ঢাকা ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

ওবায়েদুল্লাহ মামুনের

সেন্টমার্টিন আইল্যান্ড নিয়ে আলোকচিত্র প্রদর্শনী শুরু

সেন্টমার্টিন আইল্যান্ড নিয়ে  আলোকচিত্র প্রদর্শনী শুরু

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক প্রবাসী বরেণ্য আলোকচিত্রী ড. ওবায়েদুল্লাহ মামুনের ২০তম একক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে গতকাল শনিবার। প্রদর্শনীটির শিরোনাম দেওয়া হয়েছে ইস্ট অ্যান্ড ওয়েস্ট। রাজধানীর শাহবাগে চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে এদিন বিকাল ৫টায় প্রদর্শনীটির উদ্বোধন অনুষ্ঠিত হয়। আগামী ৭ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশের মতো ফ্রান্স আর নেদারল্যান্ডসেরও সেন্ট মার্টিন আইল্যান্ড আছে। তাদের আইল্যান্ডগুলোর অবস্থান ক্যারিবীয় দ্বীপে। এই তিন সেন্ট মার্টিনের আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পাবে। প্রদর্শনীটি উৎসর্গ করা হয়েছে বিশিষ্ট চিত্রশিল্পী ও চলচ্চিত্রকার খালিদ মাহমুদ মিঠুর স্মৃতির উদ্দেশ্যে। মিঠু ২০১৬ সালের ৭ মার্চ ধানমন্ডিতে সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন। ওবায়েদুল্লাহ মামুন একজন লেখক ও গবেষকও বটে। তার একাধিক গ্রন্থ রয়েছে। ‘তিতাস ছবি ও কবিতায়’ নামে তার একটি গুরুত্বপূর্ণ বই আছে। তিনি টুইন টাওয়ার ধ্বংসের সময়কার দুর্লভ ছবি তুলে রেখেছেন।

দেশ-বিদেশে তার একাধিক আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

ওবায়েদুল্লাহ মামুনের জন্ম ১৯৬২ সালে, ব্রাহ্মণবাড়িয়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা (বিএসএস, এমএসএস, এলএলবি) লাভের পর যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

ওবায়েদুল্লাহ মামুন বাংলাদেশ ফটোগ্রাফিক ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন (১৯৮৬-’৮৮), বিপিএসের অরগানাইজার সেক্রেটারি ও নিউজলেটারের সহ-সম্পাদক ছিলেন (১৯৮৫-’৮৬), এবং নিউ ইয়র্কে উদীচী আর্ট স্কুলের ইন্সট্রাক্টর ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত