ইজতেমায় গাড়ি পার্কিং

রাজধানীতে তীব্র যানজট ভোগান্তিতে কর্মজীবীরা

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ঢাকার অদূরে টঙ্গীতে তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম দফা শুরু হচ্ছে আজ। এ কারণে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় গতকাল সকাল থেকে তীব্র যানজটের সৃষ্টি হয়। বিমানবন্দর এলাকার যানজটের প্রভাবে ফার্মগেট, শাহাবাগ, মিরপুর কালশী, বনানী এলাকাসহ রাজধানীজুড়ে দিনভর ছিল দীর্ঘ যানজট।

যানজটের কারণে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় থাকতে হয়েছে কর্মজীবীদের। মূলত বুধবার দিবাগত রাত থেকেই যানজটের সৃষ্টি হয়। ইজতেমাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গা থেকে মুসল্লি বহনকারী গাড়ি ইজতেমা ময়দানে জড়ো হতে থাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। বাস, ট্রাক কিংবা বিভিন্ন ছোট-বড় যানবাহনে করে দেশের বিভিন্ন স্থান থেকে মানুষে আসতে থাকে। ইজতেমা অভিমুখী পরিবহনগুলোর চাপ বাড়ায় রাস্তায় যান চলাচলে বিশৃঙ্খলা ঘটে। যার প্রভাব পড়ে রাজধানীজুড়ে। এক কিলোমিটার সড়ক পাড়ি দিতে দেড় থেকে দুই ঘণ্টা সময় লেগে যায়।

ট্রাফিক পুলিশ বলছে, ইজতেমাকে কেন্দ্র করে টঙ্গীতে মুসল্লিদের বহনকারী যানবাহনগুলো রাস্তার পাশে পার্কিং করার কারণে যান চলাচল বিঘ্নিত হয়। আর সে কারণেই উত্তরা সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। তার প্রভাব পড়ে রাজধানীজুড়ে। রাস্তায় যানবাহন এবং যাত্রীদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। যানজটের কারণে দীর্ঘ সময় অপেক্ষা করায় ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। পরিবহণের চালকরা জানান, ইজতেমায় আসা গাড়ি রাস্তায় পার্ক করায় যাতায়াতের রাস্তা ছোট হয়ে যায়। সে কারণেই যানজটের সৃষ্টি হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি, উত্তরা বিভাগ) অতিরিক্ত উপকমিশনার তাপস কুমার জানান, ইজতেমার মুসল্লিদের নিয়ে আসা গাড়িগুলো রাস্তায় পার্কিং করায় বুধবার রাত থেকেই যানজটের সৃষ্টি হয়। পুলিশ গাড়িগুলো সরানোর কাজ শুরু করলেও গাড়ির চাপ বেশি থাকায় গাড়ির সারি দীর্ঘ হয়ে রাজধানীতেও যানজটের সৃষ্টি হয়।