশি। লেখাপড়া শেষে চাকরি না জোগাড় করতে পারলে তার পরিবার এবং সমাজের কাছে হেয় হতে হয়। চাকরি না পাওয়ার ব্যর্থতা মাথায় নিয়ে আত্মহত্যার ঘটনাও ঘটছে। অনার্স-মাস্টার্স শেষ করার পর যখন একজন চাকরির বাজারে প্রতিযোগিতায় নামে তখন কতজন উচ্চ শিক্ষিত যুবক শেষ পর্যন্ত সফল হচ্ছে?

উচ্চশিক্ষা এখন আর কাজ পাওয়ার নিশ্চয়তা দিতে পারছে না। তরুণরা যত বেশি পড়ালেখা করছেন, তাদের তত বেশি বেকার থাকার ঝুঁকি তৈরি হচ্ছে। অনেকেই আছেন যারা পড়ালেখা শেষ করার পর কয়েকটি বছর কেবল চাকরি খুঁজেই কাটিয়ে দেন। তারপর চাকরির বয়স শেষ হলে কোনো কাজ বা ছোটখাটো ব্যবসা শুরু করেন। সরকারি চাকরির সুযোগ খুব বেশি নেই। ফলে প্রধান ভরসা বেসরকারি খাত। কিন্তু সেই খাতেও নতুনদের আসতে নানা বাধা। ফলে উচ্চ শিক্ষিত হয়েও একজন তরুণ বেকার থাকছেন। উচ্চশিক্ষা গ্রহণ করে কেউ বেকার বসে থাকতে চান না। কিন্তু বেকার থাকতে হয়। ক্রমেই শিক্ষিত বেকারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যারা তাদের মেধা দিয়ে দেশটাকে সামনের দিকে এগিয়ে নিতে ভূমিকা রাখবেন তাদের কর্মহীন হয়ে ঘুরে বেড়ানো হতাশার। এসব শিক্ষিত বেকার যুবকদের কর্মমুখী করতে নানামুখী উদ্যোগ নেয়া দরকার। এর মধ্যে অন্যতম হলো- এই প্রজন্মকে প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলা। ফ্রিল্যান্সিংসহ প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে পারলে নিজের শিক্ষা কাজে লাগিয়ে নিজের ভবিষ্যৎ গড়ে নেয়া সম্ভব। শিক্ষিত এই প্রজন্মকে কাজের নিশ্চয়তা দিতে হবে। উন্নত দেশ গড়তে বেকার সমস্যা সমাধানে কাজের উপযুক্ত ক্ষেত্র গড়ে তোলার বিকল্প নেই।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত