ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রাজপথে অবস্থান নেবে আওয়ামী লীগ

রাজপথে অবস্থান নেবে আওয়ামী লীগ

রাজধানীসহ সারা দেশে বিএনপির বিক্ষোভ সমাবেশ ও মিছিলের দিনও রাজপথে পাল্টা অবস্থান ও সমাবেশে সরব থাকবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আজ সকাল থেকে আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা পৃথক অবস্থান ও সমাবেশ করার ঘোষণা দিয়েছে। যুবলীগ, ছাত্রলীগসহ দলটির অন্যান্য অঙ্গ-সহযোগী সংগঠনগুলোও রাজপথে সক্রিয় থাকার কথা জানিয়েছে। একইভাবে সারা দেশে সরকারি দলের নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানা গেছে।

বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে সরব থাকার বিষয়টি জানিয়েছেন আওয়ামী লীগের নেতারা। তারা জানান, ঢাকা মহানগর আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর প্রতিটি ইউনিট, ওয়ার্ড, থানা, জেলা এবং স্থানীয় ও কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীদের সতর্ক অবস্থানে থাকবে। দলের সর্বোচ্চ পর্যায় থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে। এ বিষয়ে জানতে জানতে চাইলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান বলেন, শান্তিপূর্ণ সমাবেশের কথা বলে বিএনপি নেতাকর্মীরা যাতে দেশে বিশৃঙ্খলা তৈরি করতে না পারে, সেজন্য অতীতের মতোই আমাদের নেতাকর্মীরা মাঠে সতর্ক অবস্থানে থাকবে। বিএনপি দেশে নৈরাজ্য সৃষ্টির পাঁয়তারা করছে, তাদের সড়যন্ত্র আমরা রাজনৈতিভাবে মোকাবিলা করব।

জানা গেছে, সকাল থেকে বিকাল পর্যন্ত বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেবে দলটির কেন্দ্রীয় নেতারা। এখানে ‘সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে’ ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে অবস্থান ও সমাবেশ কর্মসূচি পালিত হবে। এতে আওতাধীন প্রতিটি ওয়ার্ড, থানার নেতাকর্মীদের অংশ নিতে নির্দেশ দেয়া হয়েছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে প্রধান অতিথি হিসেবে থাকবেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় ও মহানগরের শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন। সমাবেশে নেতাকর্মীদের মিছিল নিয়ে আসতে নির্দেশনা দিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির।

এ বিষয়ে জানতে চাইলে আবু আহমেদ মন্নাফী বলেন, ইউনিট থেকে ওয়ার্ড, থানা থেকে মহানগর- সব স্তরের নেতাকর্মীরা সমাবেশে অংশ নেবে। বিএনপি যাতে কোনো ধরনের অঘটন ঘটাতে না পারে, সেজন্য তারা রাজপথে সতর্ক থাকবে।

এদিকে, বিকাল ৩টায় ভাটারা থানার নতুন বাজার ১০০ফুট রাস্তার মাথায় অবস্থান কর্মসূচি ও শান্তি সমাবেশ করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। ‘বিএনপি-জামায়াতের জনজীবনে নৈরাজ্য সৃষ্টি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে’ এই কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সমাবেশে সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি জনাব শেখ বজলুর রহমান। সমাবেশে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সব থানা, ওয়ার্ড, ইউনিয়ন ও ইউনিটের নেতাদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে শেখ বজলুর রহমান বলেন, বিএনপি-জামায়াতের সন্ত্রাস ও নৈরাজ্য মোকাবিলায় অতীতের মতোই আমরা রাজপথে থাকব। তারা যাতে আন্দোলনের নামে দেশে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করতে না পারে, সেজন্য সতর্ক থাকব আমরা।

এদিন আলাদা কর্মসূচি নিয়ে রাজপথে থাকবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগের নেতাকর্মীরা। এর মধ্যে ঢাকা উত্তর বেলা ১১টায় ফার্মগেটে এবং দক্ষিণের উদ্যোগে দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। এছাড়া সকাল ১০টায় রাজধানীর রাসেল স্কয়ারে সতর্ক অবস্থান নিবে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

অন্যদিকে, সকাল ১১টায় শাহবাগ চত্বরে পৃথকভাবে অবস্থান কর্মসূচি ও ছাত্র সমাবেশ করবে ছাত্রলীগ। ‘স্মার্ট বাংলাদেশ প্রজন্মের স্বপ্ন, স্মার্ট বাংলাদেশ ছাত্রসমাজের রায়’ শীর্ষক এই কর্মসূচিতে নেতাকর্মীদের অংশ নিতে নির্দেশনা দিয়েছেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত