ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চরকিকে ফিরে দেখা

চরকিকে ফিরে দেখা

দেশ-বিদেশের স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোতে এ বছর মুক্তি পেয়েছে বহু কনটেন্ট। এক একটা সিনেমা-সিরিজের গল্প অন্যটিকে ছাড়িয়ে গেছে। বাংলা কনটেন্টের রাজধানী হওয়ার লক্ষ্যে ২০২১ সালের জুলাই মাসের ১২ তারিখ ‘চরকি’ যাত্রা শুরু করে। মাত্র দেড় বছরেই চরকির কনটেন্ট দেশের গন্ডি পেরিয়ে বাইরেও বাহবা পেয়েছে। ২০২২ সালে চরকির ঝুলিতে এসেছে নানা প্রাপ্তি। অনলাইনে-অফলাইনে অনেক দর্শক জানিয়েছেন অনেক ধরনের প্রতিক্রিয়া।

চরকি অরিজিনালস : এ বছরের শুরুটা হয়েছিল চরকি অরিজিনাল সিরিজ ‘শাটিকাপ’ দিয়ে। জানুয়ারি মাসের শেষে মুক্তি পেয়েছিল ‘টান’। রায়হান রাফী পরিচালিত এ সিনেমার মধ্য দিয়ে ওটিটিতে অভিষেক হয় ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় মুখ শবনম বুবলির। ফেব্রুয়ারিতে মুক্তি পেয়েছিল নিশো ও মেহজাবীন অভিনীত থ্রিলারধর্মী ওয়েবফিল্ম ‘রেডরাম’। মার্চ মাসে মুক্তি পেয়েছিল রেহান রহমান পরিচালিত চরকি অরিজিনাল সিরিজ ‘নিখোঁজ’ ও গিয়াস উদ্দিন সেলিম পরিচলিত সিনেমা ‘গুণিন’। এপ্রিল মাসজুড়ে মুক্তি পেয়েছিল খাঁটি বাংলা ভূতের গল্প নিয়ে নুহাশ হূমায়ুন নির্মিত চার পর্বের সিরিজ পেট কাটা ‘ষ’। মে মাস ছিল ‘এলো খুশির ঈদ’। জুন মাসে ছিল সাহস ও অ্যান্থলজি সিনেমা ‘এই মুহূর্তে’। জুলাই মাসে মুক্তি পেয়েছিল ব্যবসা সফল সিরিজ ‘সিন্ডিকেট’। বছরের শেষের পাঁচ মাসে মুক্তি পেয়েছে পাঁচটি অরিজিনাল সিনেমা। আগস্টে ভিকি জাহেদ পরিচালিত ‘শুক্লপক্ষ’ ও সেপ্টম্বরে মুক্তি পায় রায়হান রাফীর ‘নিঃশ্বাস’। অক্টোবরে অনম বিশ্বাসের পরিচালনায় চঞ্চল চৌধুরী-ফজলুর রহমান বাবু জুটির অভিনয়ে ‘দুই দিনের দুনিয়া’ মুক্তি পায়। নভেম্বর মাসে সঞ্জয় সমদ্দারের ‘দাগ’ ও বছর শেষে রবিউল আলম রবির ‘ক্যাফে ডিজায়ার’ ছিল চরকির আকর্ষণ।

চরকি ফ্লিক হিসেবে একজন তেলাপোকা, প্রেম পুরান, হ্যাপি বার্থডে, শেষ চিঠি, তনয়া, সংসার আনলিমিটেড, যদি আমি বেঁচে ফিরি কনটেন্টগুলো বিভিন্ন সময় মুক্তি পেয়েছে। সেই সঙ্গে চরকিতে তামিল, মালায়লাম, কোরিয়ান, টার্কিশ, ইরানী ভাষার দারুণ ও হিট সিনেমা-সিরিজ বাংলায় ডাব করে মুক্তি দেওয়া হয়েছে। এ ছাড়া ২০২২ সালে চরকির ঝুলিতে যোগ হয়েছে বেশ কিছু পুরস্কার।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত