আ লা প ন

দর্শক আমাকে নতুন ভাবে দেখবে

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বিনোদন প্রতিবেদক

এ সময়ের আলোচিত ও দর্শকপ্রিয় অভিনেত্রী ও নৃত্যশিল্পী পারসা ইভানা। এবারের ভালোবাসা দিবসে আসছে তার দুটি নাটক। বর্তমানে ঈদের কাজ নিয়ে ব্যস্ত আছেন তিনি। ভালোবাসা দিবস উপলক্ষ্যে দুই নাটক ও সম্প্রতি তার বিভিন্ন প্রসঙ্গে কথা বলেছেন আলোকিত বাংলাদেশের বিনোদন প্রতিবেদকের সাথে।

‘লাভ বাজ’ ও ‘দুঃখিত’ নাটকে কাজের অভিজ্ঞতা কেমন ছিল?

কাজের অভিজ্ঞতা অবশ্যই অনেক ভালো। আমাদের এই টিম ফ্যামিলির মতো। সেভাবেই কাজ করি। একসঙ্গে অনেক দিন কাজ করার ফলে অনেক কিছুই আমরা বুঝতে পারি। ওই জায়গা থেকে একটা কমফোর্ট জোন আছে। এই প্রথম পলাশ ভাইয়ের সাথে এক সঙ্গে কাজ করলাম। ‘দুঃখিত’ এ আমাদের দুজনকে নিয়েই পুরো গল্পটা। এর আগে তো টিমের সাথে কাজ করেছি। কিন্তু এবার আমাদের ওপর নির্ভর করেই গল্পটা এগিয়ে যাবে। এই জায়গা থেকে আমাদের দুজনের জন্য একটা চ্যালেঞ্জ আছে। কারণ ভালোবাসা দিবস উপলক্ষে বঙ্গ প্ল্যাটফর্মের বিশেষ ক্যাম্পেইন ‘লাভ স্টোরিস’ এর চারটি গল্পের মধ্যে ‘দুঃখিত’ একটি। আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করেছি। বাকিটা প্রকাশ পাওয়ার পর দর্শক দেখতে পাবে।

‘লাভ বাজ’ এ আপনার ও পলাশের ভালোবাসার রসায়ন কেমন হবে?

এর আগে আমি ‘ব্যাড বাজ’ ও ‘গুড বাজ’ এ কাজ করেছি। ওই জায়গায় আমাদের একটা ভালোবাসার বন্ধন ছিলই। আশা করি দর্শক আগের থেকে এবারের ‘লাভ বাজ’ এ আমাদের ভালোবাসার বন্ধন বেশি দেখতে পাবে। আশা করি এবারও দর্শকদের মন ছুয়ে যাবে।

এই দুই গল্প নিয়ে আপনি কেমন আশাবাদী?

গল্প দুটো নিয়ে আমি অনেক এক্সাইটেড। সর্বশেষ দুই বছর ধরে খুব কম কাজ করা হচ্ছে। কিন্তু যেটাই করছি বুঝেশুনে করছি। এবারের দুটি কাজ নিয়েও আমি অনেক আশাবাদী।

সাময়িক বিরতি নিয়ে কাজে ফিরলেন, দর্শক এবার আপনাকে কি ভিন্নভাবে দেখবে?

দর্শক এবার আমাকে নতুন ভাবে দেখবে। কারণ, গত সাত মাস আমি কোনো কাজ করিনি। আমার অনেক পরিবর্তন দেখা যাবে। দর্শক আমাকে এর আগে যেভাবে দেখেছে এবার একটু ভিন্নভাবে দেখবে। আশা করি দর্শক আমার এই পরিবর্তনটি খুব সুন্দরভাবে গ্রহণ করবে। একজন অভিনেত্রী হিসেবে নিজেকে আরো ভাঙতে এবং পরিবর্তন করতে দর্শকরা যেন আমাকে অনুপ্রাণিত করে। অভিনয় শিল্পী হিসেবে একটাই চাওয়া থাকে, সেটা হলো দর্শকদের গ্রহণযোগ্যতা। আমার কাছে মনে হয় যে, এতটুকু জীবনে আমি অনেক ধন্য। দর্শকদের কাছে আমার অনেক গ্রহণযোগ্যতা আছে, আলহামদুলিল্লাহ। এভাবে দর্শকরা যদি আমার সাথে থাকে ও সাপোর্ট করে তাহলে পথচলাটা সহজ হবে।

আগের তুলনায় বর্তমানে আপনার কাজ খুব কম দেখা যায় কেন?

একেকটা সময় থাকে, যেমন আমি যে সময়ে শুরু করেছি, তখন অনেক কাজ করেছি। শুধু আমি না, প্রত্যেকের শুরুটা একটু নড়বড়ে থাকে। কারণ, বুঝে উঠতেই অনেক সময় লেগে যায়, যে আমি নিজেকে কীভাবে দেখতে চাই একজন অভিনয় শিল্পী হিসেবে। আমি অভিনেত্রী হওয়ার জন্য অভিনয় করিনি। আমি অফার পেয়েছি সেজন্য করেছি। আমার আসলে এই জায়গাটা নিয়ে অনেক বেশি চিন্তাভাবনা ছিল না। দিনের পর দিন কাজ করেছি আর বড় বড় শিল্পীদের সাথে মিশেছি। তাতে আমি অনেক বেশি শিখতে পেরেছি। আমার আসলে কোনটা ভালো, কোনটা খারাপ। মিডিয়ায় নয় বছরের জীবনে অনেকের সাথে মিশেছি। আমার অভিজ্ঞতা থেকে মনে হয়েছে নিজেকে অনেক বেশি দেখে ফেলেছি। এখন আমাকে একজন অভিনয় শিল্পী হিসেবে যা যা করা দরকার, সেইগুলো করা উচিত।

কেমন চরিত্রে কাজ করতে চান?

বর্তমানে চরিত্র পছন্দ করে কাজ করছি। তবে আমার কাছে ঘুরেফিরে একই চরিত্রে অভিনয়ের প্রস্তাব বেশি আসে। আমি একই ধরনের চরিত্রে অভিনয় করতে চাই না। একটা চরিত্রে একবারই অভিনয় করতে চাই। যদিও আমাদের দেশে এটা অনেক কঠিন। তবুও চেষ্টা করছি কোয়ালিটি ফুল কাজ করার।

বর্তমান ব্যস্ততা?

ভালোবাসা দিবস উপলক্ষ্যে দুটি নাটকে টানা কাজ করেছি। আর কোনো কাজ করিনি। ঈদের নাটক নিয়ে ইতিমধ্যে কাজ শুরু করেছি। এখন একটু ব্যস্ত সময় যাবে আমার জন্য। আশা করি শিগগিরই দর্শককে সুখবর দিতে পারব।

সিনেমা নিয়ে ভাবনা?

ভালো গল্প, সহ-শিল্পী, ডিরেক্টর সবকিছু ভালো হলে অবশ্যই সিনেমা করব। নিজেকে বড় পর্দায় তো

দেখতে চাই। প্রত্যেকটি শিল্পীরই স্বপ্ন থাকে

নিজেকে বড় পর্দায় দেখার, আমারও আছে। কিন্তু

এখন পর্যন্ত ওরকম সুযোগ হয়ে ওঠেনি। বেশ

কয়েকবার সিনেমার অফার পেয়েছি। কিন্তু আমি যে ধরনের সিনেমা করতে চাই, সে ধরনের অফার এখনো পাইনি।

কোন ধরনের সিনেমা করতে চান?

প্রথমত, আমার কাছে ডিরেক্টর অনেক বেশি ম্যাটার

করে। কিছু ডিরেক্টর আছে, যাদের গল্প না শুনেই ডেট দেয়া যায় নির্দ্বিধায়। ডিরেক্টর, সহশিল্পী, ভিডিও নির্মাতাসহ অনেক কিছু ম্যাটার করে একটা সিনেমার জন্য। একটা সিনেমা বললেই করে ফেললাম, তারপর কি হবে সেটা না ভেবে করা উচিত না। আমি এমন সিনেমা করবো, যে সিনেমার অডিয়েন্সে হল হাউসফুল হবে। যেটাতে আমি কনফিডেন্স পাব।