শাকিলের ‘চিঠি দিও’তে দুই বন্ধু অপূর্ব-আনন্দ

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বিনোদন প্রতিবেদক

গুনী নাট্যনির্মাতা সৈয়দ শাকিলের পরিচালনায় জনপ্রিয় নন্দিত নাট্যাভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব বেশ কিছু খণ্ড নাটকে ও ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন। সেসব নাটকে অপূর্ব’র চরিত্র যেমন দর্শকের মনে দাগ কেটেছে, তেমনি সেসব নাটকে অভিনয়ের জন্য ভূঁয়শী প্রশংসিতও হয়েছেন অপূর্ব। যে কারণে নির্মাতা সৈয়দ শাকিলের কাজের প্রতি অপূর্ব’র প্রবল আস্থা আছে। বর্তমানে আরটিভিতে বেশ কয়েক বছর আগে সৈয়দ শাকিলের নির্দেশনায় নির্মিত ‘নীল ঘূর্ণি’ ধারাবাহিকটি প্রচার হচ্ছে, যাতে অপূর্ব কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন। এরই মধ্যে সৈয়দ শাকিলের নির্দেশনায় আরো একটি নাটকের কাজ শেষ করলেন অপূর্ব। নাটকের নাম ‘চিঠি দিও’। নাটকটি রচনা করেছেন নাসির খান। এতে অপূর্ব অভিনয় করেছেন আশফাক চরিত্রে।

তার বন্ধুর চরিত্রে (ফয়সাল) অভিনয় করেছেন আনন্দ খালেদ। অপূর্ব’র সঙ্গে আনন্দ খালেদ প্রথম অভিনয় করেন তানিম রহমান অংশুর ‘এয়ার বেণ্ডার’ নাটকে। এরপর ‘ব্যাচ টুয়েন্টি সেভেন’, ‘ব্যাচ টুয়েন্টি সেভেন দ্যা লাস্ট পেজ’, ‘পথে হলো দেরী’, ‘হৃদয়জুড়ে’, ‘যদি কিন্তু তবুও’ (ওয়েব ফিল্ম)-তে অভিনয় করেন আনন্দ খালেদ। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে অপূর্ব বলেন, ‘নাটকটির গল্প একটু অন্যরকম। আর শাকিল ভাই একজন গুণী নির্মাতা। তারসঙ্গে কাজ করার সময়টা কাজের ফাঁকে ফাঁকে গল্প আড্ডায় দারুণ জমে উঠে। আনন্দ আগের চেয়ে আরো ভালো করছে, তার জন্য শুভ কামনা রইলো।’ সৈয়দ শাকিলের নির্দেশনায় প্রথমবার এবং আবারো অপূর্ব’র সঙ্গে নাটকে অভিনয় করা প্রসঙ্গে আনন্দ খালেদ বলেন, ‘ধন্যবাদ সৈয়দ শাকিল ভাইকে তার নাটকে আমাকে কাজ করার সুযোগ করে দেবার জন্য। আমার ভীষণ ভালোলেগেছে তার নির্দেশনায় কাজ করে। আর অপূর্ব ভাইয়ের সঙ্গে কাজ করাটা সবসময়ের জন্যই দারুণ অভিজ্ঞতা।

তিনি এমনই একজন অভিনেতা যিনি শুধু নিজের পারফর্ম্যান্সের দিকেই মনোযোগী থাকনে না, তার সহশিল্পীর পারফর্ম্যান্সের দিকেও তার সজাগ দৃষ্টি থাকে। তারসঙ্গে অভিনয় করে আমি অভিনয় সম্পর্কে, জীবন সম্পর্কে অনেক কিছু শিখেছি, জেনেছি এবং সত্যি নিজেকে সমৃদ্ধ করেছি নানান দিক দিয়ে। বিশেষত অভিনয়ে। নাটকে অপূর্ব ভাইয়ের সঙ্গে অভিনয় করার সময়ে দেখা যায় যে তিনি এমন কিছু ইমপ্রুভাইজ করেন যা তিনি তার নিজের প্রতিভা দিয়ে নিজের জীবনবোধ থেকে করেন। যা আমাদের মতো শিল্পীদের জন্য ভীষণ সহায়ক ভূমিকা রাখে। অপূর্ব ভাইয়ের প্রতি আমি সবসময়ই ভীষণ কৃতজ্ঞ।’ উল্লেখ্য, সৈয়দ শাকিলের নির্দেশনায় অপূর্ব’র একক উল্লেখযোগ্য নাটক হচ্ছে ‘একটা নির্জন দুপুর চাই’, ‘দোলনাঘর’, ‘ভালোবাসার মূল্য কতো’, ‘চোখের ক্ষুধা’ ইত্যাদি। দীপ্ত এন্টারটেইনম্যান্ট-এ প্রকাশিত ‘ইউএনও’ ওয়েব ফিল্মটি সৈয়দ শাকিলের নির্দেশনায় অপূর্ব’র করা সর্বশেষ আলোচিত কাজ। সৈয়দ শাকিল জানান ‘চিঠি দিও’ নাটকটি শিগগিরই একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচার হবে।