খানবাহাদুর আহ্ছানউল্লা জন্ম সার্ধশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে স্মারক লোগো উন্মোচন

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সংবাদ বিজ্ঞপ্তি

অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী পরিচালক (১৯২৪-২৯), বিশিষ্ট শিক্ষাবিদ, শিক্ষা ও সমাজ সংস্কারক, সাহিত্যিক, দার্শনিক খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) ১৫০তম জন্মবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে ঢাকা আহ্ছানিয়া মিশন স্মারক লোগো প্রকাশ করেছে। গত রোববার রাজধানীর ধানমন্ডিতে ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রধান কার্যালয়ে ইংরেজি নববর্ষ উদযাপন অনুষ্ঠানে ২০২৩ সালে বছরব্যাপী খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) জন্মবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে এই স্মারক লোগো উন্মোচন করা হয়। লোগো মোড়ক উন্মোচন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলম, সহ-সভাপতি প্রফেসর ড. কাজী শরিফুল আলম, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার এএফএম গোলাম শরফুদ্দিন, নির্বাহী পরিচালক মো. সাজেদুল কাইয়ুম দুলাল এবং স্বাস্থ্য সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বহুমাত্রিক মানব ছিলেন খানবাহাদুর আহ্ছানউল্লা (র.)। তিনি একাধারে সুফি-সাধক, সাহিত্যিক, দার্শনিক ও সমাজ সংস্কারক ছিলেন। পাশাপাশি মানুষকে ভালোবেসেছেন, ধর্মপ্রচার করেছেন।

খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) সবসময় জ্ঞানের সন্ধানে ঘুরে বেড়িয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় তার অবদানের কথা ভুলবার নয়। সাতক্ষীরা জেলার (তদানীন্তন খুলনা জেলা) নলতা শরিফে ১৮৭৩ সালে ডিসেম্বর মাসের কোনো এক শনিবার প্রত্যুষে খানবাহাদুর আহ্ছানউল্লা জন্মগ্রহণ করেন।

খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) স্মরণে মিশন ২০২৩ সালে বিভিন্ন উপকরণ প্রকাশের উদ্যোগ গ্রহণ করেছে।