কাল থেকে কমতে পারে শীতের তীব্রতা

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সারা দেশে শীতের তীব্রতা কমতে শুরু করেছে। সেই সঙ্গে চলমান শৈত্যপ্রবাহ বিভিন্ন জেলায় কমেছে। আগামী কয়েক দিন তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শীতের তীব্রতা কিছুটা কমায় মোটা কাপড় সোয়েটার-জ্যাকেটের তুলনায় রাজধানীর গুলিস্তান, ফার্মগেট, উত্তরা ও নিউমার্কেট এলাকায় ব্লেজার বেচাকেনা বেড়েছে। ব্লেজারের দামও রয়েছে ক্রেতার সাধ্যের মধ্যে। তাই ক্রেতারা দর-দামের পরিবর্তে পছন্দের পণ্যটি কেনায় প্রাধান্য দিচ্ছেন।

গতকাল মঙ্গলবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন ১৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও দেশের সর্বোচ্চ তাপমাত্রা শ্রীমঙ্গলে ৩০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর তেতুঁলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রাম, রাঙামাটি ও পাবর্ত্য অঞ্চলে তাপমাত্রা বাড়লেও দিনাজপুর, ঈশ্বরদী বদলগাছী, চুয়াডাঙ্গা শীতের তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এতে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও তৎসংলগ্ন এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আবহাওয়াবিদদের মতে, আগামীকাল থেকে ঢাকায় শীতের তীব্রতা কমতে পারে। একইসঙ্গে দেশের অন্যান্য জেলাগুলোতেও তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তাপমাত্রা পরিস্থিতি বিশ্লেষণে দেখা গেছে, এরইমধ্যে ১১টি জেলায় তাপমাত্রা বাড়তে শুরু করেছে। সেগুলো হলো ঢাকা, সিলেট, চট্টগ্রাম, রাঙামাটি, কুমিল্লা, চাঁদপুর, কক্সবাজার, টেকনাফ, খুলনা, পটুয়াখালী ও ভোলা।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, ঘন কুয়াশার কারণে শীতের তীব্রতা কাটছে না। গঙ্গা অববাহিকা থেকে বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে মধ্যাঞ্চল পর্যন্ত কুয়াশার কারণে শীত বেশি অনুভূত হচ্ছে। আশা করা যায়, আগামীকাল থেকে আবহাওয়া পরিস্থিতির উন্নতি হতে শুরু করবে।

বজলুর রশীদ আরও বলেন, পশ্চিমা লঘুচাপ আমাদের দেশে তুলনামূলক উষ্ণ জলীয়বাষ্প নিয়ে আসে, এতে কুয়াশা কেটে যায়। এবার সেটা না হওয়ায় কুয়াশা কটছে না। ঢাকার বাইরে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশা পড়ছে। কোথাও কোথাও তা দুপুর পর্যন্ত অব্যাহত থাকছে।

শায়েক আব্দুর রহমান গুলিস্তানে বায়তুল মোকাররম মসজিদের সামনে ছয় বছর ধরে ফুটপাতে ব্লেজার এবং প্যান্ট বিক্রি করছেন। এবার শীত উপলক্ষ্যে তিনি এবং তার ভাই দুজনে মিলে ব্লেজারের ব্যবসায় দেড় লাখ টাকা বিনিয়োগ করেছেন। তিনি বলেন, তীব্র শীতে ব্লেজার খুব একটা বিক্রি হয় না, তবে শীত কমতে থাকলে ব্লেজার বেচাকেনা বাড়ে। বেশিরভাগ ব্লেজার সদরঘাট এলাকা থেকে সংগ্রহ করা হয়।

সরেজমিন বায়তুল মোকাররমের সামনে গিয়ে দেখা যায়, ক্রেতারা বিভিন্ন ডিজাইনের ব্লেজার ফুটপাতে ঘুরে ঘুরে দেখছেন। কেউ কেউ আবার পছন্দের ব্লেজারটি দামাদামি করছেন। এসব ব্লেজারের দাম কম হওয়ায় ক্রেতাদের ভিড় বেড়েছে।

লালবাগ এলাকার বাসিন্দা জাহিদ মালেক (৫৫) ব্লেজার কিনতে এসেছেন ডাক বিভাগের গেটের পাশে ফুটপাতে। ব্লেজার পছন্দ হওয়াতে দোকানির সঙ্গে দামাদামি করছেন। দোকানি সজিব মিয়া সর্বশেষ দেড় হাজার টাকায় নীল রঙের ব্লেজার বিক্রি করেন।