ফিরে দেখা ২০২২

শোবিজ যাদের হারিয়েছে

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বিনোদন প্রতিবেদক

গাজী মাজহারুল আনোয়ার : জন্ম : ২২ ফেব্রুয়ারি ১৯৪৩, মৃত্যু : ৪ সেপ্টেম্বর ২০২২। ছিলেন একজন বাংলাদেশি চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, রচয়িতা, গীতিকার ও সুরকার। স্বাধীনতা ও দেশপ্রেম নিয়ে তিনি অসংখ্য শ্রোতাপ্রিয় গান লিখেছেন। তিনি ২০০২ সালে বাংলাদেশের একুশে পদক এবং ২০২১ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। ২০ হাজারের বেশি গান রচনা করেছেন তিনি। বিবিসি বাংলা তৈরিকৃত সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় রয়েছে তার লেখা তিনটি গান।

আলম খান : জন্ম ২২ অক্টোবর ১৯৪৪, মৃত্যু ৮ জুলাই ২০২২। বাংলাদেশের একজন প্রখ্যাত সংগীত ব্যক্তিত্ব ছিলেন। তিনি একাধারে গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক ছিলেন।

চলচ্চিত্রের গানে অবদানের জন্য তিনি শ্রেষ্ঠ সংগীত পরিচালক ও সুরকার বিভাগে সাতবার বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

শর্মিলী আহমেদ : ৮ মে ১৯৪৭-৮ জুলাই ২০২২। ছিলেন একজন বাংলাদেশি টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেত্রী। ১৯৬৪ সালে তিনি অভিনয়ে কর্মজীবন শুরু করেছিলেন।

মাসুম আজিজ : একুশে পদকপ্রাপ্ত অভিনয়শিল্পী, নাট্যকার মাসুম আজিজ ১৭ অক্টোবর রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

কে জি মোস্তফা : গীতিকার ও সাংবাদিক কে জি মুস্তাফা ৮ মে মারা যান। ১৯৬০ সাল থেকে তার লেখা গান চলচ্চিত্র, রেডিও এবং টেলিভিশনে প্রচারিত হয়। 

আজিজুর রহমান : খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা আজিজুর রহমান ১৫ মার্চ কানাডার টরন্টোর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার বয়স হয়েছিল ৮১ বছর। 

আকবর : কণ্ঠশিল্পী আকবর ১৩ নভেম্বর রাজধানীর একটি হাসপাতালে মারা গেছেন।

হানিফ সংকেতের ‘ইত্যাদি’ অনুষ্ঠানে কিশোর কুমারের ‘একদিন পাখি উড়ে’ গানটি গেয়ে আলোচনায় আসেন তিনি। পরে প্রথম মৌলিক গান ‘তোমার হাতপাখার বাতাসে’ গেয়ে তিনি জনপ্রিয়তা পান। 

ওমর ফারুক বিশাল : তরুণ গীতিকার, সাংবাদিক ওমর ফারুক বিশাল ৭ নভেম্বর সড়ক দুর্ঘটনায় মারা গেছেন।