রোহিঙ্গাদের জন্য সুন্দর ও সুদিনের প্রত্যাশা

ড. রাহমান নাসির উদ্দিন

প্রকাশ : ২৭ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সাত বছর আগে ২৫ আগস্টে বড় ধরনের রোহিঙ্গা ঢল নামে। এর অর্থ এ নয় যে, ৭ বছর আগে বাংলাদেশে কোনো রোহিঙ্গা ছিল না। শরণার্থী হিসেবে বাংলাদেশে প্রথম রোহিঙ্গারা প্রবেশ করে ১৯৭৮ সালে। দ্বিতীয় দফা রোহিঙ্গারা আসে ১৯৯১-৯২ সালে। তৃতীয় দফা প্রবেশ করে ২০১৬ সালে। সর্বশেষ মোটাদাগে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করে ২০১৭ সালের আগস্টের ২৫ তারিখ থেকে এবং সে সময় প্রায় দুই মাসে সাড়ে ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করে। এমনকি ১৯৭৮ সালের আগেও রোহিঙ্গারা বাংলাদেশে আসতো এবং ২০১৭ সালের পরেও অনেক রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। আগের রোহিঙ্গা এবং নতুন করে আসা রোহিঙ্গা মিলে ২০১৭ সালে বাংলাদেশে রোহিঙ্গার সংখ্যা দাঁড়ায় ১১ লক্ষাধিক। বিগত ৭ বছরে নতুন করে জন্ম নিয়েছে প্রায় ২ লাখ রোহিঙ্গা শিশু। সব মিলিয়ে বাংলাদেশে বর্তমানে রোহিঙ্গাদের সংখ্যা প্রায় ১৩ লাখ, যার অর্ধেকের বেশি এসেছে ২০১৭ সালে। তাই, ২০১৭ সালে আসা রোহিঙ্গা শরণার্থীর স্রোতকে আমি ‘ঢল’ হিসেবে শব্দবন্ধ করেছি। ফলে, ২০২৪ সাল হচ্ছে সে রোহিঙ্গা ঢলের সাত বছর পূর্তি। আমি প্রতি বছর আগস্টের ২৫ তারিখ রোহিঙ্গা ঢলের বছরপূর্তি উপলক্ষে একটি কলাম লিখি এবং এবারো তার ব্যতিক্রম হয়নি। রোহিঙ্গা ঢলের ছয় বছর বর্ষপূর্তি থেকে ৭ বছর পূর্তি পর্যন্ত সংঘটিত উল্লেখযোগ্য ঘটনাগুলোর একটি বিশ্লেষণ দাঁড় করাই।

বিগত ১ বছরে রোহিঙ্গা সংক্রান্ত যে বিষয়গুলো মিডিয়াতে আলোচিত হয়েছে যা রোহিঙ্গাদের জীবনকে গভীরভাবে প্রভাবিত করেছে, তন্মধ্যে অন্যতম হচ্ছে- মিয়ানমারের রাখাইন রাজ্যের আরাকান আর্মির সাথে সেনাবাহিনী সংঘাত এবং বর্ডার পুলিশের বাংলাদেশে পালিয়ে আসা; বার্মিজ সেনাবাহিনী ও আরাকান আর্মির মধ্যে সংঘাতে রোহিঙ্গাদের মানব ঢাল হিসেবে ব্যবহার করা; রোহিঙ্গা ক্যাম্পে নিজেদের অন্তর্কোন্দলে অসংখ্য রোহিঙ্গার মৃত্যু, এবং সম্প্রতি রোহিঙ্গাদের ওপর আরাকান আর্মির নির্বিচার হত্যাকাণ্ড এবং বাংলাদেশে ভেসে আসা রোহিঙ্গা লাশ। আমরা জানি, ২০২৩ সালের অক্টোবরে ত্রি-ব্রাদারহুড এলায়েন্স গঠিত হওয়ার পর মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে একটি সাঁড়াশি অভিযান শুরু হয়। এ এলায়েন্সের অন্যতম সংগঠন আরাকান আর্মি রাখাইনে রাজ্যের বার্মিজ সেনাবাহিনীকে একের পর এক আক্রমণ করে পরাজিত করে। বিশেষ করে সীমান্ত চৌকিগুলো প্রায় সব আরাকান আর্মির দখলে চলে যায়। তখন মিয়ানমারের সীমান্ত পুলিশের একটি বড় অংশ বাংলাদেশে পালিয়ে আসে। পরবর্তীতে তৎকালীন বাংলাদেশ সরকার তাদেরকে মিয়ানমারে ফেরত পাঠানোর ব্যবস্থা করে। এ পালিয়ে আসার ঘটনা এ বার্তা দেয় যে, রাখাইন রাজ্য ক্রমান্বয়ে আরাকান আর্মির দখলে চলে যাচ্ছে। রাখাইন যদি আরাকান আর্মির দখলে চলে যায়, রোহিঙ্গাদের ভবিষ্যৎ কী হবে এটা একটা বড় চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। বিশেষ করে যে পাঁচ-ছয় লাখ রোহিঙ্গা রাখাইনে বাস করে তাদের সাথে আরাকান আর্মি নিয়ন্ত্রিত রাখাইনের সম্পর্ক কী হবে এবং বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের ভবিষ্যৎ কী হবে সেটি একটি বড় অনিশ্চয়তার মুখে পড়ে। কিন্তু মিয়ানমারের রোহিঙ্গাদের উভয়পক্ষ সম্মুখ লড়াইয়ে রোহিঙ্গাদের মানব ঢাল হিসেবে ব্যবহার করছে। এ বিষয়ে আমি পত্রিকান্তরে বিস্তারিত লিখেছি, জান্তা সরকার কন্সক্রিপশান আইনের মধ্য দিয়ে জোরপূর্বক রোহিঙ্গাদের মিয়ানমারের সেনাবাহিনীতে যোগদান করাচ্ছে এবং রেজিস্ট্যান্স গ্রুপগুলোর সঙ্গে সম্মুখ বন্দুকযুদ্ধে তাদের দাঁড় করে দিচ্ছি। ফলে রোহিঙ্গারা মূলত মিয়ানমারের জান্তা সরকার কর্তৃক রীতিমতো জোরপূর্বক ব্যবহৃত হচ্ছে। অন্যদিকে জান্তা সরকারকে চ্যালেঞ্জ করে সশস্ত্র লড়াইয়ের মাধ্যমে আরাকানের একটি বড় অংশ আরাকান আর্মির দখল করার পরে রোহিঙ্গাদের প্রতি সহমর্মিতা দেখানোর নাম করে রোহিঙ্গাদের দলে ভিড়ানোর চেষ্টা করছে আরাকান আর্মি। জান্তা সরকারের সেনাবাহিনীর বিরুদ্ধে সম্মুখ লড়াইয়ে আরাকান আর্মিও রোহিঙ্গাদের মুখোমুখি দাঁড় করিয়ে মানবঢাল হিসেবে ব্যবহার করছে। জান্তা সরকার বনাম আরাকান আর্মির সম্মুখ লড়াইয়ে উভয়পক্ষে মারা পড়ে বেচারা রোহিঙ্গারা। এ হচ্ছে রোহিঙ্গাদের মানবঢাল হিসেবে ব্যবহৃত হওয়ার শানে নুজুল। ভাগ্যের কী নির্মম পরিণতি! এখন সেই আরাকান আর্মিই রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা করছে। বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে পাওয়া তথ্য, জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রতিবেদন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদন এবং ফর্টিফাই রাইটসের প্রতিবেদন অনুযায়ী আরাকান আর্মি রাখাইনে বসবাসরত রোহিঙ্গাদের বিরুদ্ধে একধরনের ‘ম্যাসাকার’ ঘটাচ্ছে। নির্বিচারে গুলি করে হত্যা করছে। কেউ কেউ বলছেন, ২০২৪ সালে পুনরায় ফিরে এসেছে ২০১৭ সাল। তখন রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালিয়েছিল মিয়ানমারের সেনাবাহিনী কিন্তু এবার গণহত্যা চালাচ্ছে আরাকান আর্মি।

আরাকান আর্মির এ হত্যাযজ্ঞের কিঞ্চিত ট্রেলার আমরা বাংলাদেশেও দেখতে পাচ্ছি। যেমন, আগস্টের ৬ তারিখে বাংলাদেশে অনুপ্রবেশের সময় নৌকাডুবিতে মারা যায় এবং ভেসে উঠে প্রায় ১০টি রোহিঙ্গার লাশ। ৭ আগস্টেও নাফনদীতে ভেসে আসে প্রায় ১২টি রোহিঙ্গার লাশ যা বাংলাদেশের সংবাদ মিডিয়ার ভাষ্যমতে নৌকাডুবিতে মারা যায়। এ ছাড়া ১০ আগস্টে রোহিঙ্গা বসতিতে ড্রোন হামলা হয়েছে, সেখানে অসংখ্যা রোহিঙ্গা নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এসব ঘটনা এটিই প্রতীয়মান করে যে, আরাকানে রোহিঙ্গাদের জন্য বসবাস করা প্রায় অসম্ভব হয়ে উঠেছে। জীবন বাঁচাতে তারা নৌকা করে বাংলাদেশের দিকে আসতে থাকে কিংবা বঙ্গোপসাগর পাড়ি দিয়ে দক্ষিণপূর্ব এশিয়ার কোন দেশের দিকে কিংবা অজানার উদ্দেশে পাড়ি দিতে গিয়ে মৃত্যুর কোলে লুটিয়ে পড়ছে এসব হতভাগা রোহিঙ্গারা। এর বাইরে সারা বছর ধরে রোহিঙ্গা শরণার্থী শিবিরে নিজেদের মধ্যে অন্তর্কোন্দল লেগেই ছিল। প্রতিদ্বন্দ্বী গ্রুপের মধ্য হতাহতের ঘটনা ঘটেছে অসংখ্যবার। অতি সম্প্রতি জুলাইয়ের প্রথম সপ্তাহেই রোহিঙ্গা শিবিরে নিজেদের অন্তর্দ্বন্দ্বে খুন হয়েছে প্রায় পাঁচজন রোহিঙ্গা। আগস্ট ২০২৩ থেকে আগস্ট ২০২৪ পর্যন্ত এক হিসাব অনুযায়ী খুনের সংখ্যা প্রায় ২১ জন। এভাবে বছরব্যাপী রোহিঙ্গা ক্যাম্পে দ্বন্দ্ব-সংঘাত, খুনোখুনি এবং হতাহতের ঘটনা লেগেই ছিল। গবেষণার কাজে আমাকে নিয়মিতভাবে রোহিঙ্গা ক্যাম্পে যেতে হয়েছে। বলতে গেলে, কিছুটা বিরতিতে প্রায় সারা বছরজুড়ে নানা সময় ক্যাম্পে যেতে হয়েছে। আমার অভিজ্ঞতা থেকে দুইটি বিষয় এখানে উল্লেখ করার মতো। এক. বিপুলসংখ্যক রোহিঙ্গা বাংলাদেশে এসে বসতি স্থাপন করার কারণে উখিয়া ও টেকনাফের পরিবেশ এবং প্রতিবেশ একেবারে উজাড় হয়ে গেছে এবং গাছপালা কেটে রীতিমতো সাবাড় করে দেয়া হয়েছে। এসব বলে যে বয়ান বাংলাদেশে জারি আছে, এবার দেখলাম বিস্তর বনায়নের ফলে কুতুপালং ক্যাম্পের অনেকটা জুড়ে সুন্দর গাছ-গাছালিতে ভরে গেছে। বিভিন্ন বেসরকারি সাহায্য সংস্থা শরণার্থী ক্যাম্পগুলোতে বনায়ন নিয়ে কাজ করছে। ফলে, অনেক ফলজ, বনজ এবং ঔষুধী গাছের চারা রোপণ কর্মসূচিতে রোহিঙ্গারা অংশ নিয়ে বিগত কয়েক বছরে ক্যাম্পের বিভিন্ন জায়গায় চমৎকার বনায়ন করেছে। এটি অত্যন্ত ইতিবাচক দিক বলে আমার মনে হয়েছে। দ্বিতীয় বিষয়টি হচ্ছে, রোহিঙ্গাদের মধ্য ক্রমান্বয়ে হতাশা বেড়ে যাচ্ছে। কেননা, রাখাইনে যেহেতু এখন একটি যুদ্ধাবস্থা বিরাজ করছে, সেহেতু প্রত্যাবাসানের স্বপ্ন প্রায় ধূসর হয়ে যাচ্ছে। আবার বাংলাদেশেও রোহিঙ্গারা এখন আর আগের মতো সেভাবে সমাদৃত নয়। তৃতীয় কোনো দেশে চলে যাওয়ার কোনো সুযোগও নেই। সব মিলিয়ে অনেক রোহিঙ্গাদের মধ্যে একটা তীব্র হতাশা লক্ষ্য করা গেছে। বিশেষ করে, তাদের সন্তানদের ভবিষ্যৎ নিয়ে তারা খুবই চিন্তিত এবং হাতাশাগ্রস্ত। পরিশেষে বলব, এরই মধ্যে বাংলাদেশে একটা গণঅভ্যুত্থান ঘটে গেছে। ক্ষমতার পালাবদল হয়েছে। একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে। রোহিঙ্গা ইস্যুতে নতুন সরকারের দৃষ্টিভঙ্গি কী হবে, সেটি এখনও পরিষ্কার নয়। আগের সরকারের আমলে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করার জন্য যে সংলাপ জারি ছিল, সেটি কন্টিনিউ হবে নাকি নতুন কোনো পলিসি নিয়ে নতুন সরকার রোহিঙ্গা ইস্যুটি ডিল করবে এখনো পরিষ্কার না। এরকম একটি পরিস্থিতিতে এবার পার হয়েছে ‘সপ্তম রোহিঙ্গা জেনোসাইড স্মরণ দিবস’। রোহিঙ্গাদের জন্য আগামীতে সুন্দর ও সুদিনের প্রত্যাশায়।

লেখক : নৃবিজ্ঞানী ও অধ্যাপক

নৃবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।