ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রাজনৈতিক কর্মসূচি

যানজটে নাকাল রাজধানীবাসী

যানজটে নাকাল রাজধানীবাসী

পুরানা পল্টন মোড় থেকে যাত্রাবাড়ী যাওয়ার জন্য বাসে উঠেছেন রায়হান সরকার। কাকরাইল এলাকায় একটি ব্যাংকে জরুরি কাজে গিয়েছিলেন। দুপুর দেড়টায় তিনি পৌঁছেন সায়েদাবাদের জনপদ মোড়ে। তখনো তার সামনে বাসের জট। অথচ এই দূরত্বে তার অন্য দিন সময় লাগে মাত্র ২০ থেকে ২৫ মিনিট। সেখানে তিনি দেড় ঘণ্টাতেও পৌঁছতে না পারায়

আক্ষেপ করে বলছিলেন- এ দেশে কোনো কিছুতেই শৃঙ্খলা ফিরল না। বিশেষ করে সড়কে। গতকাল বুধবার দুপুরে শিকড় পরিবহণের একটি বাসে বসে কথাগুলো বলছিলেন কলেজপড়ুয়া এই যুবক। গতকাল সকাল থেকেই রাজধানীতে যানজটের সৃষ্টি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই যানজট দীর্ঘ হচ্ছে। বিশেষ করে পল্টন, গুলিস্তান, ফার্মগেট, শাহবাগ, মহাখালী, রামপুরা, সায়েদাবাদ, যাত্রাবাড়ী ও গাবতলী এলাকায় গাড়ির জটে হাজার হাজার যানবাহন থমকে আছে। প্রতিটি সড়কে ধীরগতিতে যানবাহন চলছে। ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকতে হচ্ছে ট্রাফিক সিগন্যালগুলোয়।

ভুক্তভোগী ও বাস চালকরা বলছেন, একই দিন ক্ষমতাসীন আওয়ামী লীগ গুলিস্তানে এবং বিএনপি নয়াপল্টনে কর্মসূচি পালন করায় এই যানজটের সৃষ্টি হয়েছে। বিশেষ করে বিএনপি ও সমমনা দলগুলোর গণজমায়েতের কর্মসূচির প্রভাবে আজকের যানজট প্রকট আকার ধারণ করেছে। মিরপুর থেকে যাত্রাবাড়ী রুটে চলাচলকারী শিকড় পরিবহনের চালক রাসেল আহমেদ জানালেন, তিনি অন্য দিনগুলোতে মাত্র দুই আড়াই ঘণ্টায় মিরপুর থেকে সায়েদাবাদে আসেন। কিন্তু আজ সেটি সাড়ে ৩ ঘণ্টাতেও সম্ভব হয়নি। তার মতো আজ সকালে বাস নিয়ে বের হওয়া চালকরা মনে করেছেন, রাজনৈতিক কর্মসূচি তাদের যানজটে ফেলেছে। সড়ক দখল করে মিছিলে তারা ঘণ্টার পর ঘণ্টা রাস্তাতেই পড়ে থাকেন। ফলে আজ কোনো রুটে সময়মতো যাত্রীদের পৌঁছাতে পারছেন না। যানজটের প্রভাব ঢাকার অলিগলিতেও পড়েছে। প্রতিটি সড়কে যানবাহন ছিল বেশি। এই চাপ আর যানজট সামাল দিতে ট্রাফিক সদস্যদেরও ঘাম ছুটেছে। সারাক্ষণ প্রতিটি মোড়ে দায়িত্বপালনকারী ট্রাফিক সদস্যদের ব্যস্ত থাকতে দেখা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের মতিঝিল জোনের এডিসি তবিবুর রহমান বলেন, বিএনপির সমাবেশকে কেন্দ্র করে আজকের এই যানজট। এছাড়াও গুলিস্তানে আওয়ামী লীগের কর্মসূচি চলছে। সব মিলে দুই দলের রাজনৈতিক কর্মসূচির কারণে লোকজনের ভিড় বেড়েছে। ফলে সড়কে যানজটের সৃষ্টি হয়েছে। গাজীপুর পরিবহনের চালক রবিউল ইসলাম জানান, গাজীপুর থেকে তিনি সকালে রওনা হয়েছেন। দুপুর সাড়ে তিনটায় পৌঁছেছেন গুলিস্তানে। কিন্তু অন্যদিন এত সময় লাগে না। গতকাল রামপুরা থেকে পল্টন পর্যন্ত আসতে গাড়িতে জট ছিল। ফলে রাস্তায় বেশি সময় লেগেছে বলে মনে করেন তিনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত