ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চট্টগ্রাম বিমানবন্দরের আধুনিকায়নের কাজ হাতে নেয়া হয়েছে

জানালেন প্রতিমন্ত্রী মাহবুব আলী
চট্টগ্রাম বিমানবন্দরের আধুনিকায়নের কাজ হাতে নেয়া হয়েছে

চট্টগ্রামের পেনিনসুলা চিটাগং হোটেলে গতকাল থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী পর্যটন মেলা। ‘এয়ার এস্ট্রা চিটাগং ট্রাভেল মার্ট ২০২৩’ শীর্ষক ১৩তম এই পর্যটন মেলার আয়োজন করেছে শীর্ষ স্থানীয় ভ্রমণ ও পর্যটনবিষয়ক প্রকাশনা বাংলাদেশ মনিটর। আয়োজনটির টাইটেল স্পন্সর হিসেবে সহায়তা করছে বেসরকারি খাতের নবীনতম এয়ারলাইন এয়ার এস্ট্রা। অনলাইন ট্রাভেল এজেন্সি বাইটিকেটস মেলার স্পন্সর হিসেবে দায়িত্ব পালন করছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনবিষয়ক প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী প্রধান অতিথি হিসেবে পর্যটন মেলার উদ্বোধন করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, চিটাগং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক অঞ্জন শেখর দাস, এয়ার এস্ট্রার প্রধান নির্বাহী ইমরান আসিফ, বাংলাদেশ মনিটর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম এবং ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক মো. কামরুল ইসলাম।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে বলেন, বাংলাদেশের পর্যটন শিল্পকে আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যে এবং টেকসই উন্নয়নের জন্য পর্যটন মহাপরিকল্পনা প্রস্তুত করা হচ্ছে। দেশের অভ্যন্তরীণ উন্নয়নের পাশাপাশি বিদেশি পর্যটক আকর্ষণের জন্য সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে- চট্টগ্রাম অঞ্চলের তিনটি পর্যটন পার্ক নির্মাণ, পার্শ্ববর্তী বিভিন্ন দেশ এবং আন্তর্জাতিক পর্যটন সংস্থার সঙ্গে যোগাযোগ ও সমন্বয় বৃদ্ধি, পর্যটন পণ্যের উন্নয়ন, ভিসা পদ্ধতি সহজীকরণ, সৃজনশীল ও গতিশীল বিপণন।

তিনি জানান, চট্টগ্রাম বিমানবন্দরের আধুনিকায়ন ও সম্প্রসারণের কাজ হাতে নেয়া হয়েছে। শিগগিরই এ লক্ষ্যে কন্সালটেন্ট নিয়োগ করা হবে। চিটাগং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক অঞ্জন শেখর দাস তার বক্তব্যে সম্ভাবনাময় এ অঞ্চলের পর্যটন উন্নয়নে কানেক্টিভিটির ওপর বিশেষ গুরুত্বারোপ করেন। বাংলাদেশ মনিটর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম বলেন, অনেক বিদেশি এয়ারলাইন চট্টগ্রামে তাদের ফ্লাইট কার্যক্রম পরিচালনা করতে ইচ্ছুক। কিন্তু বিমানবন্দরটির আধুনিকায়নে ও সম্প্রসারণে গত দুই দশক কোনো উদ্যোগ গ্রহণ না করায় এটি বিদেশি এয়ারলাইনগুলোর চাহিদা পূরণ করতে পারছে না।

চিটাগং ট্রাভেল মার্টে দেশ-বিদেশের ২৪টি প্রতিষ্ঠান ৩০টি স্টলে তাদের পণ্য ও সেবা উপস্থাপন করছে। অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছে- এয়ারলাইন, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, অনলাইন ট্রাভেল এজেন্সি, হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান, ইমিগ্রেশন কোম্পানিসহ ভ্রমণ ও পর্যটন সংশ্লিষ্ট সেবাপ্রদানকারী অন্যান্য প্রতিষ্ঠান।

অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হলো- ইউএস-বাংলা এয়ারলাইন্স, এয়ার এস্ট্রা, গোল্ডস্যান্ডস হোটেলস এন্ড রিসোর্টস, ডেরা রিসোর্ট এন্ড স্পা, আরশিনগর ফিউচার পার্ক এন্ড রিসোর্ট, প্রবাসী পল্লী গ্রুপ, কসমস হলিডে, ইওর ট্রাভেল লিমিটেড, ট্যুর ইস্ট ভ্যাকেশন্স, ওয়ার্ল্ড ফেমাস ট্যুরস এন্ড ট্রাভেলস, বেঙ্গল ট্যুরস এন্ড ট্রাভেলস লি., হ্যাভেন ট্যুরস এন্ড রিসোর্ট লি., ট্রাভেল বিজনেস পোর্টাল, ফিনলে ট্রাভেলস, হেলথ ট্রিপ বাংলাদেশ লি, ট্রাবিল, এইচবি এভিয়েশন ট্রেনিং সেন্টার, ফার্স্ট ট্রিপ, ট্রিপলাভার, ট্রাভেল চ্যাম্প, দি ইমিগ্রেশন সার্ভিস, ভারতের লোকমানিয়া হাসপাতাল, ব্যাংকক হসপিটাল বাংলাদেশ অফিস এবং বামরুণগ্রাদ হসপিটাল বাংলাদেশ অফিস।

দর্শনার্থীদের জন্য প্রতিদিন মেলায় র্যাফেল ড্রর আয়োজন করা হয়েছে। পুরস্কারের মধ্যে রয়েছে দেশি-বিদেশি গন্তব্যে রিটার্ন এয়ার টিকিট, হোটেল ও রিসোর্টে আবাসন ইত্যাদি।

এয়ার এস্ট্রা চিটাগং ট্রাভেল মার্ট আগামীকাল ৭ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত