উপদেষ্টাদের অভিনন্দন

শো’তে ফেরার অপেক্ষায় তারা

প্রকাশ : ১০ আগস্ট ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বিনোদন প্রতিবেদক

এরই মধ্যে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন ড. মুহাম্মদ ইউনূস। তার সঙ্গে ১৩ জন উপদেষ্টাও দায়িত্ব নিয়েছেন। আশা করা যাচ্ছে শিগগিরই দেশে আইনশৃঙ্খলা স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। দেশের অন্যান্য অঙ্গনসহ সংস্কৃতি অঙ্গনেও স্বাভাবিক অবস্থা ফেরার প্রত্যাশায় শিল্পীরা। জীবন চলার পথে গানই যাদের পেশা তাদের জীবনও অন্যান্য সবার মতোই স্থিতিশীল হয়ে আছে। ঠিক কবে নাগাদ শিল্পীরা গানে গানে তাদের স্বাভাবিক জীবনে ফিরতে পারবে এটাও এখনো নিশ্চিত নয়।

এই প্রজন্মের সঙ্গীতশিল্পী শারমিন কেয়া, ইয়াসমিন লাবণ্য, মৌলি মজুমদার, তানজিন মিথিলা ও ইসফাত আরা কায়সার রনিরা স্টেজ শো’তে ফেরার অপেক্ষায়। শারমিন কেয়ার বেশকিছু শ্রোতাপ্রিয় মৌলিক গান আছে। বছরজুড়েই তিনি কিছুদিন পরপর নতুন নতুন মৌলিক গান প্রকাশ করতেও ভালোবাসেন। স্টেজ শো’তে ইংরেজি গান গাইতেই তিনি বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। পাশাপাশি ফোক আধুনিকও তিনি দারুণ পরিবেশন করেন। তার সর্বশেষ প্রকাশিত মৌলিক গান লুৎফর হাসানের লেখা ও এহসান রাহির সুর করা ‘ছুঁইও না’ গানটি। ইয়াসমিন লাবণ্যর কণ্ঠে সোনালী দিনের গান বেশি শ্রুতিমধুর হয়ে উঠে।

বাংলা আধুনিক গানে একদম নতুন যে প্রজন্মটি চলছে সেখানে ইয়াসমিন লাবণ্যর অবস্থান বলা যায় শীর্ষে। তাকে নিয়ে অনেক সঙ্গীত পরিচালকই কাজ করছেন এখন। শিল্পীরাও তারসঙ্গে দ্বৈত গানে আগ্রহী হয়ে উঠছেন। গানের পাশাপাশি উপস্থাপনাতেও অনবদ্য লাবণ্য। মৌলি মজুমদার মূলত একজন ফোক ঘরানার শিল্পী। তার কণ্ঠে ফোক গান এক অন্যরকম মাত্রা পায়। হাবিব ওয়াহিদের সঙ্গে তার প্রথম গান ‘থামবেনা ভালোবাসা’ শ্রোতা দর্শকের মধ্যে বেশ সাড়া ফেলেছে। এছাড়াও কিছুদিন আগে রাধারমন দত্তের লেখা ও সুর করা ‘কারে দেখাবো মনের দুঃখ’ গানটি শোভন রায়ের মিউজিক অ্যারেঞ্জম্যান্টে চমৎকার গেয়েছেন মৌলি মজুমদার। মিথিলার প্রকাশিত প্রথম মৌলিক গান ছিল তার নিজেরই লেখা, সুর করা ‘আঁধো আঁধো’ গানটি। মিথিলার প্রথম একক অ্যালবাম ‘মন রে’ প্রকাশিত হয় লেজার ভিশন থেকে। এরমধ্যে তিনি ‘মা’ শিরোনামের একটি মৌলিক গান গাওয়ার সুযোগ পেলেন। গানটি লিখেছেন রুশমী চৌধুরী, সুর সঙ্গীত করেছেন ফরিদ বঙ্গবাসী। রনি ২০২৩-এর চ্যানেল আই ‘সেরাকণ্ঠর গ্র্যাা- ফিনালেতে উঠে আসা একজন সঙ্গীতশিল্পী। এরই মধ্যে তার কণ্ঠে প্রকাশিত প্রথম মৌলিক গান ‘দিলে মারলি ঝাটকা’ দিয়ে বেশ আলোচনায় এসেছেন তিনি। শিগগিরই আসছে আরো নতুন মৌলিক গান। রনির গানে হাতেখড়ি শিক্ষক ওস্তাদ হাতেম আলীর কাছে। পরবর্তীতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে সংগীতে অনার্স ও লোকসঙ্গীতে মাস্টার্স সম্পন্ন করেন। কেয়া বলেন, ‘হয়তো শিগগিরই দেশে স্বাভাবিক অবস্থা ফিরবে। আমরাও আমাদের পেশাগত কাজে ফিরবো ইনশাআল্লাহ। আমার একটা বৃষ্টির গান প্রকাশ হবার কথা, যে গানের কথা লিখেছেন তারেক আনন্দ ভাই, সুর সঙ্গীত করেছেন সজীব দাস। গানটা খুউব সুন্দর।’ মৌলি, লাবণ্য, মিথিলা ও রনি বলেন, ‘গেলো আন্দোলনে যারা শহীদ হয়েছেন তাদের প্রতি গভীর শোক, শ্রদ্ধা প্রকাশ করছি। তাদের বিদেহী আত্নার শান্তি কামনা করছি। একটা নতুন বাংলাদেশের যাত্রা শুরু হলো, অভিনন্দন তত্ত্বাবধায়ক সরকার প্রধানসহ এই সরকারের সব উপদেষ্টাকে।’