দ্বাদশ নির্বাচন

তৃণমূলে ঐক্যে জোর দিচ্ছে আওয়ামী লীগ

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  রাহাত হুসাইন

বছর ঘুরলেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনকে সমানে রেখে আওয়ামী লীগকে ফের বিজয়ী অবস্থানে নিতে ময়দানে নেমে পড়েছে দলটির নেতাকর্মীরা। নির্বাচনের বছরে তৃণমূল পর্যায়ে দ্বন্দ্ব মিটিয়ে দলের ঐক্য মজবুত করতে কাজ করছেন কেন্দ্রীয় নেতারা। এজন্য দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক জেলায়-জেলায় ছুটছেন তারা। নির্বাচনের আগে দলকে সুসংগঠিত ও ঐক্যদ্ধ করে আওয়ামী লীগ সরকারের উন্নয়ন প্রচারও করবে দলটি।

জানা গেছে, দ্বন্দ্ব-বিভেদ মিটিয়ে তৃণমূল আওয়ামী লীগকে ঐক্যবদ্ধ করার নির্দেশ রয়েছে দলীয় প্রধান শেখ হাসিনার। এছাড়া দলকে সুসংগঠিত করে জনসাধারণের মাঝে সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডেরও ব্যাপকভাবে প্রচার করার নিদের্শ দিয়েছেন তিনি। আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বয়েছে, আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলকে আরও সুসংগঠিত ও শক্তিশালী করা। দলের সঙ্গে জনসম্পৃক্ততা বাড়ানো। কোনো রকম দলীয় কোন্দল যেন না থাকে, সেদিকে খেয়াল রাখা। দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করা এবং যেখানে যেখানে সমস্যা আছে, তা দ্রুত মিটিয়ে ফেলা। এছাড়া গ্রামে-গঞ্জে, ঘরে-ঘরে গিয়ে সরকারের উন্নয়নের কথা তুলে ধরা। দেশের উন্নয়নে ও জনকল্যাণে আওয়ামী লীগ যেসব কর্মসূচি নিয়েছে, সেগুলোও জনগণের কাছে তুলে ধরা।

আওয়ামী লীগের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গেল বছর ডিসেম্বরে দলটির ২২তম জাতীয় কাউন্সিলের পরপরই দায়িত্ব পাওয়া নেতারা ছুটছেন তৃণমূলে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সংগঠনকে ঐক্যবদ্ধ ও সক্রিয় করতে কাজ করছেন তারা। পাশাপাশি জনগণের কাছে আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডও তুলে ধরছেন তারা। এছাড়া যেসব জেলা-উপজেলায় সম্মেলন হয়নি, সেখানে সম্মেলন করা আর যেখানে সম্মেলন হয়েছে, সেখানে দ্রুততম সময়ের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি করারও গুরুত্ব দিচ্ছেন কেন্দ্রীয় নেতারা।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, আওয়ামী লীগ একটি ঐতিহ্যবাহী দল। আওয়ামী লীগের নেতাকর্মীদের সুসংগঠিত করার কাজ চলছে। দেশের মানুষের আস্থা ও বিশ্বাস অর্জন করে ফের ক্ষমতায় আসবে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, তৃণমূল হচ্ছে আওয়ামী লীগের প্রাণ। তৃণমূলকে ঐক্যবদ্ধ করে আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রমকে আরও গতিশীল করা হবে। আওয়ামী লীগ বড় দল। তৃণমূলে আমাদের নেতাকর্মীদের অভাব নেই। আজকে দেশের উন্ন্য়নকে বাধাগ্রস্থ করতে একটি কুচক্রী মহল গভীর ষড়যন্ত্রে মেতে উঠেছে। তাদের মোকাবিলায় তৃণমূলকে প্রকৃত অর্থে শক্তিশালীর করার বিকল্প নেই।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন বলেন, আমাদের নেতাকমীদের মধ্যে প্রতিযোগিতা ও প্রতিদ্বন্ধিতা আছে কিন্তু প্রতিহিংসা নেই। আমাদের মূল লক্ষ্য জনসম্পৃক্ততা বাড়ানো। জনসম্পৃক্ততা বাড়ালে দল আরও গতিশীল হবে। নেতাকর্মীরাও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হবে। এছাড়াও নিবাচনি বছরে আমরা আওয়ামী লীগ সরকারের টানা সাফল্য জনগণের মাঝে তুল ধরব। পাশাপাশি বিএনপি-জামায়াতের দুঃশাসনও জনগণকে মনে করিয়ে দেব। আগামীতে কেন আওয়ামী লীগ সরকার প্রয়োজন সে জন্য ভোটারদের মন জয়ের চেষ্টা করব।

আওয়ামী লীগের আরেক সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী বলেন, নির্বাচনি বছরে আমাদের মূল লক্ষ্য হচ্ছে দলকে ঐক্যবদ্ধ করে জনগণের সমর্থন নিয়ে আবারও আওয়ামী লীগকে ক্ষমতায় নিয়ে আসা। তৃণমূলে যে সমস্যাগুলো রয়েছে, সেগুলোর সমাধান করে দলকে ঐক্যবদ্ধ করা। এটা আমাদের মুখ্য কাজ। আওয়ামী লীগের নেতাকর্মীরা যতদিন ঐকবদ্ধ থাকবে, পৃথিবীর কোনো শক্তি নেই ষড়যন্ত্র-চক্রান্ত করে আওয়ামী লীগের পরাজিত করবে।