ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মনোনয়নপত্র শুধু অনলাইনে নেয়ার পরিকল্পনা রয়েছে

বললেন ইসি হাবিব
মনোনয়নপত্র শুধু অনলাইনে নেয়ার পরিকল্পনা রয়েছে

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেছেন, আগামীতে নির্বাচনে শুধু অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়ার বিধান রাখার পরিকল্পনা করা হচ্ছে। আগামী কমিশন সভায় এ নিয়ে আলোচনা করা হবে। গতকাল নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। আহসান হাবিব বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ হিসাবে সারাবিশ্বে পরিচিত। এখন নিজেদের স্মার্ট বাংলাদেশ দাবি করি। এখন স্কুল-কলেজ থেকে শুরু করে সবকিছুর আবেদনই অনলাইনে

সাবমিশন হচ্ছে। অনলাইনে সাবমিশন দিলে সুবিধা আছে। জনপ্রতিনিধিরা শো-ডাউন দিয়ে মনোনয়ন জমা দেন। অভিযোগ আছে, যারা সাবমিশন করতে চায় তাদের অনেকে বাধাগ্রস্ত হয়। খেলার মাঠে খেলোয়াড় নেই তাহলে জিতে লাভ কি? এই চিন্তা-ভাবনা কীভাবে বাস্তবায়ন করবো, আইসিটি বিভাগ সেটির একটি প্রেজেন্টেশন দিয়েছে আমাকে। মনোনয়ন জমায় যেন অসুবিধা না হয়Ñসেটি বিবেচনা করা হচ্ছে। তিনি বলেন, আগামী কমিশন সভায় অনলাইন মনোনয়ন সাবমিশন বাস্তবায়ন করা যায় কিনা তা নিয়ে আলোচনা করবো। কমিশনে সিদ্ধান্ত হলে এটিকে বাস্তবায়ন করবো। প্রথমে এটির পাইলট প্রজেক্ট নেব। চ্যালেঞ্জ কি ধরণের তা দেখব। আমরা চিন্তা করি, সুন্দর জিনিস সবাই গ্রহণ করবে।

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) নতুন প্রকল্পের অগ্রগতি সম্পর্কে তিনি বলেন, আমরা দায়িত্ব নেয়ার পর পাঁচশো’র বেশি নির্বাচন ইভিএমে করেছি। সেখানে কোনো সমস্যা হয়নি। কমিশন সিদ্ধান্ত ছিল ১৫০ আসনে ইভিএমে ভোট হবে। কিন্তু আমার ইচ্ছে শতভাগ কেন্দ্রে ইভিএমের ব্যবস্থা করা। আমরা এখন পর্যন্ত অনড় ইভিএমে ভোটের ব্যাপারে। আর্থিক বিষয়টি বিবেচনা করে প্লানিং কমিশন মূল্যায়নের পর সিদ্ধান্ত জানানো যাবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত