ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পররাষ্ট্রমন্ত্রী-ডোনাল্ড লু’র বৈঠক

বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব দৃঢ় করতে চায় যুক্তরাষ্ট্র

* আগামী ৫০ বছর সম্পর্ক এগিয়ে নেয়ার বিষয়ে আলোচনা হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী * র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের ইঙ্গিত দিয়েছে যুক্তরাষ্ট্র : স্বরাষ্ট্রমন্ত্রী * বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে যথেষ্ট অগ্রগতি হয়েছে : ডোনাল্ড লু
বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব দৃঢ় করতে চায় যুক্তরাষ্ট্র

বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক আরও দৃঢ় করতে চায় যুক্তরাষ্ট্র। সেজন্য বাংলাদেশও হাত সম্প্রসারণ করেছে। একই সঙ্গে সন্ত্রাস প্রতিরোধে বাংলাদেশ ইতিবাচক ভূমিকা রেখেছে বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

গতকাল রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকের পরে সাংবাদিকদের মুখোমুখি হন ডোনাল্ড লু ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন ও মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসও উপস্থিত ছিলেন। একই দিনে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী। গত শনিবার দুই দিনের সফরে ঢাকায় এসেছেন ডোনাল্ড লু। এর আগে এই অঞ্চলে একাধিক দেশ সফর করলেও ঢাকায় এটিই প্রথম সফর তার। ঢাকায় এসেই তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন। এতে আগামী দিনগুলোতে দুই দেশের সম্পর্ক আরও অর্থবহ করার বিষয়ে আলোচনা হয়। এক্ষেত্রে উভয়পক্ষকে ঐক্যমতে পৌঁছাতে হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। মন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, আমাদের মধ্যে গঠনমূলক আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্র আমাদের পুরোনো বন্ধু। আমরা সামনের ৫০ বছর কীভাবে সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে পারি, সেটি নিয়ে আলোচনা হয়েছে। এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ পুলিশের এলিট ফোর্স র?্যাব ইস্যুতে চলমান সংস্কার কাজ অব্যাহত থাকলে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার র?্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ইঙ্গিত দিয়েছে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, গত বছরের মতো এবারও আমাদের মধ্যে ঐকমত্য হয়েছে, আমরা একটি সময়সূচি ধরে চলমান মেকানিজমের মাধ্যমে লক্ষ্য অর্জনের জন্য সম্পর্ককে পরের ধাপে নিয়ে যাওয়ার জন্য কাজ করব।

ডোনাল্ড লু বলেন, আমি এখানে এসেছি দুই দেশের বন্ধুত্বকে শক্তিশালী করতে, যখন বর্তমান বিশ্ব শান্তি ও ন্যায়বিচারের জন্য সংগ্রাম করে চলেছে। হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে যথেষ্ট অগ্রগতি হয়েছে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) নিয়ে আমাদের ভালো আলোচনা হয়েছে। সন্ত্রাস প্রতিরোধে বাংলাদেশ ইতিবাচক ভূমিকা রাখছে।

তিনি আরও বলেন, জিএসপি সুবিধা চালু হলে প্রথমে বাংলাদেশ এ সুবিধা পাবে। গণতন্ত্র ও মানবাধিকার আমাদের কেন্দ্রবিন্দু। এটা নিয়ে আমরা পরামর্শ দিই।

নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা : ২০২১-এর ডিসেম্বরে এলিট ফোর্স র‌্যাব ও সংস্থাটির ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এ বিষয়ে ডোনাল্ড লু বলেন, র‌্যাবের বিষয়ে ভালো আলোচনা হয়েছে। আপনারা হিউম্যান রাইটস ওয়াচের বিবৃতি লক্ষ্য করলে দেখবেন বিচারবহির্ভূত হত্যার সংখ্যা কমানোর ক্ষেত্রে র‌্যাবের অসাধারণ অগ্রগতির কথা স্বীকার করা হয়েছে। আমরাও এই অগ্রগতির বিষয়টি স্বীকার করি। এটি একটি অসাধারণ কাজ। এতে প্রমাণ হয় যে, মানবাধিকার সমুন্নত রেখে র‌্যাব আইনশৃঙ্খলা রক্ষা ও সন্ত্রাসবাদ দমনে ভালো কাজ করছে।

জিএসপি নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি : যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পণ্য প্রবেশাধিকারের ক্ষেত্রে সুবিধা পাওয়ার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে ডোনাল্ড লু বলেন, জিএসপি পুনর্বহালে কংগ্রেস যদি কোনো সিদ্ধান্ত নেয়, তবে প্রথম তালিকায় বাংলাদেশ থাকবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত