আ লা প ন : উপস্থাপনায় শান্তা জাহানের একযুগ

আমার ধ্যান জ্ঞান সবই উপস্থাপনাকে ঘিরে

প্রকাশ : ১৬ মে ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এ প্রজন্মের উপস্থাপকদের মধ্যে আলোচিত শান্তা জাহান। অনেকেই তাকে সময়ের সেরা উপস্থাপিকা হিসেবে আখ্যা দেন। তবে শান্তা জাহান নিজে কখনও বিচার করতে বা নিজের অবস্থান কী সে ব্যাখ্যায় যেতে চান না। শুধু নিজের কাজটা যথাযথভাবে করে যেতে চান সর্বোচ্চ দায়িত্ব নিয়ে। তাই দেশের প্রধানমন্ত্রীর বিশেষ অনুষ্ঠান থেকে শুরু করে যে কোনো অনুষ্ঠান তিনি বেশ প্রাণবন্ত উপস্থাপনা করে বারবার প্রশংসিত হয়েছেন। দেশের এবং দেশের বাইরের নানা ধরনের বড় বড় ইভেন্টের উপস্থাপনা করে ভীষণ প্রশংসা কুড়িয়েছেন শান্তা জাহান। আবার দেশের বিভিন্ন টিভি চ্যানেলে বড় বড় রিয়েলিটি শোসহ নানান ধরনের অনুষ্ঠানের উপস্থাপনায় শান্তা জাহান অনবদ্য। শান্তা জাহানের সাম্প্রতিক সময়ের কাজ নিয়ে কথা বলেছেন আলোকিত বাংলাদেশের বিনোদন বিভাগের সঙ্গে

সাম্প্রতিক সময়ে কাজের ব্যস্ততা কি নিয়ে?

সাম্প্রতিক সময়ে উপস্থাপনা নিয়ে ব্যস্ত আছি। রোজার ঈদে ব্যাক টু ব্যাক কয়েকটি নাটক করেছি। বেশ কিছু চ্যানেলে এগুলো প্রচারিত হয়েছে। দর্শকরা প্রশংসা করেছেন আমার অভিনয়ের। এটি আমার ভালো লাগা এবং অনুপ্রেরণা কাজ করে। সামনে আরো ভালো কাজের অপেক্ষায় আছি। রোজার ঈদের পর থেকে ব্যাক টু ব্যাক ইভেন্টে উপস্থাপনা করেছি। কারণ এবার অনেকগুলো ডেট ম্যাচিং করেছে বলে ইভেন্টে উপস্থাপনা করলাম। মা দিবস কে কেন্দ্র করে দুটি ইভেন্টে উপস্থাপনা করলাম। সম্পূর্ণা বাংলাদেশে থেকে আমিও একটি সম্মননা পেলাম। ইভেন্টের পাশাপাশি চ্যানেল গুলোতেও রেগুলার অনুষ্ঠান উপস্থাপনা করছি। ইভেন্ট না থাকলে টেলিভিশনের রেগুলার লাইভ প্রোগ্রামগুলো করছি। রান্নার অনুষ্ঠান করছি। আমার গান লাইভ হচ্ছে, ফ্রাইডে স্টার হচ্ছে নিয়মিত। এছাড়া মিউজিক ক্লাব করছি।

নাটকে নিয়মিত হচ্ছেন না কেন?

নাটকে নিয়মিত কাজ করছি না। কারণ নিয়মিত হলে অনেকগুলো বিষয় চলে আসে। আবার আমাদের নাটক সিন্ডিকেট বলয়ে আটকে আছে। আমার নিজের কোনো সিন্ডিকেট নেই। আবার আমিও কোনো সিন্ডিকেটে কাজ করি না। যদি গল্প এবং চরিত্র আমার ভালো লাগে, আমাকে নিয়ে কাজ করতে চাইলে ডে মিলে গেলে মাঝে মধ্যে অভিনয়টা করি।

নিজের অবস্থান এবং উপস্থাপনা নিয়ে যদি কিছু বলেন?

উপস্থাপনা জীবনের শুরু থেকেই আমি আমার কাজটুকু ভীষণ দায়িত্ব নিয়ে করে আসছি। হ্যাঁ, এটা সত্যি যে সময় যত যায়, অভিজ্ঞতা তত বাড়ে। শুরুতে যে ভুল ত্রুটি হতো, এখন তা সহজে হয় না। অনুষ্ঠান সম্পর্কে আগেই তথ্য জেনে নিজের মতো করে একটি স্ক্রিপ্ট দাঁড় করাই। যাতে অনুষ্ঠান উপস্থাপনা করতে আমার সুবিধা হয়। প্রত্যেকের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ যারা আমাকে বিভিন্ন সময় তাদের আয়োজিত অনুষ্ঠানে উপস্থাপক হিসেবে নিজেকে উপস্থাপনের যথাযথ সুযোগ দিয়েছেন। উপস্থাপনা এখন অনেক বড় একটা শিল্প। অনেকেই এখন উপস্থাপনাতেই নিজের পেশা গড়ে নিতে আগ্রহী হচ্ছেন। সেই আগ্রহীদের অনুপ্রেরণা হিসেবে কাজ করছি, এটাও কম বড় বিষয় নয়। আমার ধ্যান জ্ঞান সবই উপস্থাপনাকে ঘিরে।

সিনেমায় দেখব কবে?

দুটি সিনেমা নিয়ে আমার সাথে কথা হয়েছিল। লম্বা সময়ে কাজের শিডিউলের জন্য আর বেশিদূর এগুইনি। উপস্থাপনার অনেকগুলো এই সময়টার মধ্যে ডেট লক করা ছিল। এবং একটা টিমসহ সামনে ইউরোপ ট্যুর আছে। সিনেমার চেয়ে উপস্থাপনাকে আমি প্রথমে গুরুত্ব দিয়ে থাকি। কারণ এটাই আমার মূল কাজ।

ওটিটি বা ওয়েব সিরিজ নিয়ে কোনো পরিকল্পনা আছে কি?

আসলে ওটিটি বা ওয়েব সিরিজ অভিনয়ের সঙ্গেই যুক্ত। আমি যদি কখনো অভিনয়ে নিয়মিত হই। তখন এটা নিয়ে ভাবা যাবে। প্ল্যাট ফর্ম কখনো গুরুত্বপূর্ণ বিষয় না।

মঞ্চ না টিভি উপস্থাপনার কোনো মাধ্যমে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন?

মঞ্চ না টিভি এটা বলতে হলে বলব মঞ্চটা বড় একটি ক্যানভাস। আর টেলিভিশনে একটি ফ্রেম এর মধ্যে কাজ করতে হয়। লাইভ প্রোগ্রাম করলে আমি নিজের স্টাইলে করতে স্বাচ্ছন্দ্যবোধ করি। টেলিভিশন না থাকলে আজকে শান্তা জাহানকে কেউ চিনত না।