ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শনিবার এশিয়া প্যাসিফিক স্কাউটস জাম্বুরি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শনিবার এশিয়া প্যাসিফিক স্কাউটস জাম্বুরি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রথমবারের মতো এশিয়া প্যাসিফিক জাতীয় স্কাউটস জাম্বুরির আয়োজক হয়েছে বাংলাদেশ। আগামী শনিবার ২১ জানুয়ারি গাজীপুরের মৌচাকে নয় দিনব্যাপী ৩২তম আন্তর্জাতিক এ জাম্বুরি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (জনসংযোগ ও মার্কেটিং) এমএম ফজলুল হক আরিফ।

লিখিত বক্তব্যে এমএম ফজলুল হক আরিফ বলেন, ওই দিন বেলা ১১টায় গাজীপুরে জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র মৌচাকে জাম্বুরি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া ২৬ জানুয়ারি রাতে মৌচাকে অনুষ্ঠিত হবে জাম্বুরির মহাতাঁবু জলসা ও সমাপনী অনুষ্ঠান।

তিনি বলেন, ‘সাবাস...এ ফাউন্ডেশন অব এনার্জি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ স্কাউটসের জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র গাজীপুরে নয় দিনব্যাপী অনুষ্ঠিত হবে ৩২তম এশিয়া প্যাসিফিক ও ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি। আজ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত এ জাম্বুরিতে ৮ হাজার জন স্কাউট, এক হাজার জন ইউনিট লিডার, আইএসটি মেম্বারসহ মোট ১১ হাজার জন জাম্বুরিতে অংশগ্রহণ করবেন।

জাম্বুরিতে অংশ নেবেন ভারত, নেপাল, মালদ্বীপ, ফিলিপাইন, স্কাউট চায়না (তাইওয়ান), থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ইউএসএ, জার্মানি, কানাডা, বিশ্ব স্কাউট সংস্থা ও এশিয়া প্যাসিফিক রিজিওনের প্রতিনিধিরা। এবারের জাম্বুরিতে ১২ থেকে ১৭ বছর বয়সি স্কাউটসদের নিয়ে এশিয়া প্যাসিফিক অনুষ্ঠিত হচ্ছে।

এ জাম্বুরি দেশি-বিদেশি স্কাউট ও স্কাউটারদের পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়, বিশ্ব ভ্রাতৃত্ববোধ এবং একে অপরের কাছে নিজস্ব দেশীয় কৃষ্টি, সংস্কৃতি ও কালচার তুলে ধরে দেশের পরিচয় বৃদ্ধি করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এ জাম্বুরিতে বিদেশি স্কাউটরা বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও বাংলাদেশের দর্শনীয় স্থানগুলো দেখার পাশাপাশি বাংলাদেশকে জানার সুযোগ পাবে। এরই মধ্যে জাম্বুরি আয়োজনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এবারের জাম্বুরি প্রোগ্রাম সাজানো হয়েছে ১১টি এলিনের মাধ্যমে। এর মধ্যে অ্যারোবিক সস ও শরীরচর্চা, তাবুককলা, ফান ফ্যাক্টরি, হাইকিং, বেটার ওয়ার্ল্ড, প্রতিবেশী, এসডিজি, ক্যাম্পফায়ার, জিডিভি, ক্রস রোড অব কালচার এবং ফোক ফেস্টিভ্যাল। জাম্বুরি বাস্তবায়নের জন্য ২২টি উপ-কমিটি গঠন করা হয়েছে। এছাড়া জাম্বুরিতে স্কাউটদের আবাসনের জন্য ১ হাজার ৫০০ তাঁবুর ব্যবস্থা থাকবে। এছাড়া অস্থায়ী টয়লেট, গোসলখানাসহ বিশুদ্ধ পানির ব্যবস্থাও রাখা হয়েছে।

বিশ্ব স্কাউট সংস্থার সদস্য ১৭৩টি দেশ। আর সারা বিশ্বে স্কাউট সদস্য সংখ্যা প্রায় ৪৩ মিলিয়ন। এ রাষ্ট্রগুলোকে ছয়টি অঞ্চলে বিভক্ত করা হয়েছে। এরমধ্যে এশিয়া প্যান প্যাসিফিক একটি অঞ্চল। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় ৩০টি দেশ নিয়ে এ অঞ্চলটি গঠিত।

বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (জনসংযোগ ও মার্কেটিং) এম এম ফজলুল হক আরিফের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় প্রধান কমিশনার ড. মোজাম্মেল হক খান, জাতীয় কমিশনার (প্রোগ্রাম) মোহাম্মদ আতিকুজ্জামান, জাতীয় উপ-কমিশনার সুকান্ত গুপ্ত অলক, বাংলাদেশ স্কাউটস-এর নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) কেএম সাইদুজ্জামান প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত