ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অন্তর্বর্তীকালীন সরকারের দুই চ্যালেঞ্জ

আর নয় রক্তপাত
অন্তর্বর্তীকালীন সরকারের দুই চ্যালেঞ্জ

খুব অল্প সময়ের মধ্যেই। অন্তর্বর্তীকালীন সরকার গঠন হবে। প্রথম বাংলাদেশি হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া ড. মোহাম্মদ ইউনুস অন্তর্বর্তীকালীন সরকার প্রধান হিসেবে নাম প্রস্তাব করেছেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। ড. ইউনুস সরকার প্রধান হতে সম্মতি দিয়েছেন। গত সোমবার এক ঐতিহাসিক দিন পার করেছে বাংলাদেশ। ছাত্র জনতার বিক্ষোভে পদত্যাগ করে দেশ ছাড়েন স্বৈরাচারের তকমা পাওয়া শেখ হাসিনা। গত সোমবার সেনা প্রধানের জাতির উদ্দেশ্যে ভাষণ দেয়ার খবর প্রচার হবার সঙ্গে গণ জাগরনের এক অন্যরকম বাংলাদেশ দেখলো পুরো বিশ্ব।

শেখ হাসিনার দেশ ছেড়ে যাওয়ার পর দেশব্যাপী আবারো শুরু হয় সহিংসতা। কেন্দ্রীয় থেকে শুরু করে প্রতিটি ওয়ার্ড, থানায় আওয়ামী লীগ অফিস ভাঙচুর, দেশ জুড়ে থানায় হামলা, ভাঙচুর, অগ্নি সংযোগের ঘটনা ঘটে। ছাত্র জনতা কে শান্ত থাকতে আহ্বান জানান সেনা প্রধানসহ সব রাজনৈতিক দলের প্রধানরাও।

জনগণের মধ্যে দীর্ঘদিনের ক্ষোভের প্রকাশ আমরা দেখলাম গত সোমবারের সহিংসতা। দেশ এক ক্রান্তিকাল পার করছে। এই সময়ে সবাইকে ধৈর্যসহকারে মোকাবিলা করতে হবে। অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান এবং অন্যান্য উপদেষ্টা কে স্বাগত জানাই। আশা করছি নানা সংকট পেরিয়ে এই সরকার খুব দ্রুত সময়ের মধ্যে একটি নির্বাচিত সরকার জনগণকে উপহার দিতে পারবে।

অন্তর্বর্তীকালীন সরকারের সামনে এখন ২টি প্রধান চ্যালেঞ্জ। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে দেশকে সংঘাত ও নাশকতার হাত থেকে রক্ষা করা। দ্রুত সময়ের মধ্যে জাতীয় নির্বাচনের মাধ্যমে নির্বাচিত সরকার দেশবাসীকে উপহার দেয়া।

বাংলাদেশের ইতিহাসে এতো রক্তপাত দেখা যায়নি। প্রত্যাশা থাকবে আর যেন কোনো রক্তপাত না ঘটে লাল সবুজের পতাকায়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত