ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রোদ ঝলমলে রাজধানীতে কমেছে শীতের প্রকোপ

উত্তরাঞ্চলে তাপমাত্রা কমেছে
রোদ ঝলমলে রাজধানীতে কমেছে শীতের প্রকোপ

কনকনে টানা শীতের পর রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা বেড়েছে। তবে উত্তরাঞ্চলসহ কিছু অঞ্চলে ফের তাপমাত্রা কমেছে। এক দিনের ব্যবধানে ঢাকাতে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়েছে। তবে দেশের সর্বনিম্ন তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের বেশি কমেছে। গতকাল সোমবার রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ২৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সিলেটের শ্রীমঙ্গলে ৩০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা রংপুরের তেঁতুলিয়ায় ৭ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিন তাপমাত্রা কিছুটা বাড়বে। তারপর আবার শৈত্যপ্রবাহ শুরু হবে বলে ধারণা করছে আবহাওয়া অধিদপ্তর।

গতকাল আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যাঞ্চল এবং তার পাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি বর্তমানে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর পাশের এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর পাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে সারা দেশে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘনকুয়াশা এবং অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

রাজধানী, সিলেট ও কক্সবাজারে শীতের প্রকোপ কমলেও চুয়াড়াঙ্গা, তেঁতুলিয়া, পঞ্জগড় এলাকায় শীতের প্রকোপ বেড়েছে। অর্থাৎ দেশের কোথাও শীত কমেছে, আবার কোথাও শীত বেড়েছে। এছাড়াও সন্দ্বীপ, সীতাকুণ্ড, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ময়মনসিংহ ও বরিশাল বিভাগে শীত কমেছে।

গতকালের মতো আজও সূর্যের দেখা মিলতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক। তিনি বলেন, আপাতত দিনের তাপমাত্রা বাড়বে। ফলে কুয়াশা কমে যাবে, দেখা মিলবে সূর্যের।

এদিকে, শীত কমলেও রাজধানীসহ দেশের মানুষ সবাই শীত নিবারণের জন্য একাধিক গরম কাপড় মুড়িয়ে কর্মস্থলের উদ্দেশে ঘরের বাইরে বের হয়েছেন। কর্মদিবসে রাজধানীর সড়কগুলোতে সকালেই মানুষের উপস্থিতি ছিল বেশি। স্কুল-কলেজ থেকে শুরু করে অফিস সবই খোলা। গরম কাপড় নিয়ে বাড়ি থেকে বের হন চাকরিজীবীরা।

শীতে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়া শ্রমজীবী ও ছিন্নমূল মানুষ। দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের জেলাগুলোতে শীত আর কুয়াশার দাপটে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। শহরের ভাসমান মানুষের মধ্যে যারা রাস্তা বা উন্মুক্ত স্থানে থাকেন, তাদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। কোথাও কোথাও আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা চলেছে।

দিন ও রাতে তাপমাত্রার পার্থক্য কমে যাওয়ায় শীতের অনুভূতি বাড়ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ অবস্থা আগামী কয়েকদিন অব্যাহত থাকবে। উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি থাকতে পারে। আজ ও আগামীকাল অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের কোথাও কোথাও তা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। নওগাঁ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হলেও আমাদের দেশে খুব বেশি প্রভাব ফেলবে না। কুয়াশাচ্ছন্ন থাকায় আজও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত