ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আখেরি মোনাজাতে শেষ হলো এবারের বিশ্ব ইজতেমা

গন্তব্যে ফিরতে চরম ভোগান্তি, যানবাহন সংকট বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ
আখেরি মোনাজাতে শেষ হলো এবারের বিশ্ব ইজতেমা

টঙ্গীর তুরাগ তীরে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হয়েছে এবারের বিশ্ব ইজতেমা। গতকাল রোববার দুপুরে অনুষ্ঠিত এ মোনাজাতে দেশ-বিদেশের ধর্মপ্রাণ লাখ লাখ মানুষ অংশগ্রহণ করেন। জীবনের সব পাপ, গুনাহ থেকে মুক্তির আশায় মহান সৃষ্টিকর্তার দরবারে দু’হাত তুলে দোয়া করেন তারা। এসময় দুনিয়া ও আখেরাতের মঙ্গল এবং দেশের কল্যাণ, মুসলিম উম্মার ঐক্য ও বিশ্বশান্তি কামনা করা হয়। পূর্বঘোষণা অনুযায়ী দুপুর ১২টায় মোনাজাত শুরু হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা শুরু হয় ১২টা ১৫ মিনিটে। শেষ হয় ১২টা ৪৫ মিনিটে। মোনাজাত পরিচালনা করেন ভারতের মাওলানা সা’দ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী। প্রায় ৩০ মিনিটের মোনাজাতে থমকে গিয়েছিল পুরো টঙ্গীর তুরাগতীর ও আশপাশের এলাকা। যে যেখানে ছিলেন, সেখানে থেকেই যোগ দেন মোনাজাতে। অনেকে গণমাধ্যমে প্রচারিত লাইভ ও বিভিন্ন অনলাইন মাধ্যমে যুক্ত হয়েও এ মোনাজাতে শরিক হন। আখেরি মোনাজাতকে ঘিরে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে আইনশৃঙ্খলা বাহিনী।

এদিকে মোনাজাত শেষ হওয়ার পরপরই নিজ নিজ গন্তব্যে ফেরার জন্য রওনা দেন সবাই। কিন্তু পরিবহণ সংকটে ভোগান্তিতে পড়েন তারা। মোনাজাতের পরপরই ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-পুবাইল, টঙ্গী-বনমালা আঞ্চলিক সড়ক, টঙ্গী-আব্দুল্লাহ্পুর সড়ক ও কামারপাড়া-আশুলিয়া সড়কে জনস্রোতের সৃষ্টি হয়। কিন্তু ফেরার পথে দুয়েকটি পিকআপ ও মোটরসাইকেল ছাড়া অন্য কোনো গাড়ি না পেয়ে আবারও পায়ে হেঁটেই বাড়ির দিকে রওনা হন তারা। তবে মেট্রোরেল ৪ ঘণ্টার পরিবর্তে গতকাল ৯ ঘণ্টা চলায় উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও রুটের যাত্রীরা কিছুটা স্বস্তি পেয়েছেন বলে জানা গেছে।

এর আগে ভোর থেকেই মোনাজাতে অংশ নেয়ার জন্য বিভিন্ন জেলা থেকে হাজার হাজার মানুষ ইজতেমাস্থলে আসতে শুরু করেন। তখনও গাড়ি না পেয়ে অনেকে পায়ে হেঁটেই তুরাগতীরে পৌঁছান।

এত মানুষের ভীড়ে জনসমুদ্রে পরিণত হয় পুরো টঙ্গী এলাকা। ময়দানে স্থান না পাওয়ায় কামারপাড়া সড়ক, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে পলিথিন, খবরের কাগজ বিছিয়ে দুপুরে আখেরি মোনাজাতে অংশ নেন তারা। মুসল্লিদের চলাচলের সুবিধার্থে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশপাশের বেশ কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ করে দেয় গাজীপুর ট্রাফিক বিভাগ। যান চলাচল বন্ধের কারণে হেঁটেই ইজতেমাস্থলে জড়ো হন মুসল্লিরা।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ আবু সায়েম জানান, বেলা ১২টা ১৫ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়ে তা ১২টা ৪৫ মিনিটে শেষ হয়। এর পরপরই মোনাজাতের উদ্দেশ্য আসা মুসলমানরা ইজতেমা এলাকা ছাড়া শুরু করেন। তবে খিত্তায় অবস্থান নেয়া তাবলীগের অনুসারীরা পর্যায়ক্রমে ময়দান ছাড়বেন। তাদের মধ্যে কেউ কেউ সোমবার (আজ) পর্যন্ত ময়দানে অবস্থান করবেন।

ময়মনসিংহের ভালুকা থেকে আখেরি মোনাজাতে অংশ নিতে আসা মো. ইয়াকুব আলী জানান, আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবারই ইজতেমা ময়দানে এসেছেন। মোনাজাত শেষে ফেরার পথে পরিবহণ সংকটে ভোগান্তিতে পড়েছেন তিনি।

আশুলিয়া থেকে আসা সামসুল ইসলাম বলেন, সকালে ইজতেমা ময়দানে আসতে তেমন ঝামেলা হয়নি। বাসেই কামারপাড়া নেমে আখেরি মোনাজাত শেষ করেছি। কিন্তু ফেরার সময় কোনো গাড়ি না পেয়ে পায়ে হেঁটেই রওনা দিয়েছি। এতে কষ্ট হলেও লাখো মুসল্লির সঙ্গে নিজেকে উপস্থাপন করতে পেরে ভালো লাগছে। এদিকে দ্বিতীয় পর্বের ইজতেমার শেষ দিনে গতকাল সকালে ভারতের মো. মুরসালীনের বয়ানের মধ্য দিয়ে কার্যক্রম শুরু হয়। এরপর সকাল সাড়ে ৯টার দিকে হেদায়েতি বয়ান করেন মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী। বয়ান শেষে দুপুর ১২টা ১৫ মিনিটে তিনিই মোনাজাত শুরু করেন। তাবলিগ জামাতের দুই পক্ষের বিরোধের কারণে এবারও বিশ্ব ইজতেমা দুটি পর্বে অনুষ্ঠিত হলো। প্রথম পক্ষ বা বাংলাদেশি মাওলানা জুবায়ের অনুসারীরা ইজতেমা পালন করেন ১৩ থেকে ১৫ জানুয়ারি। গত শুক্রবার থেকে শুরু হয় মাওলানা সাদ কান্ধলভী অনুসারীদের ইজতেমা। গতকাল আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হলো তাদের ইজতেমা।

৯ ঘণ্টা চলেছে মেট্রোরেল, খুশি ইজতেমার মুসল্লিরা : বিশ্ব ইজতেমার শেষ দিনে যাতায়াতের সুবিধা করে দিতে প্রথমবারের মতো মেট্রোরেল ৯ ঘণ্টা চলাচল করেছে। গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত যাত্রী পরিবহন করেছে মেট্রোরেল। ইজতেমায় আসা-যাওয়ায় বাড়তি সুবিধা পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন যাত্রীরা। গতকাল দুপুরে মেট্রোরেলের আগারগাঁও স্টেশনে আসা যাত্রাীদের অনেকেই বলেন, বিগত বছরগুলোয় ইজতেমার শেষ দিন মোনাজাতে অংশগ্রহণ করতে যাওয়া ও ফেরাটা অনেক কষ্টসাধ্য বিষয় ছিল। শেষ দিনে রাস্তায় গণপরিবহন থাকতো না বলে কুড়িল বিশ্বরোড থেকেই হেঁটে টঙ্গী পর্যন্ত যেতো হতো। আসতেও একই ভোগান্তিতে পড়তে হতো তাদের। কিন্তু এবার মেট্রোরেল চালু হওয়াই সেই ভোগান্তি একেবারেই দূর হয়ে গেছে। উল্লেখ্য, গত ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল বা এমআরটি লাইন-৬-এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরদিন ২৯ ডিসেম্বর থেকে সাধারণ যাত্রী পরিবহন শুরু করে মেট্রোরেল। শুরুতে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মেট্রোরেল যাত্রী পরিবহন করছে। এখন চলছে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত। আর ২৫ জানুয়ারি থেকে মেট্রোরেল পল্লবী স্টেশনেও থামবে। ওই দিন থেকে পল্লবী স্টেশন খুলে দেয়া হবে।

দ্বিতীয় পর্বে ১৫টি যৌতুকবিহীন বিয়ে : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে ১৫টি যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়েছে। মূল বয়ান মঞ্চের পাশে শনিবার বাদ আসর এ বিয়ে অনুষ্ঠিত হয়। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, হজরত ফাতেমা (রা.) ও হজরত আলী (রা.) বিয়ের দেনমোহর অনুসারে বিনা যৌতুকে এ বিয়ে সম্পন্ন হয়। বর-কনের অভিভাবকদের সম্মতিতে বরের উপস্থিতিতে এ বিয়ে পড়ানো হয়। মাওলানা ইউসুফ বিন সা’দ কান্ধলভি এ বিয়ে পড়ান। বিয়ে শেষে উপস্থিত দম্পতিদের স্বজন ও মুসল্লিদের মধ্যে খোরমা-খেজুর বিতরণ করা হয় বলেও জানান তিনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত