ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিএনপির ছেড়ে দেয়া ৬ আসনে উপনির্বাচন

প্রত্যাশা পূরণ হচ্ছে না জাপার

প্রত্যাশা পূরণ হচ্ছে না  জাপার

বিএনপির ছেড়ে দেয়া সংসদীয় আসনগুলোর উপ-নির্বাচনে জাতীয় পার্টি (জাপা) বাজিমাত করতে চাইলেও প্রত্যাশা অনুযায়ী সুবিধা পাচ্ছে না দলটি। তারা প্রথমে মনে করেছিল বিএনপি নির্বাচনে না থাকায় হয়তো ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের আরো বেশি ছাড় দিবে উপনির্বাচনে। কিন্তু আওয়ামী লীগ নিজেরা তিনটিতে প্রার্থী দিয়ে বাকি তিনটি শরিকদের ছেড়ে দিয়েছে।

সূত্র জানায়, বিএনপির ছেড়ে দেয়া ৬টি আসন নিয়ে আওয়ামী লীগ, জাতীয় পার্টি এবং শরিক দলের সঙ্গে দফায় দফায় আলোচনা হয়। অথচ পরবর্তীতে দলগুলো নিজ নিজ দলের প্রার্থীদের মনোনয়ন দেয়। কিন্তু মনোনয়ন দেয়ার পর প্রত্যাশা অনুযায়ী সুবিধা পাচ্ছে না জাপা, এমনটি মনে করছেন দলটির অনেক নেতা। জাপার কোনো কোনো নেতা আশা করেছিলেন বিএনপি না থাকায় তারা আরো বেশি ছাড় পাবেন। অথচ ততটা পায়নি দলটি। তবে আগামী জাতীয় সংসদ নির্বানের আগে এ নির্বাচন জোটের জন্য একটি বড় পরীক্ষা বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা যায়, গত ২৮ ডিসেম্বর বিএনপির এমপিদের পদত্যাগে জাতীয় সংসদে শূন্য হওয়া আসনগুলোর চারটির উপনির্বাচনে প্রার্থী ঘোষণা করেছে জাতীয় পার্টি (জাপা)। তবে সপ্তাহ না পেরুতেই দুই আসনে প্রার্থী পরিবর্তন করেছে দলটি।

জাপা চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী জানান, আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ব্রাক্ষণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনে অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূঁইয়ার পরিবর্তে নতুন করে মনোনয়ন দেয়া হয়েছে অ্যাডভোকেট আবদুল হামিদ ভাসানীকে।

এছাড়া চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মোহাম্মদ আবদুর রাজ্জাককে প্রার্থী ঘোষণা করেছে জাপা। এর আগে গত ২৭ ডিসেম্বর জাতীয় পার্টির মনোনয়ন বোর্ড ঠাকুরগাঁও-৩ আসনের জন্য হাফিজ উদ্দিন আহম্মেদ, বগুড়া-৬ আসনে মো. নূরুল ইসলাম ওমর, বগুড়া-৪ আসনে শাহীন মোস্তফা কামাল ও ব্রাক্ষণবাড়িয়া-২ আসনে মো. রেজাউল ইসলাম ভূঁইয়াকে প্রার্থী হিসেবে ঘোষণা করে।

অন্যদিকে বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগে শূন্য হওয়া ছয়টি আসনের মধ্যে তিনটিতে প্রার্থী মনোনীত করেছে আওয়ামী লীগ।

ক্ষমতাসীন দলটি বাকি তিনটির মধ্যে দুটি ছেড়ে দিচ্ছে ১৪ দলীয় জোট শরিকদের; অন্যটিতে কোনো প্রার্থী দিচ্ছে না। যে তিনটি আসনে মনোনয়ন দেয়া হয়েছে সে গুলো হচ্ছে- বগুড়া-৬ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন রাগেবুল আহসান রিপু, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মো. জিয়াউর রহমান এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে আব্দুল ওদুদ।

ঠাকুরগাঁও-৩ আসন জোট শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এবং বগুড়া-৪ আসনটি আরেক শরিক জাসদকে (ইনু) ছেড়ে দেয়া হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আওয়ামী লীগ কোনো প্রার্থী দেবে না ।

ওয়ার্কার্স পার্টির ইয়াসিন আলী ২০১৪ সালের নির্বাচনে ঠাকুরগাঁও-৩ আসনে সংসদ সদস্য হয়েছিলেন। ওই নির্বাচনে বগুড়া-৪ আসনে এমপি হয়েছিলেন জাসদের একেএম রেজাউল করিম তানসেন।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে বিএনপির সংসদ সদস্য ছিলেন বিএনপির উকিল আব্দুস সাত্তার। সংসদ থেকে পদত্যাগ করলেও তিনি এরইমধ্যে বিএনপি ছেড়ে আবার নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন।

গত ১০ ডিসেম্বর ঢাকার গোলাপবাগের সমাবেশে বিএনপির সংসদ সদস্যরা একযোগে পদত্যাগের ঘোষণা দেয়ার পরদিন তারা সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর দপ্তরে গিয়ে পদত্যাগপত্র জমা দেন।

তাদের মধ্যে ছয়জনের ছেড়ে যাওয়া আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে ১ ফেব্রুয়ারি। আর রুমিন ফারহানার পদত্যাগে শূন্য হওয়া সংরক্ষিত নারী আসনে (মহিলা আসন-৫০) ভোটের তারিখ ওই ছয় আসনের উপনির্বাচনের পর ফয়সালা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

উপনির্বাচনে চলছে প্রচারণা: ছয়টি আসনে উপনির্বাচনে বিএনপি অংশ না নিলেও আওয়ামী লীগ জাপা এবং শরিক দলের প্রার্থীরা নির্বাচনি এলাকায় প্রচারণা শুরু করেছে। ছয় আসনের মধ্যে ঠাকুরগাঁও-৩ আসনের (পীরগঞ্জ-রানীশংকৈল) উপনির্বাচনও আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। আসনটি ১৪-দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টিকে ছেড়ে দেয়ায় কাউকে মনোনয়ন দেয়নি আওয়ামী লীগ। এ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী অন্তত দুই নেতা দলীয় সিদ্ধান্ত মেনে চলবেন বলে জানিয়েছেন। অন্যদিকে জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্য হাফিজ উদ্দীন আহম্মদ মাঠে রয়েছেন। এছাড়া জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য গোপাল চন্দ্র রায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন বলে মনোনয়নপত্র কিনেছেন। জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক সংসদ সদস্য মো. ইয়াসিন আলী এই আসনের উপনির্বাচনে দলীয় মনোনয়ন পেয়েছেন। তিনি নির্বাচনি প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

জাপা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত