ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রাথমিক শিক্ষার মান উন্নত করুন

প্রাথমিক শিক্ষার মান উন্নত করুন

শিক্ষা জাতির মেরুদণ্ড। আর শিক্ষার মেরুদণ্ড বলা হয় প্রাথমিক শিক্ষাকে। তাই, সরকার প্রাথমিক শিক্ষার পর্যাপ্ত সুবিধাসহ প্রায় প্রতিটি গ্রামে নির্মাণ করেছে সরকারি প্রাথমিক বিদ্যালয়। বাংলাদেশে সর্বমোট প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৫ হাজার ৫৯৩টি। বেতন ফ্রি, উপবৃত্তির টাকা, খাবারের ব্যবস্থাসহ নানান সুবিধা থাকলেও শিক্ষার মান শূন্যের কোঠায়। এক জরিপে জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত ৯ শতাংশ শিশু বাংলা এবং ৭০-৮০ শতাংশ শিশু ইংরেজি পড়তে পারে না। সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার এই বেহাল পরিস্থিতিতে অভিভাবকরা দিশাহীন। পাশাপাশি ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠছে কিন্ডারগার্টেন স্কুল ও কোচিং সেন্টার। ধনী অভিভাবকদের সন্তানরা পড়ছে এসব প্রতিষ্ঠানে।

অপরদিকে দরিদ্র শিক্ষার্থীরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়ছে। বাস্তবতা এতটাই করুণ যে, অনেক শিক্ষক-শিক্ষিকাও তাদের সন্তানদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়াচ্ছেন না।

কারণ, শিক্ষার মান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চেয়ে কিন্ডারগার্টেনে অনেক উন্নত। কিন্তু সরকার হাজার হাজার কোটি টাকা বরাদ্দ করছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য। কোটি কোটি টাকা বরাদ্দ পাওয়ার পরও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মান কেন উন্নত হচ্ছে না। এ ব্যাপারে সংশ্লিষ্টদের খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য দৃষ্টি আকর্ষণ করছি।

মোসাদ্দেক হোসেন

শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত