ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আলী যাকের নতুনের উৎসব ২০২৩

আয় নাটকের অঙ্গনে

আয় নাটকের অঙ্গনে

১৯৭৩ সালে সর্বপ্রথম বাংলাদেশে দর্শনীর বিনিময়ে নিয়মিত মঞ্চনাটকের যাত্রা শুরু করেছিল ‘নাগরিক নাট্য সম্প্রদায়’। সৃজনশীলতার ধারাবাহিকতায় নাগরিক উদ্যোগ নেয় আর্থিক প্রণোদনা প্রদানের মাধ্যমে নতুন নতুন নাটক মঞ্চায়নের। ২০১৯ সালে বাংলাদেশের নাট্য আন্দোলনে এক নতুন মাত্রা যুক্ত করে নাগরিকের উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় নতুনের নাট্যোৎসব। কোভিডপীড়িত সময় পার করে এবারও প্রণোদনা প্রদানের মাধ্যমে পাঁচটি দলের পাঁচটি নতুন নাটক নিয়ে নতুনের নাট্যোৎসব যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে নাগরিক নাট্য সম্প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশন। পাঁচটি নাট্যদল, পাঁচজন নির্দেশকের পাঁচটি নতুন নাটকের উদ্বোধনী মঞ্চায়ন নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আগামী ২১ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত ৬ দিনব্যাপী ‘আলী যাকের নতুনের উৎসব ২০২৩’ শিরোনামে নাট্যোৎসব আয়োজন করতে যাচ্ছে। এবারের উৎসবে প্রণোদিত পাঁচটি নাটক হলো- ‘রিমান্ড’-শুভাশিস সিনহা নির্দেশিত হৃঞ্চ রেপার্টরি প্রযোজনা, ‘দ্য রেসপেক্টফুল প্রস্টিটিটিউট’-অলোক বসু নির্দেশিত থিয়েটার ফ্যাক্টরি প্রযোজনা, ‘সখী রঙ্গমালা’-মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত বটতলা প্রযোজনা, ‘আদম সুরত’-বাকার বকুল নির্দেশিত তাড়ুয়া প্রযোজনা এবং ‘অচলায়তন’-আজাদ আবুল কালাম নির্দেশিত প্রাচ্যনাট প্রযোজনা। উল্লেখিত পাঁচটি নাটক নির্বাচনে নাগরিক নাট্য সম্প্রদায়ের জ্যেষ্ঠ সদস্যদের সঙ্গে জুরি বোর্ডে ছিলেন আব্দুস সেলিম, মাসুম রেজা ও সুদীপ চক্রবর্তী। ২০১৮ সালে নাগরিক নাট্য সম্প্রদায় উদযাপন করে প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশে দর্শনীর বিনিময়ে নিয়মিত মঞ্চনাটক প্রদর্শনীর ৪৫ বছর। ওই আয়োজনে বাংলাদেশের নাট্যচর্চায় অনন্য ভূমিকার জন্য মঞ্চনাটকের চারজন নাট্যজনের নামে সম্মাননা পদক প্রবর্তনের ঘোষণা করে। সেই ঘোষণা অনুযায়ী ‘আলী যাকের নতুনের উৎসব ২০২৩’ আয়োজনের উদ্বোধনী দিন ২১ জানুয়ারি বাংলাদেশের নাট্যাঙ্গণের চারজন ব্যক্তিকে নাগরিক নাট্য সম্প্রদায় এই সম্মাননা প্রদান করছে। সৈয়দ শামসুল হক, জিয়া হায়দার, খালেদ খান ও আলী যাকের; বাংলাদেশের নাট্যচর্চায় এই চার গুণিজনের বিশেষ অবদান স্মরণে প্রথমবারের মতো এ বছর থেকে নাগরিক নাট্য সম্প্রদায় সম্মাননা পদক প্রদান করতে যাচ্ছে।

ইউনিলিভার বাংলাদেশ, আইএফআইসি ব্যাংক এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় নাগরিক নাট্য সম্প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘আলী যাকের নতুনের উৎসব ২০২৩’-এর আয়োজনের সহযোগিতায় আছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আগামী ২১ জানুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ৬ দিনব্যাপী ‘আলী যাকের নতুনের উৎসব ২০২৩’-এর উদ্বোধন করবেন নাট্যজন ফেরদৌসী মজুমদার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ‘আলী যাকের নতুনের উৎসব ২০২৩’-এর আহ্বায়ক সারা যাকের।

আলোকিত বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত