ঢাকা ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চরকিতে ‘স্বাধীনতা উৎসব’

চরকিতে ‘স্বাধীনতা উৎসব’

স্বাধীনতা দিবস উপলক্ষে ২৩ মার্চ থেকে চরকিতে শুরু হয়েছে ‘স্বাধীনতা উৎসব’। আজ উৎসবের শেষ দিন। এ উপলক্ষে চরকি প্ল্যাটফর্মে বিশেষ একটি সেগমেন্ট যোগ করা হয়েছে। এতে স্থান পেয়েছে অরিজিনাল সিরিজ ‘জাগো বাহে’, সিনেমা ‘ওরা ১১ জন’, ‘গেরিলা’, ‘আলোর মিছিল’, ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’, ‘একাত্তরের যীশু’ ও ‘সূর্য দীঘল বাড়ী’ ৭টি কনটেন্ট।

এমনটাই জানান চরিকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি। ২০২১ সালের ডিসেম্বরে চরকিতে মুক্তি পেয়েছিল অ্যান্থলজি সিরিজ ‘জাগো বাহে’। সেই সিরিজের তিনটি পর্বে দেখা গেছে ভাষা আন্দোলন, ’৭০ ও ’৭১-এর প্রেক্ষাপট। ‘শব্দের খোয়াব’, ‘লাইটস ক্যামেরা অবজেকশন’ ও ‘বাংকার বয়’ নামে পর্বগুলো পরিচালনা করেছেন সিদ্দিক আহমেদ, সালেহ সোবহান অনীম ও সুকর্ণ শাহেদ ধীমান।

১৯৭১-এ মহান স্বাধীনতা যুদ্ধের পটভূমিতে নির্মিত, স্বাধীনতাত্তোর বাংলাদেশে চলচ্চিত্রায়িত প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’। ১৯৭২ সালে মুক্তি পাওয়া ছবিটি পরিচালনা করেছেন বিখ্যাত পরিচালক চাষী নজরুল ইসলাম। এ ছবিতে কয়েকজন মুক্তিযোদ্ধা অভিনয় করেছিল। তাদের মধ্যে অন্যতম ছিলেন খসরু, মুরাদ, হেলাল ও নান্টু। এ ছাড়া ছবির প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন রাজ্জাক, শাবানা, নূতন, এ টি এম শামসুজ্জামানসহ আরও অনেকে। নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ মুক্তি পায় ২০১১ সালে। নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত আরও একটি সিনেমা ‘একাত্তরের যীশু’ দেখা যাবে চরকিতে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত