ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ থাকবে

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ

টঙ্গীর তুরাগ তীরে তাবলিগ জামাত আয়োজিত ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে আজ সকালে। মোনাজাত পরিচালনা করবেন মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে ইউসুফ বিন সাদ কান্ধলভী। দেশ-বিদেশের লাখো ধর্মপ্রাণ মানুষ এতে অংশ নেবেন। এরমধ্য দিয়ে এবারের ইজতেমা কার্যক্রম শেষ হবে। এদিকে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত উপলক্ষ্যে আজ ভোর ৪টা থেকে রাজধানীর বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

এর আগে গত শুক্রবার ফজরের নামাজের পর আম বয়ানের মধ্যদিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা শুরু হয়। এতে ভারতের মাওলানা সা’দ কান্ধলভীর অনুসারীসহ সাধারণ ধর্মপ্রাণ মানুষ অংশগ্রহণ করেন। ইবাদত-বন্দেগি, যিকির-আযকার ও দেশ-বিদেশের শীর্ষ আলেমদের বয়ান শুনে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিন অতিবাহিত করেছেন মুসল্লিরা। গতকাল শনিবার দ্বিতীয় দিনেও একইধরনের কর্মকাণ্ড চলে। ফজরের পর মাওলানা ইয়াকুবের (নিজামুদ্দিন) আম বয়ানের মধ্যদিয়ে দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়। তার বয়ান বাংলায় তরজমা করে শোনান মাওলানা ইউসুফ। ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, গতকাল সকাল ১০টা থেকে মূল মজমার বয়ান বন্ধ ছিল। ইজতেমার ময়দানে নামাজের মিম্বারে মাদ্রাসার ছাত্রদের অনুষ্ঠান হয়। পুরা মজমার ৫০ থেকে ৬০ জনের দল হয়ে আলাদা আলাদা তালিম হয় বেলা ১২টা পর্যন্ত। জোহরের পরে বয়ান করেন বাংলাদেশের মাওলানা মোশারফ। আসরের পরে বয়ান করেন মাওলানা সাদ কান্ধলভীর তৃতীয় ছেলে মাওলানা ইলিয়াস বিন সাদ কান্ধলভী। তার বয়ানের পরপর যৌতুকবিহীন বিয়ে পর্ব হয়। মাগরিবের পর বয়ান করেন মাওলানা আব্দুস সাত্তার।

ইজতেমায় অংশ নেয়া মুসল্লিদের উদ্দেশ্যে তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় আলেমরা কোরআন-হাদিসের আলোকে ঈমান, আমল, আখলাক ও কালেমা সম্পর্কে বয়ান করেন। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত এ বয়ান চলে। ইজতেমার দ্বিতীয় পর্বে দেশের ৬৪ জেলার মাওলানা সা’দ কান্ধলভীর অনুসারীদের পাশাপাশি বিদেশি মুসল্লিরাও অংশ নেন। এর জন্য ইজতেমা ময়দানকে ৮৫টি খিত্তায় ভাগ করা হয়েছে। ??এদিকে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে এ পর্যন্ত পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। এদের মধ্যে শুক্রবার ভোরে একজন, সন্ধ্যায় দুজন ও রাতে দুজনের মৃত্যু হয়। বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম গতকাল এ তথ্য নিশ্চিত করেছেন।

যেসব সড়ক বন্ধ থাকবে : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত উপলক্ষ্যে আজ রোববার ভোর ৪টা থেকে রাজধানীর বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এক ট্রাফিক নির্দেশনায় ডিএমপি জানায়, আখেরি মোনাজাত উপলক্ষ্যে ভোর ৪টা থেকে প্রগতি সরণি ক্রসিং-আব্দুল্লাহপুর-ধউর ব্রিজ-আশুলিয়া ক্রসিং-মিরপুর মাজার রোড থেকে বেড়িবাঁধ সড়ক, চিড়িয়াখানা থেকে বেড়িবাঁধ সড়ক এবং পল্লবী ইস্টার্ন হাউজিং এলাকা থেকে বেড়িবাঁধ পর্যন্ত সড়কগুলোতে যানবাহন চলাচল বন্ধ থাকবে। ডিএমপি আরও জানায়, আজ সকালে আশুলিয়া থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনগুলো আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে। মহাখালী বাস টার্মিনাল থেকে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সব প্রকার যানবাহন মহাখালী ক্রসিংয়ে বামে মোড় নিয়ে বিজয় সরণি-গাবতলী দিয়ে চলাচল করবে। কাকলী ও মিরপুর থেকে উত্তরাগামী বড় বাস, ট্রাক, কাভার্ডভ্যানগুলোকে হোটেল র?্যাডিসন গ্যাপে ডাইভারশন দেয়া হবে। উল্লেখিত যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহার করতে বলেছে ডিএমপি।

এছাড়াও কাকলী ও মিরপুর থেকে উত্তরাগামী প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজিগুলোকে নিকুঞ্জ-১ গেটের সামনে ডাইভারশন দেয়া হবে। উল্লেখিত যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহার, প্রগতি সরণি থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহনগুলোকে কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২ এ ডাইভারশন দেওয়া হবে। এই সড়কের যানবাহনগুলোকেও বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলেছে ডিএমপি। ডিএমপি আরও জানায়, উত্তরার বাসিন্দা, বিমান যাত্রী ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ছাড়া সব প্রকার যানবাহনের চালকদের বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণি হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করা হলো। বিদেশগামী যাত্রীদের বিমানবন্দরে আনা-নেয়ার জন্য আখেরি মোনাজাতের দিন আজ ট্রাফিক-উত্তরা বিভাগের ব্যবস্থাপনায় একটি বড় মাইক্রোবাস পদ্মা ইউলুপ, দুটি মিনিবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে এবং একটি বড় মাইক্রোবাস কুড়াতলী লুপ-২ এ ফ্রি পরিবহণ সার্ভিসের জন্য ভোর ৪টা থেকে মোতায়েন থাকবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত