আজ শুরু হচ্ছে ‘আমার ভাষার চলচ্চিত্র’ উৎসব

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বিনোদন প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের উদ্যোগে আয়োজিত হচ্ছে বাংলা ভাষার চলচ্চিত্রের উৎসব ‘আমার ভাষার চলচ্চিত্র’। আজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে ২১তম এ আসরের উদ্বোধন হচ্ছে। চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র সংসদ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বাংলা ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী শহীদদের স্মরণ ও বাংলা সিনেমাকে চলচ্চিত্রপ্রেমীদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০০২ সাল থেকে এ উৎসবের ২০টি আসর সাফল্যের সঙ্গে আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। এতে আরও জানানো হয়, এ বছর আয়োজনের ২১তম আসরে প্রদর্শিত হবে দুই বাংলার সমসাময়িক ও ধ্রুপদী ১৯টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

এর মধ্যে উল্লেখযোগ্য ‘হাওয়া’, ‘বিউটি সার্কাস’, ‘দামাল’, ‘মানিকবাবুর মেঘ’ ইত্যাদি। এ ছাড়া প্রদর্শিত হবে দুটি স্বল্পদৈর্ঘ্য ও একটি প্রামাণ্যচিত্র। দর্শকদের জন্য চলচ্চিত্র উপভোগের পাশাপাশি রয়েছে চলচ্চিত্র কুশলীদের সঙ্গে সরাসরি মতবিনিময়ের সুযোগ। প্রতিটি শোয়ের টিকিটের দাম ৫০ টাকা। উৎসবের শেষ দিন ৯ ফেব্রুয়ারি প্রতিবারের মতো উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেন স্মরণে গত বছরের মুক্তিপ্রাপ্ত সেরা চলচ্চিত্রটিকে ‘হীরালাল সেন পদক’ প্রদান করা হবে।