৫ জানুয়ারি শেষ কৃত্যানুষ্ঠান

সাবেক পোপ ষোড়শ বেনেডিক্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সাবেক পোপ ষোড়শ বেনেডিক্টের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল এক শোক বার্তায় প্রধানমন্ত্রী বলেন, পোপ বেনডিক্টের অহিংস নীতি ও সার্বজনীন শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টার জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন। প্রধানমন্ত্রী ষোড়শ বেনেডিক্টের বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

গত শনিবার শারীরিক অসুস্থতাজনিত কারণে ৯৫ বছর বয়সে মারা গেছেন সাবেক পোপ বেনেডিক্ট ষোড়শ। পোপ দ্বিতীয় জন পলের মৃত্যুর পর ২০০৫ সালের ১৯ এপ্রিল তিনি পোপ নির্বাচিত হন। ২০০৫ সালের ২৪ এপ্রিল তার অভিষেক অনুষ্ঠান হয়। ২০১৩ সাল পর্যন্ত মাত্র আট বছর পোপ হিসেবে দায়িত্ব পালন করেন জার্মানিতে জন্ম নেয়া এই ধর্মযাজক। বয়সের কারণে দায়িত্ব পালন করতে পারছেন না জানিয়ে ক্যাথেলিক খ্রিষ্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতার পদ পোপের দায়িত্ব থেকে সরে গিয়েছিলেন তিনি। ক্যাথেলিক চার্চের ৬০০ বছরের ইতিহাসে কোনো পোপের দায়িত্ব থেকে সরে যাওয়ার ঘটনা ছিল এটাই প্রথম।

তবে দায়িত্ব থেকে অবসর নিলেও জীবনের শেষ কয়েকটি বছর তিনি ভ্যাটিকানেই কাটিয়েছেন এবং সেখানেই তিনি মারা যান। আগামী ৫ জানুয়ারি পোপ ফ্রান্সিস তার শেষ কৃত্যানুষ্ঠান সম্পন্ন করবেন।