ইসরাইলি দখলদারিত্ব নিয়ে আইসিজের মত চাইল জাতিসংঘ

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের দখলদারিত্ব নিয়ে জাতিসংঘের সর্বোচ্চ আদালত আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের (আইসিজে) আইনি মতামত চাইল জাতিসংঘ সাধারণ পরিষদ। মতামত চাইতে আনা প্রস্তাবের পক্ষে শুক্রবারের ভোটে ৮৭টি দেশ সমর্থন দিয়েছে। বিপক্ষে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ২৬টি দেশ। বেনিয়ামিন নেতানিয়াহু ইসরাইলের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার একদিন পর জাতিসংঘে এ ভোট গ্রহণ করা হয়। খবর বিবিসি

নেতানিয়াহুর এবারের মন্ত্রিসভাকে ইসরাইলের স্মরণকালের সবচেয় কট্টরপন্থি মন্ত্রিসভা বিবেচনা করা হচ্ছে। ইসরাইলের দখলদারিত্ব নিয়ে আইসিজে রায় দিতে পারলেও তা

কার্যকরের এখতিয়ার তাদের নেই।

ইসরাইল পশ্চিম তীর দখল করে রেখেছে, তারা গাজা থেকে নিজেদের সরিয়ে নিলেও জাতিসংঘ এখনও ওই ভূখণ্ডকে দখলকৃত বলেই বিবেচনা করে আসছে। পুরো জেরুজালেমকে ইসরাইল তাদের রাজধানী হিসেবে মনে করে। অন্যদিকে ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে বিবেচনা করে থাকে। যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ এ পর্যন্ত জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে। পশ্চিম তীর, ইসরাইলের দখলে থাকা পূর্ব জেরুজালেম এবং গাজা ভূখণ্ড নিয়ে স্বাধীন, স্বতন্ত্র রাষ্ট্র চেয়ে আসা ফিলিস্তিনি কর্মকর্তারা জাতিসংঘে হওয়া ভোটকে তাদের বিজয় হিসেবে দেখছেন।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের উপ-প্রধানমন্ত্রী নাবিল আবু রুদেইনেহ বলেছেন, ইসরাইল আমাদের জনগণের সঙ্গে যে অপরাধ করে চলেছে, তার জন্য তাদের জবাবদিহিতার আওতায় আনার সময় এখন। তবে ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী একে ‘জঘন্য’ হিসেবে আখ্যা দিয়েছেন।

১৯৬৭ সালে ইসরাইল পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম দখলে নেয়ার পর সেখানে নির্মিত প্রায় ১৪০টি বসতিতে প্রায় ৬ লাখ ইহুদি বাস করছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের বড় অংশই এসব বসতিকে আন্তর্জাতিক আইনে অবৈধ বলে বিবেচনা করে আসছে।