রাজীব মণি দাসের ‘মৌনতার মন ভাঙে না’

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বিনোদন প্রতিবেদক

স্পেশাল চাইল্ড! মানে সে আট-দশটা শিশুর মতো স্বাভাবিক নয়। তবে কি সে অস্বাভাবিক? মোটেও নয়! বিধাতা তাকে স্বাভাবিক বানাননি, অস্বাভাবিক বানিয়েছেন, এইটা তো তার দোষ নয়। এমনই সারমর্ম নিয়ে বিটিভিতে আগামী ২০ জানুয়ারি রাত ৯টায় প্রচারিত হবে নাটক ‘মৌনতার মন ভাঙে না’। রাজীব মণি দাসের রচনা ও চিত্রনাট্যে টেলিফিল্মটি নির্দেশনা দিয়েছেন কাজী সাইফ আহমেদ এবং নির্বাহী প্রযোজক আফরোজা সুলতানা।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- গোলাম কিবরিয়া তানভীর, নিশাত তাসনিম তমা, সুজাত শিমুল, নিথর মাহবুব, শায়লা আক্তার, আসমা শিউলি, ফরহাদ হায়দার প্রমুখ। গল্প সম্পর্কে রচয়িতা রাজীব মণি দাস জানান, মৌনতা দেখতে অপরূপ রূপবতী একটি মেয়ে। সে বাকপ্রতিবন্ধী, তবে কথা বলতে না পারলেও সে সবার কথা শুনতে ও বুঝতে পারে। আমাদের সমাজে প্রতিবন্ধীরা সবচেয়ে অবহেলিত। মৌনতা নিজের ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে সুশিক্ষিত হয়। সে একটি বাকপ্রতিবন্ধী স্কুলে শিক্ষকতা করে।

কায়েস নামের একটি ছেলের সঙ্গে মৌনতার একটি সম্পর্ক হয়। প্রতিবন্ধী একটি মেয়েকে কিছুতেই তাদের পরিবারের বউ করে আনতে পারে না। কিন্তু কায়েস সে যেকোনো মূল্যে তার ভালোবাসার মানুষটিকে মূল্য দিতে চায়।

এভাবেই এগিয়ে যায় গল্প। নির্দেশক কাজী সাইফ বলেন, খুবই হ্যাপী এই কারণে যে, এইরকম একটি গল্প নির্মাণ করতে পেরেছি। সমাজের পিছিয়ে পড়া মানুষগুলোকে নিয়ে কাজ করা সত্যিই আনন্দের বিষয়। আশা করি, দর্শক গল্পটি দেখে মানসিক দিক দিয়ে পরিবর্তন লক্ষ্য করবে।