ঢাকা ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১ | বেটা ভার্সন

কাল থেকে পূর্বাচলে শুরু মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
কাল থেকে পূর্বাচলে শুরু মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা

আগামীকাল রোববার থেকে মাসব্যাপী শুরু হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৭তম আসর। নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচলে ৪ নম্বর সেক্টরে অবস্থিত বাণিজ্য মেলার স্থায়ী ভেন্যু বঙ্গবন্ধু চায়না-বাংলাদেশ এক্সিবিশন সেন্টারে বসছে এ মেলা। সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন। এ উপলক্ষ্যে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো। সব স্টলের নির্মাণ কাজও সম্পন্ন হয়েছে। মেলায় নিরাপত্তার জন্য মোতায়েন করা হবে বিপুলসংখ্যক পুলিশ, র্যাব, আনসারসহ বিভিন্ন সংস্থার সদস্যদের।

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা পৌনে ১১টায় আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করবেন। এবার মেলার প্রধান প্রবেশদ্বার মেট্রোরেলের আদলে তৈরি করা হয়েছে। প্রায় একমাস লেগেছে বিভিন্ন স্টলের নির্মাণ কাজ শেষ করতে।

গত বছর করোনা মহামারির কারণে স্থায়ী ভেন্যুতে ছোট পরিসরে বসেছিল এই মেলা। স্টলের সংখ্যাও ছিল কম। করোনার কারণে ও সড়কপথে যোগাযোগ ব্যবস্থা খারাপ থাকায় মেলায় আগত দর্শনার্থীদের আনাগোনাও ছিল অনেক কম। এবছর মেলায় দর্শনার্থীদের যাতে আসা-যাওয়ায় কোনো সমস্যায় না পড়তে হয় সেজন্য সংস্কার করা হয়েছে রাস্তাঘাট। চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে কাঞ্চন-কুড়িল বিশ্বরোড (তিনশ ফিট) সড়ক। মেলায় আসা-যাওয়ার জন্য ৩৫ টাকা ভাড়ায় বিআরটিসির শাটল বাস সার্ভিসের ব্যবস্থা করেছে মেলা কর্তৃপক্ষ। প্রতিদিন কমপক্ষে ৫০টি বাস কুড়িল বিশ্বরোড থেকে বাণিজ্যমেলায় যাত্রী আনা-নেয়া করবে। এছাড়া, শুক্র ও শনিবার বন্ধের দিন ১৫০টি বিআরটিসি বাসসহ বিভিন্ন বাসযাত্রী আনা-নেয়ার কাজ করবে।

দর্শনার্থীদের নিরাপত্তার জন্য আইনশৃংখলা বাহিনীর সদস্য মোতায়েনের পাশাপাশি মেলার ভেতরে-বাইরে বসানো হয়েছে ২৭০টি সিসি ক্যামেরা।

এবছর মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে ৩৩৬টি স্টল থাকবে। গতবছর স্টলের সংখ্যা ছিল ২৩১টি। দেশি প্রতিষ্ঠান ছাড়াও সিঙ্গাপুর, তুরস্ক, ইন্দোনেশিয়া, কোরিয়া, ভারত, পাকিস্তানসহ ১০টি দেশের ১৭টি প্রতিষ্ঠান বাণিজ্যমেলায় অংশ নিচ্ছে।

ব্যবসায়ীরা জানান, গত বছরের তুলনায় এবছর অনেকটা আগে দোকান বরাদ্দ পাওয়ায় সঠিক সময়ে তাদের স্টলগুলো সম্পন্ন করতে পেরেছে। বেচাকেনার জন্য পুরোদমে প্রস্তুতি নিচ্ছেন তারা। গত বছরের তুলনায় এবছর করোনার প্রভাব কম থাকায় ও রাস্তাঘাট ভালো হওয়ায় লোক সমাগম বেশি হবে। এমনকি গত বছরের চেয়ে দ্বিগুণ বেচাকেনা করতে পারবেন বলে আশাবাদী দোকান মালিকরা।

স্থানীয়রা জানান, এই মেলা এলাকার অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করবে। আধুনিক স্যাটেলাইট শহর পূর্বাচলের মধ্যে অবস্থিত স্থায়ী ভেন্যুতে এই মেলা বসায় নগর উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করবে বলে তারা দাবি করেন।

এ ব্যাপারে নারায়ণগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আমির খসরু বলেন, এবারের বাণিজ্যমেলা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে জেলা পুলিশের পক্ষ থেকে ৮ শতাধিক পুলিশ মোতায়েন থাকবে। সাদা পোশাকধারী গোয়েন্দা পুলিশ সর্বদা নজরধারীতে থাকবে। গতবারের চেয়ে যেন এবারের মেলায় নিরবচ্ছিন্নভাবে নিরাপত্তা প্রদান করতে পারে সে ব্যাপারে জেলা পুলিশ তৎপর থাকবে।

এ ব্যাপারে রপ্তানি উন্নয়ন ব্যুরো সচিব ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, আগামীকাল প্রধানমন্ত্রী বাণিজ্যমেলার ২৭তম আসরের উদ্বোধন করবেন। সেই লক্ষ্যে আমরা সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছি। এরই মধ্যে মেলার সব স্টলের কাজ সম্পন্ন হয়েছে। গতবছর কোভিডের কারণে ৮০ কোটি টাকা বেচাকেনা হয়েছে। এবার বেচাকেনা ১৫০ কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। বাণিজ্য মেলার মাধ্যমে যারা ক্রেতাণ্ডবিক্রেতা আসবে তারা প্রত্যেকে দেশের রপ্তানির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত