ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সিলেট সফর করলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী

সিলেট সফর করলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস সম্প্রতি সিলেট পরিদর্শন করেছেন। পরিদর্শনকালে তিনি সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান এবং স্থানীয় বিভিন্ন বেসরকারি সংস্থার (এনজিও) সঙ্গে কথা বলেন। ২০২২ সালে সিলেট অঞ্চলে প্রলয়ঙ্করী বন্যা আঘাত হানার পরবর্তী সময়ে আকস্মিক বন্যার মানবিক সহায়তার পরিকল্পনার আওতাধীন তহবিল থেকে বাস্তবায়িত গুরুত্বপূর্ণ প্রকল্প কার্যক্রম নিয়ে আলোচনার লক্ষ্যে তার এই সফর।

এনজিওসমূহের সঙ্গে আলোচনায় গোয়েন লুইস বলেন, ‘সর্বাধিক ঝুঁকিগ্রস্ত জনগোষ্ঠির কাছে সাহায্য পৌঁছে দেয়ার কাজটি অংশীদারদের নিষ্ঠা ও প্রয়াস অবিশ্বাস্যরকম প্রশংসনীয়’। তিনি আগাম সতর্কীকরণ ও দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতিগ্রহণ জোরদার করার লক্ষ্যে তাদের সঙ্গে কাজ অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন। সভাগুলোয় যেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে তার মধ্যে- ঝুঁকি সংক্রান্ত তথ্য ও আগাম সতর্কীকরণ পদ্ধতি বাস্তবায়ন, তথ্য ব্যবস্থাপনা, খাদ্য নিরাপত্তা ও বিভিন্ন জীবিকার ব্যবস্থা করা এবং ঝুঁকিগ্রস্ত জনগণের সুরক্ষা অন্তর্ভুক্ত ছিল।

উল্লেখ্য, সরকারকে সহযোগিতার অংশ হিসেবে সর্বাধিক বন্যা দুর্গত পাঁচটি জেলার ঝুঁকিগ্রস্ত জনগোষ্ঠিকে সহায়তা দেয়ার লক্ষ্যে গত বছর জুলাই মাসে জাতিসংঘ এবং এনজিও অংশীদাররা বৃহৎ পরিসরে

আকস্মিক বন্যায় সৃষ্ট দুর্ভোগ মোকাবিলায় মানবিক সহায়তার কার্যক্রম পরিচালনার পরিকল্পনা প্রণয়ন করে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত