ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ছাত্র-জনতার জয়

সেনাবাহিনী আস্থার প্রতীক
ছাত্র-জনতার জয়

ঐতিহাসিক ৫ আগস্ট। বাংলাদেশের ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা হলো। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সমর্থন দিয়ে গত এক মাস ধরে দেশ ছিলো উত্তাল। প্রায় ৩ শতাধিক নিরস্ত্র মানুষের মৃত্যু, রাষ্ট্রীয় স্থাপনায় ধ্বংসযজ্ঞ, সংঘাত সংঘর্ষে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছিলো। যার যবনিকা ঘটলো টানা চারবার ক্ষমতায় থাকা শেখ হাসিনার। গতকাল রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে পদত্যাগপত্র জমা দিয়ে দেশ ছাড়লেন চারবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা ঢাকা টু লং মার্চ কর্মসূচি প্রতিরোধ করতে কারফিউ শিথিল উঠিয়ে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করে সরকার। কিন্তু গতকাল সেনাপ্রধানের জাতির উদ্দেশ্যে ভাষণের খবর পেয়েই ছাত্র-জনতা গণভবনের দিকে রওনা হয়। সবার মাঝে উচ্ছ্বাস দেখা যায়। দুপুর আড়াইটায় পদত্যাগ করে হেলিকপ্টারে দেশ ছাড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘদিনের দমনপীড়নের ক্ষোভের বিস্ফোরণ দেখা যায় ছাত্র-জনতার দেশজুড়ে আনন্দ উল্লাসের মাধ্যমে।

প্রধানমন্ত্রীর পদত্যাগের পর সেনাপ্রধান জাতির উদ্দেশ্যে বলেন, প্রতিটি হত্যার বিচার করা হবে। এবং ছাত্র-জনতাকে ঘরে ফেরার আহ্বান জানান তিনি। সেনাপ্রধানের বক্তব্যের পর সেনাবাহিনীর সদস্যদের ফুল দিয়ে অভ্যর্থনা জানায় সাধারণ মানুষ। এই প্রথম বাংলাদেশের মানুষ সেনা বাহিনীর সদস্যদের স্বতস্ফূর্তভাবে স্বাগত জানালো। দেশের যে কোনো সংকটকালে বাংলাদেশ সেনাবাহিনী আস্থার প্রতীক হিসেবে তাদের সফলতা দেখিয়েছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত