ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ফ্লাইট চলাচল বিঘ্নিত বাড়ছে রোগবালাই

কুয়াশার সঙ্গে হাড় কাঁপানো শীতে দুর্ভোগ বেড়েছে ছিন্নমূল মানুষের

কুয়াশার সঙ্গে হাড় কাঁপানো শীতে দুর্ভোগ বেড়েছে ছিন্নমূল মানুষের

কুয়াশার সঙ্গে হাড় কাঁপানো শীতে মানুষের দুর্ভোগ বেড়েছে। বিশেষ করে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে তীব্র শীত অনুভূত হওয়ায় খেটেখাওয়া ও ছিন্নমূল মানুষের কষ্ট বেড়েছে। শীতবস্ত্রের অভাবে নিদারুণ কষ্টে কাটছে দরিদ্র মানুষের দিন। সকালের শীতের সঙ্গে লড়াই করে শ্রমজীবী মানুষ টিকে থাকতে না পেরে ক্ষেত-খামারে যাচ্ছে না। রাস্তা-ঘাটে মানুষের আনাগোনা কমে গেছে। একান্ত প্রয়োজন ছাড়া কেউ রাতে ঘর থেকে বের হচ্ছে না। শীতের বর্তমান পরিস্থিতি আর কত দিন থাকবে সে ব্যাপারে আবহাওয়া অফিস থেকে কোনো সুস্পষ্ট ধারণা পাওয়া যাচ্ছে না। শীতের সঙ্গে বাড়ছে বিভিন্ন রোগ বালাই। বিশেষ করে শিশু ও বয়োবৃদ্ধদের নিয়ে পরিবারের সদস্যরা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছে।

?গত মাসের ১৫ তারিখ থেকে ধাপে ধাপে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। দুই জেলা থেকে চার জেলায় শৈত্যপ্রবাহ বিস্তৃত হয়েছে। সকালের কুয়াশা অনেক বেলা পর্যন্ত থাকছে। কুয়াশায় সূর্য্য ঢাকা পড়ায় রাজধানীসহ দেশের সর্বত্র তীব্র শীত অনুভূত হচ্ছে। আবহাওয়া অফিস জানিয়েছে চলতি মাসে আরো তিনটি শৈত্যপ্রবাহ আসবে। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান বলেন, মাসজুড়ে দেশের উত্তর, উত্তর-পশ্চিম, উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চল এবং নদণ্ডনদীর অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্য এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা কখনও কখনও দুপুর পর্যন্ত থাকতে পারে। গতকাল কুয়াশার কারণে ঢাকায় ৩ ঘণ্টা বিমান চলাচল বন্ধ ছিল। কুয়াশার কারণে গতকাল সকাল ৯টা পর্যন্ত ঢাকার আকাশ ঝাপসা ছিল। তাই নিরাপত্তার কারণে ঢাকার বিমানবন্দরে ফ্লাইট উড্ডয়ন ও অবতরণ তিন ঘন্টা বন্ধ রাখা হয়। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মো. কামরুল ইসলাম জানিয়েছেন, রানওয়ের দৃশ্যমানতা কম থাকায় ভোর ৬টা থেকে ৯টা পর্যন্ত ঢাকা বিমানবন্দরে কোনো ফ্লাইট উঠানামা করেনি। ৯টার পর থেকে ফ্লাইটগুলো অবতরণ ও উড্ডয়ন করে। কুয়াশার কারণে ইউএস-বাংলা এয়ারলাইন্সের দোহা থেকে আগত ফ্লাইট সিলেটে, এবং সিঙ্গাপুর ও শারজাহ’র ফ্লাইট চট্টগ্রাম অবতরণ করেছে। এছাড়াও বিমানের দাম্মাম থেকে আগত ফ্লাইটটি পাঠানো হয় সিলেটে। বিমানবন্দর সূত্র জানায়, কুয়াশার কারণে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ মিলে ঢাকা থেকে প্রায় অর্ধশতাধিক ফ্লাইট সঠিক সময়ে উড্ডয়ন ও অবতরণ করতে পারেনি। রানওয়ে খোলার পরপরই ফ্লাইট অবতরণের বিষয়টি অগ্রাধিকার পাওয়ায় রানওয়েতে উড্ডয়নের জন্য অপেক্ষাকৃত ফ্লাইটগুলোর জট দেখা যায়। কুয়াশার কারণে গত কয়েকদিন ধরে ৩ থেকে ৬ ঘণ্টা ফ্লাইট চলাচল ব্যাহত হচ্ছে। ঘন কুয়াশার কারণে গতকাল দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে সাড়ে পাঁচ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকার পর আবার শুরু হয়।

গতকাল সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। সেখানে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। একদিন আগে সেখানে তাপমাত্রা ছিল ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামের রাজারহাটে ছিল ৯ দশমিক ৬ থেকে ১২ দশমিক ৯, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ থেকে বেড়ে ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস হয়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৭ থেকে হয়েছে ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। গতকাল সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এ সময়ে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এবারের শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। এর ফলে শীতে কাবু হয়ে উঠেছে পর্যটন ও চায়ের রাজ্যের মৌলভীবাজার। নতুন বছরের শুরুতেই বেশি শীত অনুভূত হচ্ছে এখানে। গতকাল সকালে শ্রীমঙ্গলে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়, যা ছিল দেশের সর্বনিম্ন তাপমাত্রা?। সন্ধ্যা হওয়ার সঙ্গে সঙ্গে কুয়াশায় ঢাকা পড়ে চারদিক।

আলোকিত বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত