ঢাকা ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

সতর্কবার্তা ছাড়াই নাটকে মদ্যপান ও ধূমপান দৃশ্য

নাটকে বাড়ছে অশ্লীলতা
সতর্কবার্তা ছাড়াই নাটকে মদ্যপান ও ধূমপান দৃশ্য

একটা সময় পারিবারিক বিনোদনের একমাত্র মাধ্যম ছিল টেলিভিশন নাটক। কারণ, সুস্থ ধারার বিনোদন চর্চা বলতে বাংলা নাটকের কথা আগে আসে। আর টেলিভিশনকে বলা হতো ড্রয়িং রুম মিডিয়া। সময়ের পরিক্রমায় ও প্রযুক্তির উৎকর্ষে নাটক এখন আর ড্রয়িং রুমে সীমাবদ্ধ নেই। ইউটিউবসহ বিভিন্ন অ্যাপে বর্তমানে নাটক দেখছে দর্শকরা। তবে ইউটিউব ভিউ’র পেছনে ছুটতে গিয়ে নাটকে বাড়ছে অশ্লীলতা। অশ্লীল সংলাপ, পোশাক ও বিভিন্ন ধরনের সুড়সুড়ি দৃশ্য দিয়ে দর্শক আকৃষ্ট করার প্রতিযোগিতা চলছে। এসব অশ্লীলতা নিয়ে অভিনয়শিল্পীসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা প্রতিবাদ এখনো করেই যাচ্ছে।

যেখানে সবাই ব্যস্ত অশ্লীলতা বন্ধের প্রতিবাদে, কিন্তু সেখানে এবার আরো একটি ট্রেন্ড নাটক অঙ্গনে যুক্ত হলো। গল্পের প্রয়োজনে ধূমপানের দৃশ্য প্রদর্শন বা মদ্যপান দৃশ্য গণমাধ্যমে প্রচারের ক্ষেত্রে নীতিমালা মানতে হবে। কিন্তু নীতিমালা ভঙ্গ করে মদ্যপান ও ধূমপানের দৃশ্যে দিচ্ছে না কোনো সতর্কবার্তা। গত ৮ ফেব্রুয়ারি ইউটিউবে মুক্তি পেয়েছে মারুফ হোসেন সজীব’র ‘ভালোবাসার ৫ টন’। নাটকটির ৯ মিনিটের দিকে সাজু খাদেমকে মদ্যপান করতে দেখা যায়। পর্দায় কোথাও ছিল না কোনো সতর্কবার্তা। একই নাটকের ৩২ মিনিট ও ৩৮ মিনিটের দিকে আবারো সাজু খাদেমকে মদ্যপান করতে দেখা যায়। সেখানেও ছিল না কোনো সতর্কবার্তা। সপ্তাহ না যেতেই আরো একটি নাটকে দেখা যায় ধূমপানের দৃশ্যে নেই কোনো সতর্কবার্তা। ভালোবাসা দিবস উপলক্ষ্যে মাহমুদুর রহমান হিমি’র ‘সেই তুমি’ নাটকের ৩ মিনিটের দিকে অভিনেতা মুশফিক আর ফারহান ও সাব্বির আহমেদকে ধূমপান করতে দেখা যায়। কিন্তু প্রায় ৩ মিনিটের ধূমপানের দৃশ্যে পর্দায় কোথাও ছিল না কোনো সতর্কবার্তা। ‘ভালোবাসার ৫ টন’ নাটক প্রসঙ্গে নির্মাতা মারুফ হোসেন সজীব বলেন, আমি সবকিছু লেবেল কোম্পানিতে পাঠিয়েছিলাম। এডিটর তাড়াহুড়ার মধ্যে কাজ করেছে। এ কারণে এমন ভুল হয়েছে। লেবেল কোম্পানিতে পাঠানোর পর তারাও খেয়াল করেনি। সবকিছু মিলিয়ে ভুলেই ব্যাপারটা ঘটে গেছে। এটার জন্য দুঃখ প্রকাশ ছাড়া আর কিছু বলার নেই। ‘সেই তুমি’ নাটক প্রসঙ্গে নির্মাতা মাহমুদুর রহমান হিমি বলেন, এই সমস্যাটা হয়েছে এডিটিং প্যানেলের ভুলের জন্য। আমরা কখনোই ধূমপান বা মদ্যপানের দৃশ্য সতর্কবার্তা ছাড়া দেই না।

মূলত তাড়াহুড়া করার কারণে এই ভুলটি হয়েছে। কারণ, আমাদের নাটকটি যে সময়ে প্রকাশ করার কথা ছিল, ওই সময়ের অনেক পরে প্রকাশ করতে হয়েছে। মদ্যপান ও ধূমপান প্রসঙ্গে ছোট পর্দার নির্মাতাদের সংগঠন ‘ডিরেক্টরস গিল্ড’র সাধারণ সম্পাদক কামরুজ্জামান সাগর বলেন, সতর্কবার্তা আমরা সকলেই দিচ্ছি। একটা- দুইটা তো উদাহরণ হতে পারে না। যারা দিচ্ছে না তাদের আমরা অবহিত করব এবং আমরা সব নির্মাতাদেরও সতর্ক করব। জানা যায়, ২০০৫ সালের তামাক নিয়ন্ত্রণ আইন অনুযায়ী নাটক-সিনেমায় তামাকজাত পণ্যের প্রদর্শন বা ধূমপানের দৃশ্য দেখানো কঠোরভাবে নিষিদ্ধ করেছে। দেশি -বিদেশি সব সিনেমা, নাটক ও ডকুমেন্টারি বিভিন্ন গণমাধ্যমে প্রচারের ক্ষেত্রেও এই নীতিমালা মানতে হবে। তবে গল্পের প্রয়োজনে ধূমপানের দৃশ্য দেখানোর বিধান রাখা হয়েছে। সেক্ষেত্রে যথাযথ পদ্ধতিতে তামাকজাত পণ্যের ক্ষতিকর দিক সম্পর্কে লিখিত সতর্কবার্তা প্রদর্শনের শর্ত মানতে হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত