ঢাকা ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

সাংবাদিক নুরুজ্জামান লাবুর বই থেকে ‘ফারাজ’ নির্মিত

সাংবাদিক নুরুজ্জামান লাবুর বই থেকে ‘ফারাজ’ নির্মিত

প্রকাশ হলো বহুল আলোচিত চলচ্চিত্র ‘ফারাজ’-এর ট্রেলার। ঢাকায় হলি আর্টিজানে হওয়া মর্মান্তিক সন্ত্রাসী হামলার ঘটনা নিয়ে নির্মিত এ সিনেমা। ট্রেলারে একরাতের ভয়াবহ সন্ত্রাসী হামলা ফুটে উঠেছে। সন্ত্রাসীদের মোকাবিলা করে অভিনেতা জাহান কাপুরকে বলতে শোনা যায়, ‘তোমাদের মতো লোকদের কাছ থেকে আমার ইসলাম ফেরত চাই আমি।’ জাহান প্রয়াত অভিনেতা শশী কাপুরের নাতি ও রণবীর কাপুর এবং কারিনা কাপুরের চাচাতো ভাই। সিনেমাটির খলনায়ক চরিত্রে অভিনয় করছেন আদিত্য রাওয়াল। তিনি পরেশ রাওয়ালের ছেলে। সিনেমাটির নির্মাতা হানসাল মেহতা একটি বিবৃতিতে বলেছেন, এটি এমন একটি ঘটনা, যা বাংলাদেশের রাজধানীকে নাড়া দিয়েছিল। ২০১৬ সালে হলি আর্টিজানের সেই নৃশংসতাকে পর্দায় অন্বেষণ করার চেষ্টা করেছি। টানটান উত্তেজনাপূর্ণ এক রাতের গল্পে নির্মিত থ্রিলারটিতে সেই ভয়াবহ মুহূর্তটি তুলে আনার চেষ্টা করেছি। পৃথিবীর কোথাও সন্ত্রাসবাদ সমর্থন করি না। যুব সমাজকে অস্ত্রের বিরুদ্ধে দাঁড়াতে হবে। ধর্মান্ধতার বিরুদ্ধে দাঁড়ানো নৃশংসতা ও হিংসাকে পরাজিত করতে যে অসীম সাহস ও মানবতার প্রয়োজন হয়, তার ওপর আলোকপাত করেই ‘ফারাজ’ তৈরি করা হয়েছে।

মূলত ‘ফারাজ’ নির্মিত হয়েছে বাংলাদেশি সাংবাদিক নুরুজ্জামান লাবুর বই থেকে। লাবু জানান, ২০১৯ সালের কোনো একদিন সিনিয়র সাংবাদিক মোর্শেদ আলী খান তার লেখা ‘হোলি আর্টিজান : একটি জার্নালিস্টিক অনুসন্ধান’ খোঁজ করেন। তিনি সেটি তাকে জোগাড় করে দেন। মাস ছয়েক পর মোর্শেদ তাকে ফোনে জানান, বইটা চেয়েছিলেন তার বন্ধু, বলিউডের বিখ্যাত প্রযোজক-পরিচালক মহেশ ভাট। এরপর নানান ধাপে মহেশ ভাটের প্রযোজনা প্রতিষ্ঠান ভিশেষ ফিল্মসের সঙ্গে লাবুর যোগাযোগ ও বইটি থেকে তাদের সিনেমা নির্মাণের বিষয়টি চূড়ান্ত হয়। ভিশেষ ফিল্মসের দুই কর্মকর্তার পাশাপাশি মহেশ ভাটের ভাই মুকেশ ভাটের মেয়ে সাক্সেনা ভাটের সঙ্গেও কথা হয় লাবুর। চুক্তি সম্পন্নের পর লাবুর বাংলা বইটিকে তারা ইংরেজিতে অনুবাদ করেন। বই থেকে তথ্য নিয়ে নিজেদের মতো করে সিনেমাটির স্ক্রিপ্ট করেন। চুক্তির বিনিময়ে লাবুকে ৩ লাখ রুপি সম্মানী দেওয়া হয়। তবে চুক্তির অংশ হিসেবে এতদিন বিষয়টি প্রকাশ করেননি সাংবাদিক লাবু। লাবু বলেন, আমি এক্সাইটেড যে, বলিউডের কোনো একটা মুভিতে আমার সামান্যতম অংশগ্রহণ আছে। চুক্তিপত্রে ক্রেডিট লাইনে আমার ও আমার বইটার নাম দেওয়ার কথা উল্লেখ আছে। হয়তো মুভির এন্ড টাইটেলে মাইক্রো সেকেন্ডের জন্য তা দেখা যেতেও পারে। তাতেই আমি খুশি।

৩ ফেব্রুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি। এটি প্রযোজনার দায়িত্বে রয়েছেন অনুভব সিনহা, টি সিরিজ ও বেনারাস মিডিয়া ওয়ার্কস।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত