২৭ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ

বাড়বে দিনের তাপমাত্রা

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

রাজধানীসহ বেশকিছু জেলায় শীতের তীব্রতা কমতে শুরু করলেও ২৭ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। তবে আজ থেকে দিনের বেলায় তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গতকাল শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনাজপুরে। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

যে ২৭ জেলায় মৃদ্যু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে সেগুলো হচ্ছে: রংপুর, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, রাজশাহী, বগুড়া, পাবনা, সিরাজগঞ্জ, নাটোর, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, ফরিদপুর, মাদারীপুর, মানিকগঞ্জ, মৌলভীবাজার, কুমিল্লা, ফেনী, চুয়াডাঙ্গা, যশোর, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা।

আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ

বঙ্গোপসাগরে অবস্থান করছে। এতে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও তৎসংলগ্ন এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়াবিদদের মতে, আজ থেকে ঢাকায় শীতের তীব্রতা আরও কমবে। তবে দিনের বেলায় তাপমাত্রা বেশি থাকায় রাতের বেলায় শরীরে শীতের অনভূতি বেশি লাগবে। একইসঙ্গে দেশের অন্যান্য জেলাগুলোতেও তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

তাপমাত্রা পরিস্থিতি বিশ্লেষণে দেখা গেছে, এরইমধ্যে দেশের প্রত্যেকটি জেলায় তাপমাত্রা বাড়তে শুরু করেছে। তবে সবচেয়ে বেশি তাপমাত্রা বেড়েছে ঢাকা, সিলেট, চট্টগ্রাম, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, কক্সবাজার, টেকনাফ, খুলনা, পটুয়াখালী ও ভোলা।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, চুয়াডাঙ্গায় ঘন কুয়াশার কারণে শীতের তীব্রতা কাটছে না। গঙ্গা অববাহিকা থেকে বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে মধ্যাঞ্চল পর্যন্ত কুয়াশার কারণে শীত বেশি অনুভূত হচ্ছে। আশা করা যায়, আগামীকাল থেকে আবহাওয়া পরিস্থিতির উন্নতি হতে শুরু করবে।

বজলুর রশীদ আরও বলেন, পশ্চিমা লঘুচাপ আমাদের দেশে তুলনামূলক উষ্ণ জলীয়বাষ্প নিয়ে আসে, এতে কুয়াশা কেটে যায়। এবার সেটা না হওয়ায় কুয়াশা কটছে না। ঢাকার বাইরে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশা পড়ছে। কোথাও কোথাও তা দুপুর পর্যন্ত অব্যাহত থাকছে।

উত্তরের জেলা পঞ্চগড়ে তাপমাত্রা কিছুটা বাড়লেও কমেনি শীতের তীব্রতা। সকালের দিকে মিলেছে সূর্যের দেখা। এতে করে বয়ে চলা মাঝারি শৈত্যপ্রবাহ এখন মৃদুতে পরিণত হয়েছে। পঞ্চগড়ের মতো অবস্থা চুয়াডাঙ্গায়। শীত যেন কমছেই না সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গায়। গতকাল শুক্রবারও ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।