ঢাকা ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১ | বেটা ভার্সন

আজ বই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আজ বই উৎসবের উদ্বোধন করবেন  প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে প্রাথমিক ও মাধ্যমিকের বই উৎসবের উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী তার কার্যালয়ে প্রতিটি শ্রেণির একজন করে শিক্ষার্থীকে এক সেট করে বই দিয়ে এই উৎসবের উদ্বোধন করবেন।

এদিকে আগামীকাল সরকার বই উৎসব করবে। আড়ম্বরপূর্ণ পরিবেশে বই উৎসব করতে এরই মধ্যে জেলা ও উপজেলা পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানিয়ে দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

বিভিন্ন জেলায় মন্ত্রী ও এমপিরা এই উৎসব করবেন। কেন্দ্রীয়ভাবে প্রাথমিকের বই উৎসব হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় খেলার মাঠে। আর মাধ্যমিকের বই উৎসব হবে নারায়ণগঞ্জের রূপগঞ্জের মুড়াপাড়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে।

এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, খুবই আড়ম্বরপূর্ণভাবে সারা দেশে পাঠ্যপুস্তক উৎসব হবে। করোনার কারণে যেহেতু গত দুই বছর উৎসব হয়নি, এ বছর আমরা প্রতিটি জেলা-উপজেলায় জানিয়ে দিয়েছি আড়ম্বর করে উৎসবমুখর পরিবেশে বই দেয়ার জন্য। প্রাথমিকের বই উৎসব ঢাবির কেন্দ্রীয় খেলার মাঠে হবে। মাধ্যমিকের বই উৎসব হবে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে।

এনসিটিবি সূত্র জানায়, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ৪ কোটি ৯ লাখ ১৫ হাজার শিক্ষার্থীর জন্য ২০২৩ শিক্ষাবর্ষে সাড়ে ৩৪ কোটির বেশি কপি পাঠ্যবই ছাপার পদক্ষেপ নেয়া হয়েছে। এর মধ্যে প্রাকপ্রাথমিক, প্রাথমিক ও ইবতেদায়ি মিলিয়ে এই স্তরে ৯ কোটি ৯৮ লাখ ৫৩ হাজার এবং মাধ্যমিক স্তরে স্কুল, মাদ্রাসা ও কারিগরি মিলিয়ে ২৪ কোটি ৬৩ লাখ ১০ হাজার কপি পাঠ্যবই ছাপার উদ্যোগ নেয়া হয়। আর ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মাতৃভাষার বইয়ের সংখ্যা হচ্ছে ২ লাখ ১২ হাজার ১৭৭ কপি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত