ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জি-কে সেচ প্রকল্পে পানি চাই

মো. ইয়ামিন আলী
জি-কে সেচ প্রকল্পে পানি চাই

গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্প বা জি-কে সেচ প্রকল্প বাংলাদেশের অন্যতম একটি বড় সেচ প্রকল্প। এই প্রকল্পের আওতায় বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে পানি সরবরাহ করা হয়। এর মধ্য ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ডু, শৈলকুপা ও ঝিনাইদহ সদরে বছরের নির্দিষ্ট কিছু সময়ে পানি দেওয়া হয়ে থাকে। এই প্রকল্পের মধ্যমে সেচ প্রকল্পের দুই পাড়ে থাকা প্রায় ২৭ হাজার হেক্টর জমি চাষাবাদ করা হয়ে থাকে।

কিন্তু নানাবিধ কারণে আগের মতো পানি আর আসে না। চলতি মৌসুমে এখন পর্যন্ত পানির দেখা মেলেনি। ফলে বোরো মৌসুমে ধান আবাদ করা কৃষকদের পক্ষে কষ্টকর হয়ে পড়েছে। অনেকে ডিজেলচালিত ইঞ্জিনের মাধ্যমে ভূগর্ভস্থ পানি ব্যবহার করে চাষাবাদ শুরু করেছে। আর যাদের সামর্থ্য নেই তারা বাধ্য হয়ে বিভিন্ন রবিশস্য আবাদ করছে। ফলে বোরো ধান আবাদের পরিমাণ অর্ধেকে নেমে এসেছে। মূলত এক বিঘা জমিতে ধান রোপণ ও পরিচর্যা করতে প্রায় ১৫০০০ টাকার মতো খরচ হয়।

সেখানে যদি শ্যালো মেশিন দ্বারা পানি উত্তোলন করে ধান রোপণ করা হয় তাহলে খরচ হয়ে যায় দ্বিগুণ। এ জন্য কৃষকরা বোরো মৌসুমে ধান আবাদ বাদ দিয়ে অন্য ফসলের দিকে ঝুঁকছে। ডিজেলচালিত ইঞ্জিন ব্যবহারের মাধ্যমে পানি উত্তোলন করতে হাজার হাজার লিটার জ্বালানির প্রয়োজন হয়। তাই কৃষকদের স্বল্প মূল্যে চাষাবাদ করা ও আর্থিক সাশ্রয়ী হওয়ার জন্য খুব দ্রুত এই প্রকল্পের আওতাধীন ক্যানেল এবং খালগুলোতে পানি সরবরাহ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

লেখক : শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত