‘রক অ্যান্ড রোল’-এর রানি আর নেই

প্রকাশ : ২৯ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বিনোদন ডেস্ক

তাকে বলা হয় ‘কুইন অব রক অ্যান্ড রোল’। রক মিউজিকে সাধারণত গায়কদের দাপট, জনপ্রিয়তা দেখা যায়। তবে সেই ধারায় পরিবর্তন এনেছেন তিনি।

বিশ্বজুড়ে রক, আর অ্যান্ড বি, পপ ও রক অ্যান্ড রোল ঘরানার গানে অসামান্য সাফল্য অর্জন করেছেন। কিংবদন্তি সেই সংগীতশিল্পী টিনা টার্নার আর নেই। ২৪ মে সুইজারল্যান্ডের কুস্ন্যাটে নিজ বাড়িতে তার মৃত্যু হয়েছে। তার বয়স হয়েছিল ৮৩ বছর। শিল্পীর মুখপাত্র বার্নার্ড ডহার্টি মৃত্যুর খবর প্রকাশ করেছেন। তবে তার মৃত্যুর কারণ জানানো হয়নি। জানা যায়, সম্প্রতি তার স্ট্রোক হয়েছিল।

এ ছাড়া অনেক দিন ধরে কিডনি জটিলতায়ও ভুগছিলেন গায়িকা। শক্তিশালী কণ্ঠ, আবেদনময়ী উপস্থাপন এবং বিধ্বংসী এনার্জির সুবাদে টিনা টার্নারের লাইভ পারফরম্যান্সগুলো অনন্য হয়ে উঠত।

সর্বকালের সবচেয়ে সফল সংগীতশিল্পীদের একজন হিসেবে বিবেচিত তিনি। টিনা টার্নার তার দীর্ঘ পঞ্চাশ বছরের সংগীত ক্যারিয়ার শুরু করেছিলেন ১৯৫০-এর দশকের শেষ দিকে, যখন তিনি স্কুলের ছাত্রী।

ওই সময় তিনি ‘কিংস অব রিদম’ নামে একটি ব্যান্ডের হয়ে গান শুরু করেছিলেন। প্রথমে অবশ্য তিনি অতিথি গায়ক ছিলেন। কিন্তু নিজের অনবদ্য পরিবেশনার সুবাদে অল্প সময়ের মধ্যেই ব্যান্ডের মূল আকর্ষণে পরিণত হন তিনি।