অস্কার মনোনীতদের মধ্যে অদ্ভুত কাকতালীয় ব্যাপার

প্রকাশ : ১৩ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বিনোদন ডেস্ক

হলিউডে এবারের পুরস্কার মৌসুম বেশ চমকপ্রদ বলা যায়। একটির সঙ্গে অন্যটির বিজয়ী তালিকা খুব একটা মিলছে না। বরং ব্যাপক বৈচিত্র্য লক্ষণীয়। ফলে চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক আয়োজন অস্কার বেশ উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে। কারণ কে পুরস্কার পাবেন তা নিয়ে পূর্বাভাস দেওয়া মুশকিল হয়ে পড়েছে।

আজ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসবে ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জমকালো আসর। এবারের আসরের মনোনয়ন তালিকা ঘেঁটে পাওয়া গেলো কিছু অদ্ভুত কাকতালীয় ব্যাপার ও নতুন রেকর্ডের সম্ভাবনা।

অস্কারের সেরা অভিনেত্রী বিভাগে কেট ব্ল্যানচেটের আগে যেসব চলচ্চিত্রের জন্য মনোনয়ন পেয়েছেন, তিনি সব ক’টিতেই নামভূমিকায় অভিনয় করেছেন। ‘টার’ ছবিতে নিন্দিত সংগীত পরিচালক লিডিয়া টার চরিত্রের আগে ‘ক্যারল’, ‘ব্লু জেসমিন’, ‘এলিজাবেথ’ এবং ‘এলিজাবেথ : দ্য গোল্ডেন এজ’ ছবির জন্য মনোনীত হন অস্ট্রেলিয়ান এই তারকা। আরেকটি লক্ষণীয় ব্যাপার হলো ‘টার’ ছবির প্রায় সব দৃশ্যে দেখা গেছে তাকে। অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার জয়ীদের মধ্যে প্রয়াত ব্রিটিশ তারকা ভিভিয়েন লি ‘গন উইথ দ্য উইন্ড’ ছবিতে আরও বেশিক্ষণ পর্দায় ছিলেন।

বক্স অফিসে ২০০ কোটি মার্কিন ডলার ছাড়ানো ব্যবসা করা চারটি চলচ্চিত্রে অভিনয় করা প্রথম অভিনয়শিল্পী জোয়ি স্যালডানা। এবারের অস্কারে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত ‘অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার’ ২০০ কোটি মার্কিন ডলারের অভিজাত ক্লাবে নাম লেখানোর আগে আরও তিনবার এই সাফল্য উপভোগ করেছেন তিনি। এগুলো হলো ‘অ্যাভাটার’, ‘অ্যাভেঞ্জার্স : ইনফিনিটি ওয়ার’ এবং ‘অ্যাভেঞ্জার্স : এন্ডগেম’।

৯৫তম অস্কারে সেরা অভিনেত্রী বিভাগে এগিয়ে থাকা কেট ব্ল্যানচেট ও মিশেল ইও অভিনীত চরিত্র দুটি প্রাথমিকভাবে পুরুষ হিসেবে ভাবা হয়েছিল! মাল্টিভার্স অ্যাডভেঞ্চারধর্মী ছবি ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’-এ মিশেল ইও অভিনীত চরিত্রে প্রথমে জ্যাকি চ্যানকে প্রস্তাব দেওয়া হয়েছিল। তখন মিশেল ইওকে নায়কের স্ত্রীর চরিত্রে ভাবা হয়েছিল। পরে চরিত্র দুটি পুরোপুরি বিপরীত করে ফেলা হয়। অন্যদিকে ‘টার’ ছবিতে কেট ব্ল্যানচেট অভিনীত নিন্দিত অর্কেস্ট্রার পরিচালক লিডিয়া টারকে পুরুষ হিসেবে ভাবা হয়েছিল। পরে সংশ্লিষ্টদের মনে হয়েছে, পুরুষ হলে তার প্রতি দর্শকদের অত আগ্রহ নাও জন্মাতে পারে। সেজন্য চরিত্রটি নারী করে ফেলা হয়েছে।

‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ ছবির জন্য যুগ্মভাবে সেরা পরিচালক বিভাগে মনোনীত হয়েছেন ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনার্ট। অস্কারের ইতিহাসে এ নিয়ে পঞ্চমবার পরিচালক জুটি এই বিভাগে মনোনয়ন পেলেন। এর আগে মনোনীত হয়েছেন রবার্ট ওয়াইজ ও জেরোম রবিন্স (ওয়েস্ট সাইড স্টোরি), ওয়ারেন বিটি ও বাক হেনরি (হ্যাভেন ক্যান ওয়েট) এবং জোয়েল ও এথান কোয়েন (নো কান্ট্রি ফর ওল্ড মেন এবং ট্রু গ্রিট)।

১৯২৮ সালে প্রকাশিত জার্মান কথাশিল্পী এরিক মারিয়া রেমার্কের ধ্রুপদী উপন্যাস ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ অবলম্বনে লুইস মাইলস্টোন পরিচালিত একই নামের ছবি ১৯৩০ সালে অস্কারে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নেয়। ৯৫তম অস্কারে একই উপন্যাসে অনুপ্রাণিত নেটফ্লিক্সের ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে।

অস্কারের ইতিহাসে কোনো উপন্যাসে অনুপ্রাণিত ছবি সেরা চলচ্চিত্রের পুরস্কার জেতার পর একই উপন্যাস অবলম্বনে নির্মিত ছবির মনোনয়ন পাওয়ার ঘটনা আছে আর দুটি। ১৯৩৬ সালে ফ্রাঙ্ক লয়েডের ‘মিউটিনি অন দ্য বাউন্টি’ অস্কার জয়ের ২৭ বছর পর ১৯৬৩ সালে মনোনীত হয় লুইস মাইলস্টোন পরিচালিত ‘মিউটিনি অন দ্য বাউন্টি’। এছাড়া ১৯৬২ সালে রবার্ট ওয়াইজ ও জেরোম রবিন্স পরিচালিত ‘ওয়েস্ট সাইড স্টোরি’ অস্কার জয়ের পর ৬০ বছর পর ২০২২ সালে মনোনয়ন পায় স্টিভেন স্পিলবার্গের ‘ওয়েস্ট সাইড স্টোরি’।

‘দ্য ফেবলম্যানস’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে মনোনয়ন পাওয়া জুড হার্শ একটি রেকর্ড গড়েছেন। দীর্ঘ বিরতির পর আবারও মনোনীত হয়েছেন তিনি। ১৯৮১ সালের ১৭ ফেব্রুয়ারি ঘোষিত ৫২তম অস্কারে ‘অর্ডিনারি পিপল’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে মনোনীত হন আমেরিকান এই তারকা। ৪১ বছর ৩৪১ দিন পর গত জানুয়ারিতে ৯৫তম অস্কারের মনোনয়ন তালিকায় আবারও মনোনীত হলেন তিনি। এবারের আসরের পুরো মনোনয়ন তালিকায় এত বেশি ব্যবধান আর দেখা যায়নি। ‘টার’ ছবি নির্মাণে পরিচালক টড ফিল্ডের ১৬ বছর লেগেছে। ‘অ্যাভাটার’-এর প্রথম ও দ্বিতীয় ছবির মধ্যে ব্যবধান ১৩ বছর। এছাড়া ‘টপ গান’-এর দুটি ছবির মুক্তির মাঝে রয়েছে ৩৬ বছরের ব্যবধান।

সবচেয়ে বেশি বয়সে অস্কারে মনোনয়ন পেলেন সুরকার জন উইলিয়ামস। ৯০ বছর বয়সী এই শিল্পী ‘দ্য ফেবলম্যানস’ ছবির জন্য মনোনীত হয়েছেন। এর মাধ্যমে প্রয়াত আনিয়েস ভারদাকে ছাড়িয়ে গেলেন তিনি। ২০১৮ সালে ৮৯ বছর বয়সে ‘ফেসেস প্লেসেস’-এর জন্য সেরা প্রামাণ্যচিত্র বিভাগে মনোনয়ন পেয়েছিলেন ফরাসি এই পরিচালক। এবারের অস্কারের মনোনয়ন ঘোষণার পর ৯১ বছরে পা রেখেছেন তিনি। ক্যারিয়ারে তার ঝুলিতে আছে সব মিলিয়ে ৫৩টি অস্কার মনোনয়ন। জীবিতদের মধ্যে সবচেয়ে বেশি মনোনয়ন তার দখলে। প্রয়াত ওয়াল্ট ডিজনি পেয়েছিলেন রেকর্ডসংখ্যক ৫৯টি মনোনয়ন।

আমেরিকান সুরকার ও গীতিকবি ডায়েন ওয়ারেন ‘টেল ইট লাইক অ্যা ওম্যান’ ছবির ‘অ্যাপ্লজ’-এর জন্য সেরা মৌলিক গান বিভাগে মনোনয়ন পেয়েছেন। কাকতালীয় ব্যাপার হলো, একই বিভাগে মনোনীতদের মধ্যে লেডি গাগার ক্যারিয়ারে ‘অ্যাপ্লজ’ শিরোনামের একটি গান আছে! ‘টপ গান: ম্যাভেরিক’ ছবির ‘হোল্ড মাই হ্যান্ড’ গানের জন্য মনোনয়ন পেয়েছেন গাগা। কিন্তু ৬৬ বছর বয়সী ডায়েন ওয়ারেন কি পুরস্কার মঞ্চে ওঠার সুযোগ পাবেন? পরিসংখ্যান বলছে, সেই সম্ভাবনা ক্ষীণ। এটি অস্কারের সেরা মৌলিক গান বিভাগে তার ১৪তম মনোনয়ন। আগের ১৩ বারই খালি হাতে ফিরতে হয়েছে তাকে। এবারের আসরে দুটি ছবির অভিনয়শিল্পীরা সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, সেরা পার্শ্ব অভিনেতা ও সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন। এগুলো হলো ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ এবং ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’। অস্কারে গত ৪৫ বছরে এমন ঘটেনি। সর্বশেষ ১৯৭৮ সালে সেরা অভিনেত্রী, সেরা পার্শ্ব অভিনেতা ও সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে আধিপত্য বিস্তার করেন দুটি ছবির অভিনয়শিল্পীরা। এগুলো হলো ‘জুলিয়া’ এবং ‘দ্য টার্নিং পয়েন্ট’।