ঢাকা ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

প্রথম গানেই প্রশংসিত সজল-প্রীতি

প্রথম গানেই প্রশংসিত সজল-প্রীতি

দর্শকদের ‘যাচ্ছো কোথায়’ গানের মধ্য দিয়ে ৫০ বছর আগের সময়ে নিয়ে গেলেন হৃদি হক। সাল ১৯৭১। সেই সময়ের ঢাকার শান্তিবাগ এলাকা। গলিজুড়ে দু-একটা দোতলা বাড়ি। বাড়ির সামনে লন্ড্রি। তার সামনে দাঁড়িয়ে সানজিদা প্রীতির দোতলার ছাদে সজলের উঁকিঝুঁকি। ছাদ থেকে প্রীতির মুখ ভেংচি। সাইকেলভর্তি চরকি সাজিয়ে ফেরিওয়ালার চলে যাওয়া। গলি ধরে সজলের এলোমেলো হাঁটা। পেছন পেছন হাঁটছেন প্রীতি। পকেট থেকে ফাউন্টেন পেন বের করে সজল লিখলেন চিরকুট। আর প্রীতি কানে গুঁজে নিলেন কাঠগোলাপ।

ব্যাকগ্রাউন্ডে বাজছে গান ‘যাচ্ছো কোথায় কিছু না বলে’। প্রচণ্ড রোমান্টিক এ আবহের মাঝে দেয়ালে বড় অক্ষরে লেখা ‘স্বায়ত্তশাসন দিতে হবে’ স্লোগান জানিয়ে দিচ্ছে, সময়টা অস্থির। এই অস্থির সময়ের ক্যানভাসটায় ‘যাচ্ছো কোথায়’ গানে টুকরো টুকরো প্রেমের দৃশ্যগুলো কী দারুণভাবে গেঁথে দিয়েছেন হৃদি হক! ১৮ আগস্ট মুক্তি পাচ্ছে তাঁর প্রথম চলচ্চিত্র ‘১৯৭১ : সেই সব দিন’। সিনেমার প্রথম গান প্রকাশ পেয়েছে বৃহস্পতিবার রাতে। এর পর থেকেই প্রশংসায় ভাসছেন নির্মাতা হৃদি, অভিনয়শিল্পী সজল, প্রীতিসহ পুরো টিম।

কামরুজ্জামান রনি ও ইশরাত অ্যানির গাওয়া, দেবজ্যোতি মিশ্রর কম্পোজিশনের গানটি তো প্রশংসা পাচ্ছেই। বেশি আলোচিত হচ্ছে গানের দৃশ্যায়ন। এ সময়ে দাঁড়িয়ে পুরোনো সময়ের দৃশ্য ক্যামেরায় তুলে আনা অত সহজ কাজ নয়। ‘১৯৭১ : সেই সব দিন’ ৫০ বছরের বেশি আগের গল্প। এই দীর্ঘ সময়ে শুধু তো শহরের আদলই বদলায়নি, মানুষের নিত্য অনুষঙ্গ, পোশাকের ধরন- পাল্টেছে সবই।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত